ইনসাইড টক

‘যারা একটি করোনার টিকা নিয়েছেন তারা অন্য টিকাও নিতে পারবেন’


প্রকাশ: 21/07/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, আমাদের দেশে এমন অনেকেই আছেন যারা প্রথম ডোজ নিয়ে আর কোনো টিকা নেয়নি। আবার অনেকে আছেন যারা দ্বিতীয় ডোজ নিয়েছেন কিন্তু বুস্টার ডোজ নিচ্ছেন না। অথচ প্রতিটি ডোজ গ্রহণ করাই অত্যন্ত জরুরী। আবার অনেকে সময়মত টিকা নিচ্ছেন না। দেশে করোনার কোনো কোনো টিকার সংকট হতে পারে। এ কারণে যারা একটি নিয়েছেন তারা অন্য কোনো করোনার টিকা নিতে পারেন। এতে কোনো সমস্যা হবে না বলে আমরা বিভিন্ন গবেষণায় দেখেছি।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু টিকা কেন্দ্রে করোনার মডার্না টিকা পওয়া যাচ্ছে না বলে জানা গেছে। এমতাব্যস্থায় অন্য টিকা গ্রহণ করা যাবে কিনা এ নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, যারা কোনো একটি টিকা নেওয়ার পর দ্বিধার মধ্যে আছে তারা যেন টিকা কেন্দ্রে গিয়ে এই নিয়ে কথা বলে। এতে টিকা কেন্দ্রের স্বাস্থ্য কর্মীরাই তাদের পরামর্শ দিবে। আমাদের দেশে এখনো যথেষ্ট পরিমাণ টিকা আছে। এমনকি ৫ থেকে ১২ বছরের শিশুদেরও টিকার আওতায় আনার জন্য সরকার উদ্যোগ নিয়েছে এবং খুব শীঘ্রই এটি শুরু করা হবে।

তিনি আরও বলেন, যারা এখনো কোনো টিকাই নেয়নি, তারা যেন শীঘ্রই টিকা নিয়ে নেন। কারণ আমরা দেখছি যে, যারা টিকা নিচ্ছে না তারাই এখন বেশি বেশি করে করোনায় আক্রান্ত হচ্ছেন।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, করোনার প্রতিষেধক হিসেবে সারাদেশে টিকা কার্যক্রম চলছে। টিকা নিতে মানুষকে উৎসাহিত করতে সরকার ইতোমধ্যে টিকা দিবসও পালন করেছে। বিশেষ করে বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে। এছাড়াও সরকার এর আগে টিকা ক্যাম্পেইন করেছে। এসবের উদ্দেশ্য ছিলো মানুষ যেন করোনার টিকা নিতে উৎসাহ পায়। সরকার এখনো বিভিন্নভাবে প্রচার প্রচারণা চালাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭