ইনসাইড টক

‘যারা টিকা নেয়নি তারাই করোনায় আক্রান্ত হচ্ছে’


প্রকাশ: 24/07/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, আবহাওয়ার কারণে এখন ঘরে ঘরে সর্দি-জ্বর হচ্ছে। এটা মৌসুমি জ্বর ও ইনফ্লুয়েঞ্জাও হতে পারে। ডেঙ্গু ও করোনা হওয়াও অস্বাভাবিক কিছু নয়। টাইফয়েডের আশঙ্কাও রয়েছে। এখন বাইরে অনেক গরম পড়ছে। অনেকে বাইরের গরম এবং রোদ থেকে একটু স্বস্তি পেতে অনেকে আবার রাস্তাঘাটে থেকে শরবত কিনে খাচ্ছেন, যেগুলো মোটেও স্বাস্থ্যসম্মত নয়। এই কারণেও অনেকে অসুস্থ হচ্ছেন। এই শরবতগুলোর কারণে অনেকের ডায়রিয়াও হচ্ছে। 

সাম্প্রতিক দেশে করোনা বেড়ে যাওয়া এবং এরই মধ্যে আবার রাজধানীসহ সারাদেশে ঘরে ঘরে সর্দি-জ্বর ও কাশি বেড়ে যাওয়ায় এসময় সুস্থ থাকতে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, দেশে করোনা দীর্ঘদিন নিয়ন্ত্রণে থাকলেও এখন আবার ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। গত দুই মাস ধরে করোনার সংক্রমণের হার এবং করোনায় আক্রান্ত মৃত্যুর সংখ্যা বেড়েছে। দেশে এখন করোনার চতুর্থ ঢেউ চলছে। এই চিত্র যে শুধু বাংলাদেশে তা নয়, পার্শ্ববর্তী দেশ ভারতেও একই অবস্থা দেখা যাচ্ছে। এছাড়া পৃথিবীর অনেক দেশেই করোনার ঢেউটা এখনো রয়েছে। পৃথিবীর কোনো কোনো দেশে এখন তৃতীয়-চতুর্থ ঢেউ চলছে। এরকম কিছু কিছু দেশে করোনার শনাক্ত বাড়া-কমার মধ্যে রয়েছে। দেশেও করোনাভাইরাসের সংক্রমণ আবার আশঙ্কাজনক হারে বাড়ছে।

তিনি আরও বলেন, জনগণ একেবারেই সচেতন নয়, স্বাস্থ্যবিধি নিয়ে অনেক খামখেয়ালি এবং উদাসীন। এখন বেশির ভাগ মানুষই হাত স্বাস্থ্যবিধি মানছেন না এবং মাস্কও ব্যবহার করেন না। অনেকে আছেন যারা একটা টিকা নিয়ে আর টিকা নেয়নি। আবার কেউ কেউ দুটি টিকা নিলেও বুস্টার ডোজ নেয়নি। এগুলো সবকিছু সংক্রমণের ঝুঁকিকে আরও বাড়িয়ে দিচ্ছে। যারা এখনো টিকা নেননি তারা এখন করোনায় আক্রান্ত হচ্ছে। যারা টিকা নেননি তারা টিকা না নিলে আগামীতে আমরা অনেক ঝুঁকির মধ্যে পড়ে যাব। এখন এই ঝুঁকি এড়াতে হলে আমাদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। কারণ করোনা সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহারের বিকল্প নেই। যারা এখনো টিকা নেয়নি তাদেরও উচিত দ্রুত টিকা নেওয়া।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭