ইনসাইড টক

‘৭০ শতাংশ মানুষকে বুস্টার ডোজ দিতে পারলেই আমরা নিরাপদ’


প্রকাশ: 26/07/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, আমাদের দেশের মোট জনগণ সংখ্যার মধ্যে যদি প্রায় ৭০ শতাংশ মানুষকে করোনার প্রতিষেধক হিসেবে প্রথম এবং দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়, সেক্ষেত্রে আর কোনো ঝুঁকি থাকবে না। টিকা না নেওয়া ব্যক্তি কোনো ঝুঁকিও তৈরি করবে না। যদি ৭০ শতাংশ মানুষকে প্রথম এবং দ্বিতীয় ডোজ টিকা দেওয়া তাহলে আমাদের টার্গেট হওয়া উচিত ৭০ শতাংশ মানুষকে বুস্টার ডোজ দেওয়ার।

আগামী নভেম্বর মাস থেকে দেশে শেষ হতে যাচ্ছে করোনার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়ার কর্মসূচি এবং আগস্ট মাস থেকে শিশুদেরও করোনার টিকা দেওয়া শুরু করবে সরকার। এই নিয়ে বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন অধ্যাপক ড. মো. শারফুদ্দিন আহমেদ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আগামী আগস্ট থেকে সরকার ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া শুরু করতে যাচ্ছে। আমাদের প্রত্যেকের উচিত হবে আমরা যেন কোনো সংশয়ে না থেকে আমাদের শিশুদেরকে টিকা নিতে উৎসাহিত করি। কারণ দেশের বিভিন্ন জায়গায় শিশুরাও করোনায় আক্রান্ত হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের দেশে এক ৪ বছরের শিশু করোনায় আক্রান্ত হয়েছিল। কিন্তু যখন শিশুরাও টিকা নিবে তখন আর আমাদের সেই ভয়টা থাকবে না। শিশুদের করোনা টিকা নেওয়ার পর যদি কারো কোনো ধরনের জ্বর বা শরীর ব্যথা হয়ে থাকে সেক্ষেত্রে ভয়ের কোনো কারণ নেই। সাধারণ চিকিৎসা নিলেই তারা সুস্থ হয়ে উঠবে।

মহিলাদের মধ্যে টিকা গ্রহণ করার প্রবণতা কম ছিলো জানিয়ে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আগে মহিলাদের মধ্যে টিকা গ্রহণ করার প্রবণতা কম ছিল। তবে এখন মহিলারাও নিচ্ছে। আমাদের দেশের প্রায় ৩০ শতাংশ মানুষ ইতোমধ্যে বুস্টার ডোজ নিয়েছে। আমরা যদি এটাকে ৭০ শতাংশে নিয়ে যেতে পারি তাহলে করোনা নিয়ে আর আমাদের কোনো ভয় থাকবে না। এরপর যদি ৬ মাস পর আবার করোনার প্রকোপ দেখা দেয় তখন আমরা চতুর্থ ডোজের ব্যাপারে চিন্তা করতে পারি। তবে আপাতত ৭০ শতাংশ মানুষকে বুস্টার ডোজ দিতে পারলেই আমরা নিরাপদ। আর যারা এখনো কোনো টিকা গ্রহণ করেননি তারাও যেন নভেম্বরের মধ্যে টিকা গ্রহণ করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭