ইনসাইড আর্টিকেল

সব সম্পর্কের সেরা সম্পর্ক বন্ধুত্ব


প্রকাশ: 30/07/2022


Thumbnail

অনেকে বলে পাগলামি, তবে বন্ধু শব্দটি আকারে ছোট হলেও এর গভীরতা কিন্তু অনেক। তো বন্ধুত্বের  মানেটা আসলে ঠিক কী?

বন্ধু মানে এমন একজন যার কাছে সব ভালোলাগা শেয়ার করা যায়, শেয়ার করা যায় বেদনার যত কান্না আর দুঃসহ সব স্মৃতিও। 

সব সম্পর্কের সেরা সম্পর্ক হলো বন্ধুত্ব। সময়ের সঙ্গে সঙ্গে ফিকে হয়ে যায় অনেক সম্পর্কই। প্রেম একসময় হারিয়ে যায়, কিন্তু বন্ধু কখনোই হারায় না। ভার্চুয়াল জগতের অসংখ্য মানুষের ভিড়ে মানুষ যেন বন্ধুত্বেই খুজে নেয় শীতের সকালের এক ফালি রোদ। 

জীবনের কিছু ক্ষেত্রে আর কাউকে না পেলেও বন্ধুদের ঠিকই পাওয়া যায়। নতুন কিছুর শুরুতে স্বাভাবিকতই বাধার সম্মুখীন হলেও বন্ধুরা আপনাকে হতাশ করবে না। বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দেয় বন্ধুরাই। আর এই বন্ধুত্ব যখন অটুট থাকে তখন দুরত্ব কিংবা সময় কিছুই বাধা হয়ে দাঁড়ায় না।

এই যে পতুল নামের এই মধ্যবয়স্ক নারীর কথাই ধরুন না। দীর্ঘ ৪৭ বছর পর কলেজ জীবনের বন্ধুদের পেয়েছে। তাও এক ফেসবুক পোস্টের মাধ্যমে। পাঁচ বান্ধবীর একজন পুতুল। পুতুলের মেয়ে প্রত্যাশার ফেসবুকে পোস্ট করা একটি ছবি জীবনের শেষবেলায় ফিরিয়ে দিল তাদের পুতুল খেলার দিনগুলো।

দীর্ঘ এই ৪৭ বছরে পাল্টে গেছে অনেক কিছু। সময়ের স্রোতে বদলে গেছে সমাজ, বদলে গেছে জীবন, বদলে গেছে অনেক সম্পর্কের ধরন। তবে এত বছরের না-দেখায়ও বদলে যায়নি তাদের সম্পর্ক, বন্ধুত্ব। হারিয়ে যাওয়া বন্ধুদের আবার ফিরে পেয়ে যেন চিরসবুজ হয়ে উঠল বন্ধুত্বের পরবর্তী পথ। আবেগ আর খুনসুটিতে যেন ফিরে গেলেন এই শৈশবের দুরন্তপনায়।

আজ বিশ্ব বন্ধুত্ব দিবস। এই দিনে তারদের এই ৪৭ বছর পর ফের দেখা হওয়ার বিষয়টি একটি প্রকৃত বন্ধুত্বের উদাহরণ হয়ে থাকবে সবার মনে। উদাহরণ হয়ে থাকবে তাদের কাছে যারা মনে করে দূরে গেলে বন্ধু হারিয়ে যায়, হারিয়ে যায় বন্ধুত্বের সম্পর্ক। তবে প্রকৃত বন্ধু ও সম্পর্ক কখনোই হারিয়ে যায় না। আর তাই মধ্যবয়স্ক পতুলের বন্ধু ও বন্ধুত্বের সম্পর্ক সময়কে ছাপিয়ে গিয়ে এক অমরত্ব লাভ করলো।

উল্লেখ্য, ১৯৫৮ সালে প্যারাগুয়েতে প্রথম এই দিনটি উদযাপন করা হয়। ডাক্তার রামন আর্টেমিও ব্রাকো ২০শে জুলাই তার বন্ধু পুয়ার্ত পিনাস্ক এর সঙ্গে প্রথম ডিনার করে এই দিনটি পালন করেন। তারপর ডাক্তার রামন আর্টেমিও ব্রাকোই ১৯৫৮ সালে প্রথম ৩০শে জুলাই প্রস্তাব রাখেন ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ডে। সেদিন থেকেই ৩০শে জুলাইকে আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস হিসাবে পালন করা হয়। যদিও অনেক দেশে এই দিনটি অন্য তারিখে পালন করা হয়। যেমন- ভারতে এই দিনটি পালন করা হয় অগাস্ট মাসের প্রথম রোববার। ব্রাজিল, উরুগুয়ে তে ২০ জুলাই। তবুও ২০১১ সালে ২৭ এপ্রিল জেনারেল অ্যাসেম্বলি অফ দ্য ইউনাইটেড নেশন ৩০শে জুলাই তারিখটিকে অফিসিয়ালি আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস হিসেবে ঘোষণা দেয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭