কোর্ট ইনসাইড

শপথ গ্রহণ করলেন নতুন ১১ অতিরিক্ত বিচারপতি


প্রকাশ: 31/07/2022


Thumbnail

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নিয়োগ পাওয়া নতুন ১১ জন অতিরিক্ত বিচারপতিকে শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

রোববার (৩১ জুলাই) বিকেল সাড়ে চারটার পর সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে এ শপথ অনুষ্ঠান হয়।

বিকেল ৪টা ৩৫ মিনিটে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অতিরিক্ত বিচারপতিদের শপথ পাঠ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান পরিচালনা করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রাব্বানী। আর কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মাসুম বিল্লাহ্। পরে গীতা পাঠ করা হয়।

এ সময় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির উপস্থিত ছিলেন।

শপথ নেওয়া ১১ অতিরিক্ত বিচারপতি হলেন, জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী, জেলা ও দায়রা জজ মোহাম্মদ আতাবুল্লাহ, জেলা ও দায়রা জজ ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী একে রবিউল হাসান, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মাসুদ হোসেন দোলন ও মো. আলী রেজা।

সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রোববার দুপুরে ওই ১১ জনকে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপরই রাষ্ট্রপতির আদেশক্রমে নিয়োগ বিষয়ে গেজেটের মাধ্যমে তা প্রকাশ করে আইন মন্ত্রণালয়।

আইন মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপন অনুযায়ী, নতুন নিয়োগ পাওয়া অতিরিক্ত বিচারপতিদের মধ্যে পাঁচজন জুডিসিয়াল সার্ভিসে কর্মরত ছিলেন, অন্য ছয়জন আইনজীবী। শপথ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী, হাইকোট বিভাগে নিয়োগ পাওয়া নতুন ১১ জন অতিরিক্ত বিচারপতি অনধিক দুই বছরের জন্য নিয়োগ পেয়েছেন। শপথ নেওয়ার দিন থেকে তাদের এ নিয়োগ কার্যকর হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭