ইনসাইড এডুকেশন

স্বপ্ন যখন পাবলিক বিশ্ববিদ্যালয়


প্রকাশ: 02/08/2022


Thumbnail

কলেজ জীবনের পাঠ চুকিয়ে একজন শিক্ষার্থী স্বপ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার৷ মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিকের গন্ডি পেরিয়ে স্বপ্ন পূরণে সকলেই বেছে নেওয়ার চেষ্টা করে একটা ভালো ও উচ্চ মানের  বিশ্ববিদ্যালয়। কারণ স্বপ্ন পূরণের সর্বোচ্চ চূড়া বলা যায় বিশ্ববিদ্যালয়। আর তাই শিক্ষার্থীদের স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পছন্দের বিষয়ে ভর্তি হওয়ার জন্য চলে হাড্ডাহাড্ডি লড়াই। এর জন্য প্রত্যকটা শিক্ষার্থীকেই করতে হয় কঠোর পরিশ্রম। স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে পর্যন্ত হাড়ভাঙ্গা পরিশ্রম করতে থাকে শিক্ষার্থীরা।

উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার পর পরই একজন শিক্ষার্থীকে সিদ্ধান্ত নিতে হয় সে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে বা কোন বিষয় নিয়ে শিক্ষাজীবনে অগ্রসর হবে। উচ্চ শিক্ষার জন্য বাছাই করে নিতে হয় উচ্চ শিক্ষার জন্য সঠিক গন্তব্য। 

এই সময়ে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলছে ভর্তি পরিক্ষা। ভর্তি পরিক্ষার কেন্দ্রগুলোর দিকে লক্ষ্য করলে মনে হবে যেনো এক যুদ্ধক্ষেত্র। হ্যাঁ অবশ্যই এটি একটি যুদ্ধক্ষেত্র। প্রতিটা শিক্ষার্থী তাদের স্বপ্নের চূড়ায় পৌছানোর জন্য যুদ্ধ করছে৷  একটি আসনের জন্য লড়াই করছে হাজার হাজার শিক্ষার্থী। 

এক্ষেত্রে সবারই পছন্দ থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশেষ করে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় প্রথমেই থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন ( আইবিএ)। এছাড়াও রয়েছে পদার্থ,  রসায়ন, গনিত ইত্যাদি বিষয়। বলা যায় আমাদের দেশে উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের কাছে সবচেয়ে আকর্ষণীয় বিদ্যাপীঠ এখনো ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের দেশের একটি ঐতিহ্য, যার রয়েছে বিশাল এবং সুন্দর ক্যাম্পাস। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের রয়েছে আলাদা খ্যাতি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৷ অর্থনীতি,রসায়ন,ইংরেজী,নাটক ও নাট্যতত্ব,ফার্মেসী বিভাগ গুলোতে শিক্ষার্থীদের আগ্রহ বেশি দেখা যায়। পাশাপাশি রয়েছে বিশাল মনোরম ক্যাম্পাস। দেশের সৌন্দর্য মন্ডিত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি এই ক্যাম্পাস। তাই ঢাকাসহ অন্যান্য ভালো মানের বিশ্ববিদ্যালয় গুলোর পাশাপাশি জাহাঙ্গীরনরে ভর্তি হওয়ার জন্য চলে হাড্ডাহাড্ডি লড়াই।

প্রযুক্তিনির্ভর পড়াশোনার জন্য প্রয়োজন ভালো মানের কোন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। আর এ ক্ষেত্রে শিক্ষার্থীরা বেশ কিছু বিশ্ববিদ্যালয় পছন্দ করেন যার মধ্যে তালিকার শীর্ষেই রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

এছাড়া ঢাকার বাইরে প্রযুক্তিনির্ভর পড়াশোনার জন্য শিক্ষার্থীরা তালিকায় রাখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যা শাবিপ্রবি নামে বেশি পরিচিত।

উচ্চ মানের শিক্ষা, মৌলিক বিজ্ঞানের শাখা সমূহ গবেষণা ও উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়নের জন্য খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বেশ পরিচিত। এছাড়াও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা রুয়েট বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম।

এসব বিশ্ববিদ্যালয় গুলোই প্রতিটা শিক্ষার্থীর জন্য একটা স্বপ্নচূড়া, যেটির মাধ্যমে পৌছাতে পারবে সফলতার উচ্চতর পর্যায়ে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭