ইনসাইড আর্টিকেল

সূর্য থেকে বের হয়েছে সৌর শিখা , জানালো ‘নাসা’


প্রকাশ: 03/08/2022


Thumbnail

সৌর শিখা হলো সূর্যের বায়ুমণ্ডলে ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণের একটি তীব্র বিস্ফোরণ। সূর্যের সক্রিয় অঞ্চলে প্রায়শই এই তীব্র বিস্ফোরণ হয় কিন্তু তবে তা সর্বদা হয় না। এর সাথে করোনাল ভর নির্গমন, সৌর কণা ঘটনা, এবং অন্যান্য সৌর ঘটনাও সংঘটিত হয়।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের ওয়েবসাইটে এক ভিডিও প্রকাশের মাধ্যমে জানিয়েছেন যে সূর্যের একটি পাশ থেকে বিশাল এক সৌর শিখা নির্গত হয়েছে। এনডিটিভির সূত্রে জানা যায়  সূর্য পর্যবেক্ষণ করার জন্য নাসার পাঠানো সোলার ডাইনামিকস অবজারভেটরি গত রোববার ওই ভিডিও ধারণ করে। ওই অবজারভেটরি বিস্ফোরণস্থল থেকে উত্তপ্ত ধ্বংসাবশেষও পর্যবেক্ষণ করেছে।

সৌর শিখাকে তাদের শক্তি অনুযায়ী ক্লাস বা শ্রেণিতে বিন্যস্ত করা হয়। সৌর শিখা হল শক্তির শক্তিশালী বিস্ফোরণ, যা রেডিও যোগাযোগ, বৈদ্যুতিক পাওয়ার গ্রিড, যোগাযোগ সংকেতকে প্রভাবিত করতে পারে। এমনকী মহাকাশযান এবং মহাকাশচারীদের জন্যও ঝুঁকি তৈরি করতে পারে এ ধরনের বিস্ফোরণ।

নিউজউইক সাময়িকীতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সৌর শিখাটিকে দুর্বল হিসেবে উল্লেখ করা হয়েছে। স্পেসওয়েদার ডটকম বলছে, সূর্যের প্রান্তে অবরুদ্ধ হয়ে পড়ায় সৌর শিখাটির শক্তি কমে গেছে। সৌর শিখাটির সরাসরি আওতায় পড়েনি পৃথিবী। তারপরও অবশ্য এই সৌর বিস্ফোরণকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। কারণ, এর ফলে সূর্যের উত্তর-পূর্ব দিকে একটি সক্রিয় অঞ্চল সৃষ্টি করতে পারে।

এ ধরনের ঘটনার জেরে উচ্চ ফ্রিকোয়েন্সি যোগাযোগ ব্ল্যাকআউট হয়ে যাওয়া, স্যাটেলাইট যোগাযোগে অসঙ্গতি ধরা পড়তে পারে। এ ছাড়াও জিপিএস সিন্টিলেশন এবং উড়ান ব্যবস্থার উপরেও প্রভাব পড়তে পারে



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭