ইনসাইড পলিটিক্স

নির্বাচনে আগ্রহী বিএনপি, তদবির চায় কূটনীতিক মহলের


প্রকাশ: 03/08/2022


Thumbnail

বিএনপি র্নিদলীয় নিরপেক্ষ সরকারের দাবির রাজপথের আন্দোলন থেকে সরে আসার কথা ভাবছে বলে দলের ভেতরে গুঞ্জন চলছে। নির্বাচনে অংশগ্রহণ করতে দলের একাধিক সিনিয়র নেতা আগ্রহ প্রকাশ করছেন বলেও জানা গেছে। এর পেছনে অন্যতম প্রধান কারণ হিসেবে বর্তমান পরিস্থিতির কথা বলছেন তারা। বিএনপির নেতাকর্মীরা মনে করেন যে, সরকার এখন বেশ বেকদায় পড়েছে এবং সরকার চর্তুমুখী চাপ রয়েছে। বিশেষ করে দেশে বিদ্যুৎ সংকট, অর্থনৈতিক সংকটের কারণে সরকার নানাভাবে সমালোচনার শিকার হচ্ছে। আর এই সংকটের কারণে সরকারের বিরুদ্ধে জনরোষ বাড়ছে বলেই ধারণা বিএনপির অধিকাংশ নেতাদের। তারা বলছেন, সরকার মুখে কিছু না বললেও সরকারের গ্রহণ করা পদক্ষেপগুলো সরকারের অবস্থান জানান দিচ্ছে। 

অন্যদিকে চলমান সমস্যাগুলো শিগগির শেষ হবে না বলেও জানাচ্ছেন দেশের অর্থনীতি বিশ্লেষকরা। বিএনপির নেতারা এও মনে করছেন যে, আওয়ামী লীগের সাংগঠনিক শক্তি কিছুটা হলেও কমেছে। কারণ এই সংকটের মধ্যে আওয়ামী লীগের দলীয় কোনো জোরালো তৎপর নেই বলেই চলে। এদিকে গণমাধ্যমে প্রতিনিয়ত সরকারের সমালোচনা হচ্ছে। বর্তমান সংকটের জন্য অর্থনীতিবিদগণ সরকারের ভুলনীতিকে দায়ী করছেন। ফলে সরকারের সম্পর্কে জনগণের ইতিবাচক ধারণা পাল্টে যাচ্ছে। জনগণ সরকার থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে বলেও মনে করছে বিএনপি। আর এরকম পরিস্থিতি বিবেচনায় সংকটের সুযোগকে কাজে লাগাতে চায় দলটি। বিএনপি মনে করে, এত দিন ধরে র্নিদলীয় নিরপেক্ষ সরকারের দাবি শুধু বিএনপির থাকলেও সেটা এখন কূটনীতিকদের দাবিতে পরিণত হয়েছে। এসময় কূটনীতিক মহলে যোগাযোগ বাড়ানো হলে তারা বিএনপির তদবির হিসেবে কাজ করবে বলে ধারণা বিএনপির।

সম্প্রতি সময়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস সহ একাধিক রাষ্ট্রদূত নির্বাচন ভবনে গিয়েছিলেন এবং তারা তাদের নিজেদের অবস্থান জানিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে দলটি এখন নির্বাচনে আগ্রহ প্রকাশ করছে বলে সূত্রগুলো বলছে। একই সঙ্গে নির্বাচন যেন নিরপেক্ষ হয়, সরকার যেন চাপে থাকেন, সেজন্য কূটনীতিক মহলে তোরজোর শুরু করেছে বিএনপি। ইতোমধ্যে দলটি ঢাকায় জাতিসংঘের আবাসিক কূটনৈতিক কর্মকর্তাসহ ইউরোপীয় বেশ কয়েকজন বিদেশি কূটনীতিকের সঙ্গে বৈঠক করেছে। এর ফলে দলটির শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের মাঝে এক ধরনের চাঙ্গাভাব দেখা যাচ্ছে। যা বিএনপি নেতৃবৃন্দকে আশাবাদী করে তুলছে। নির্বাচনের অংশগ্রহণের প্রস্তুতি হিসেবে এবং কূটনীতিক মহলে আরও জোরালো যোগাযোগ তৈরি করতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ একাধিক নেতার কয়েকটি দেশ সফরের কথা আছে। এ সমস্ত সফরে বিএনপির কূটনৈতিক তৎপরতা আরও জোরদার হবে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭