ইনসাইড আর্টিকেল

ভারত ভ্রমনে ঘুরে আসতে পারেন ‘কালো তাজমহল’


প্রকাশ: 04/08/2022


Thumbnail

আগ্রার তাজমহলে সৌন্দর্য বিশ্বাসীকে মুগ্ধ করে। এর কাঠামোগত সৌন্দর্য দেখে পর্যটকরা বিস্ময়ে হতবাক হয়ে যান। ভারতের সর্বাধিক দর্শনীয় একটি স্থান হলো তাজমহল। এটি বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে একটি। তাজমহটি পারস্য, ইসলামিক ও ভারতীয় স্থাপত্যের একটি নিখুঁত সংমিশ্রণ।

তবে আপনি কি জানেন, ভারতে আরও একটি তাজমহল আছে। যেটি ‘কালো তাজমহল’ নামে পরিচিত। ভারতের বুরহানপুর রেলওয়ে স্টেশন থেকে প্রায় ৭ কিলোমিটার দূরেই এই তাজমহলের অবস্থান।

সেখানে আছে শাহ নওয়াজ খানের সমাধি। স্থানীয়দের কাছে স্থাপনাটি ‘কালো তাজমহল’ নামেই পরিচিত। এটি ১৬২২-১৬২৩ খ্রিস্টাব্দের মধ্যে নির্মিত হয় বলে জানা গেছে।

নথি অনুসারে, শাহ নওয়াজ খান ছিলেন আবদুল রহিম খানখানার জ্যেষ্ঠ পুত্র। যাকে তার সাহসিকতার কারণে মুঘল সেনাবাহিনীর সেনাপতি করা হয়েছিল।

তিনি ৪৪ বছর বয়সে মারা যান। পরে তাকে বুরহানপুরের উতাওয়ালি নদীর তীরে সমাহিত করা হয়। নথি অনুযায়ী, সেখানে শাহনওয়াজ খানের স্ত্রীর সমাধিও আছে।

এই সুন্দর স্মৃতিস্তম্ভটি তাজের আকৃতিতে নির্মিত, যদিও এর আকার অনেক ছোট। যেহেতু এটি স্থানীয়ভাবে পাওয়া কালো রঙের পাথর দিয়ে নির্মিত হয়েছিল, তাই কাঠামোটির নামকরণ করা হয়েছিল কালো তাজ।

এটি একটি বড় গম্বুজ-সদৃশ কাঠামো। এর চারপাশে আছে বাগান। এটি আকারে বর্গাকার। এর খিলানযুক্ত বারান্দাসহ চার কোণে ষড়ভুজ মিনার আছে।

দেওয়ালের ভেতরে দিকে সুন্দর চিত্রকর্ম আঁকা আছে। সমাধির নীচে অবস্থিত শাহ নওয়াজ খানের প্রকৃত কবর। সেখানে যাওয়ার জন্য একটি ছোট সিঁড়ি আছে।

বুধবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে কালো তাজমহল। ভারত ভ্রমনে ঘুরে আসতে পারেন এই জায়গা থেকেও।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭