ইনসাইড টক

‘বিএনপি-জামায়াত আন্দোলনের নামে সন্ত্রাসী পথটাই বেছে নেয়’


প্রকাশ: 04/08/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, গণতান্ত্রিক আন্দোলনের ধারাবাহিক একটা পর্যায়ে গিয়ে হরতাল ডাকে। কিন্তু এই সকল হরতালের লক্ষ্য ও উদ্দেশ্যটা কি? এটা হলো বিবেচনার ব্যাপার। আমরা যে বিষয়টি লক্ষ্য রাখছি এবং দেখে আসছি সেটা হলো বিএনপি-জামায়াত আন্দোলনের নামে সন্ত্রাসী পথটাই তারা বেছে নেয়।  অগ্নিসন্ত্রাস, বোমা হামলা, জ্বালাও-পোড়াও, ব্যারিকেড সৃষ্টি, রেল পথ উপড়ে ফেলা, অগ্নিসংযোগ থেকে আরম্ভ করে মালবাহী গাড়ি, ট্রাক, যাত্রীবাহী বাসগুলোতে তারা বিস্ফোরক দ্রব্য দিয়ে অগ্নিসংযোগ করে। তারা সেই অতীতের সন্ত্রাসী পথেই গেছে। এটা তো কোনো আন্দোলন না। এটা সন্ত্রাসী পথ এবং সন্ত্রাসী কায়দায় মানুষকে ভয় দেখানো। মানুষের লাশ ফেলানো এবং সেই লাশ নিয়ে রাজনৈতিক ফায়দা লোটার অপচেষ্টা।

ভোলায় বিএনপির হরতাল, আন্দোলন প্রসঙ্গে আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ একটি রাজনৈতিক দল। এই দলের ইতিহাস ঐতিহ্য আছে। এই দলটিতে সন্ত্রাসীদের কোনো জায়গা নেই। কোনো সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে আমাদের দল অতীতেও কখনো সম্পৃক্ত হয়নি, এখনো হবে না, আগামী দিনেও হওয়ার কোনো কারণ নেই। সেই জায়গায় আমরা পুলিশ দিয়ে অথবা সন্ত্রাসী কায়দায় তাদেরকে মোকাবিলার চিন্তা করি না। এটা আমাদের চিন্তাতেই নেই। আমরা মনে করি, বাংলাদেশের জনগণ তাদের নিজেদের অধিকার প্রতিষ্ঠায়, নিজেদের মর্যাদা, নিজেদের অস্তিত্ব এবং উন্নয়ন অগ্রগতি সমৃদ্ধির চিন্তা বাংলাদেশের প্রতিটি নাগরিক এখন করে। এই সমৃদ্ধির পথে যারা বাধা সৃষ্টি করবে অথবা যারা আমাদের জান মালের উপর হামলা করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাইবে তাদেরকে জনগণই মোকাবিলা করবে।

তিনি আরও বলেন, সেখানে জনগণের স্বার্থ, জনগণের সম্পদ, ব্যবসা-বাণিজ্য সবকিছুকে রক্ষা করার দায়িত্ব আইনশৃঙ্খলায় যারা নিয়োজিত তাদের। তাদের যে দায়িত্ব আছে, তারা সেটা পালন করবে। এটা তো স্বাভাবিক প্রক্রিয়ায়ই করবে। যদি কেউ জনগণের ওপর হামলা করে, জনগণকে জিম্মি করে কোনো ফায়দা লুটার চেষ্টা করে, সেক্ষেত্রে আমরা আমরা যারা রাজনৈতিক স্থিতিশীলতা নষ্ট করতে চাই না তারা তো ঘরে বসে থাকবো না। আমাদের নেতাকর্মীদের নিয়ে, জনগণকে নিয়েই আমরা রাজনৈতিকভাবেই তাদের মোকাবেলা করবো।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আমাদের নেত্রী যেটা বলেছেন তিনি খুব যথার্থ কথা বলেছেন। আমাদের মনোভাব হলো যদি শান্তিপূর্ণ আন্দোলন করে তাহলে তাদেরকে চায়ের দাওয়াত দেওয়া হবে, যদি কেউ শান্তিপূর্ণ আন্দোলন ছেড়ে হিংসার পথে, ধ্বংসের পথে, নৈরাজ্যের পথে যাওয়ার চেষ্টা করে সেখানে তো জনগণের সাথে আওয়ামী লীগেরও দায়িত্ব আছে সেই অপচেষ্টাকারীদের রাজনৈতিকভাবে মোকাবেলা করা এবং আমরা সেই কাজটি করবো। আইনশৃঙ্খলা বাহিনীর তাদের আইনি জায়গা থেকে তো দায়িত্ব পালন করবেই, সেটা তো তারা করতেই পারে। রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের সাথে পুলিশ মিলে বিএনপি-জামায়াতকে মোকাবেলা করার প্রয়োজন নেই। আওয়ামী লীগের নেতাকর্মীরাই অনেক সংগঠিত, শক্তিশালী এবং ঐক্যবদ্ধ। আন্দোলন-সংগ্রামের মধ্যদিয়েই আওয়ামী লীগের জন্ম, আওয়ামী লীগের নেতাকর্মীদের সৃষ্টি হয়েছে। রাজনৈতিক ভাষা হারিয়ে যারা সেই আওয়ামী লীগকে হুমকি-ধামকি দেয়, ভয় দেখায় তাদেরকে আমরা রাজনৈতিকভাবে মোকাবেলা করবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭