ইনসাইড গ্রাউন্ড

এবার চ্যাম্পিয়ন্স লিগেও সেমি-অটোমেটিক অফসাইড প্রযুক্তি


প্রকাশ: 04/08/2022


Thumbnail

প্রযুক্তিগত নানা আবিষ্কার প্রতিনিয়ত সহজ করে চলেছে নানা কার্য সম্পাদন। এমনকি খেলার মাঠেও উত্তরোত্তর ব্যাবহার দেখেছি আমরা। সম্প্রতি কাতার বিশ্বকাপে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। নিখুঁত ও দ্রুত অফসাইডের সিদ্ধান্ত নিতে উদ্ভাবিত এই প্রযুক্তির ব্যবহার হতে যাচ্ছে আরও আগে। বিশ্বকাপের আগেই এবারের চ্যাম্পিয়ন্স লিগ ও তার আগে আগামী সপ্তাহে উয়েফা সুপার কাপেও ব্যবহার হবে এই প্রযুক্তি।

ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রন সংস্থা উয়েফা বুধবার সুপার কাপ ও চ্যাম্পিয়ন্স লিগে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছে।

এই প্রযুক্তিতে মাঠের চারপাশে বসানো বিশেষ ক্যামেরার সাহায্যে খেলোয়াড়দের বডি পয়েন্ট ট্র্যাক করা হয়। এছাড়া বলে চিপ বসানো থাকবে। এই প্রযুক্তির সাহায্যে ভিএআরে সিদ্ধান্ত নেওয়াটা হবে আরও সহজ।

ফুটবল ম্যাচে অফসাইড নিয়ে বিতর্ক অনেক পুরনো একটি বিষয়। প্রায় প্রতি ম্যাচেই অফসাইড সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন থেকে যায়। ‘ভিডিও অ্যাসিসটেন্স রেফারি’ বা ভিএআর প্রযুক্তি আসার পর এই সমস্যা অনেকটা কমলেও বিতর্ক রয়েই যায়। তাছাড়া এটি বেশ সময়সাপেক্ষ, তাই ম্যাচ তার স্বাভাবিক গতি হারানোয় ফুটবলের সৌন্দর্য্যও নষ্ট হয় বলে অনেকের অভিযোগ।

সেখানে নতুন এই ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তির সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যেমন গতি আনবে, তেমনি তা নির্ভুলও হবে বলে সংশ্লিষ্টদের ধারণা। এক দশকের কম সময় আগেও যা ছিল কল্পনা।

আগামী বুধবার উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদ খেলবে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে। আর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শুরু হবে সেপ্টেম্বরে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭