ওয়ার্ল্ড ইনসাইড

ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো চীন


প্রকাশ: 05/08/2022


Thumbnail

তাইওয়ান সফরের জেরে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। খবর ব্লুমবার্গের। 

শুক্রবার (৫ আগস্ট) পেলোসি জাপান ছাড়ার দিনই তিনি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। ফলে বেইজিংয়ের নিষেধাজ্ঞার খড়গে পড়া যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদাধিকারী কর্মকর্তা এখন তিনি।  এর আগে মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, তাইওয়ান ঘিরে সাম্প্রতিক উত্তেজনা সৃষ্টি হয়েছে একমাত্র স্পিকার পেলোসি ও মার্কিন রাজনীতিবিদদের কারণে। 

পেলোসির ওপর নিষেধাজ্ঞার ফলাফল কী সে বিষয়ে বিশদভাবে কিছু জানায়নি বেইজিং। তবে তাদের আগের নিষেধাজ্ঞাগুলোতে ভুক্তভোগীদের চীন, হংকং ও ম্যাকাওয়ে প্রবেশ অথবা সেখানে ব্যবসা করা নিষিদ্ধ। পেলোসির ক্ষেত্রেও একই ধরনের বিধিনিষেধ দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পেলোসির চীনা কাউন্টারপার্ট, আইনসভার নেতা ও চীনের তৃতীয় সর্বোচ্চ কর্মকর্তা লি ঝানশুর বিরুদ্ধে ২০২০ সালে হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন প্রণয়নে কেন্দ্রীয় ভূমিকা রাখার অভিযোগ রয়েছে। তবু তার বিরুদ্ধে এখনো নিষেধাজ্ঞা আরোপ থেকে বিরতই রয়েছে যুক্তরাষ্ট্র। বর্তমানে চীনের সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে আইনসভার ভাইস চেয়ারম্যান ও পলিটব্যুরোর সদস্য ওয়াং চেনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে যুক্তরাষ্ট্রের।

গত বছর বাইডেন প্রশাসন দায়িত্ব নেওয়ার পরপরই সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বেইজিং। সরকার ছাড়ার পরে তাইওয়ান সফরে গিয়েছিলেন পম্পেও, যার জন্য তাকে চীনা নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭