ইনসাইড পলিটিক্স

রাজনীতি: প্রকাশ্যে আন্দোলন, গোপনে আলোচনা


প্রকাশ: 05/08/2022


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতির মাঠ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। বিশেষ করে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিংয়ের প্রতিবাদে সারাদেশে বিএনপি যে বিক্ষোভের আয়োজন করেছিলো সেই বিক্ষোভ সমাবেশের কর্মসূচিতে ভোলা সহিংস হয়ে ওঠে। সেখানে দুজন বিএনপি'র কর্মী মারা যায়। এ নিয়ে বিএনপি রাজনীতির মাঠ উত্তপ্ত করতে চাইছে। আগামীকাল থেকে তিনদিনের কর্মসূচিও ঘোষণা করেছে। তবে বিএনপির নেতারা বলছেন যে, আন্তর্জাতিক চাপ এবং সুশীল সমাজের পরামর্শে বিএনপি এখন হরতালের পথে পা বাড়াচ্ছে না। কারণ, সুশীল সমাজের প্রতিনিধি এবং আন্তর্জাতিক মুরুব্বিরা বিএনপিকে হরতালের ব্যাপারে কঠোর সতর্ক বার্তা দিয়েছেন। এই পরিস্থিতিতে বিএনপি সভা-সমাবেশ, বিক্ষোভ ইত্যাদি কর্মসূচির মাধ্যমে আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে চায়। বিএনপি নেতারা বলছেন যে, তাদের দাবি একটাই, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন। বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আরও একধাপ এগিয়ে বলেছেন যে, তারা এই মুহূর্তে সরকারের পদত্যাগ চান। সরকার পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করে অবিলম্বে নির্বাচন দেবে। বিএনপির অন্য নেতারা বলছেন যে, যতক্ষণ পর্যন্ত সরকার নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে না নেবে ততক্ষণ পর্যন্ত সরকারের সঙ্গে কোনো আলোচনায় বিএনপি যাবে না।

সম্প্রতি প্রধানমন্ত্রী বিরোধী দলের নিয়মতান্ত্রিক আন্দোলনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছিলেন যে, বিএনপি যদি শান্তিপূর্ণ আন্দোলন করে তাহলে আমি সেটাকে স্বাগত জানাবো। এমনকি তারা যদি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে পদযাত্রা করে আমি বাধা দেব না, তাদেরকে দাওয়াত দিয়ে চা খাওয়াবো। এই বক্তব্যের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন যে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিলে বিএনপির চা খেতে আপত্তি নেই। কিন্তু মুখে বিএনপি যতই অনড় অবস্থানে থাকুক না কেন এবং আন্দোলনের মাধ্যমে সরকার পতনের ঘোষণার দিক না কেন, বাস্তবে পর্দার আড়ালে বিএনপির সঙ্গে সরকারের গোপন আলাপ-আলোচনা চলছে। তবে একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, এই আলাপ-আলোচনা রাজনৈতিক রাজনৈতিক না বরং সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে বিএনপি নেতাদের একাধিক বৈঠকের খবর পাওয়া গেছে। এই সমস্ত বৈঠকে আগামী নির্বাচনে বিএনপি'র চাওয়া, কি পদ্ধতিতে নির্বাচন হবে সেই সব বিষয় এবং বিএনপির পক্ষ থেকে বিভিন্ন দাবি-দাওয়া উত্থাপিত হচ্ছে। একাধিক সূত্র বলছে যে, এই আলোচনার অগ্রগতি হচ্ছে। সরকারের পক্ষ থেকে অবশ্য সুস্পষ্টভাবে বলা হয়েছে যে, বিএনপি যতই আন্দোলনের হুমকি দিক, বিএনপি নির্বাচনে যাবে। সরকারের মধ্যে এ নিয়ে ধরনের উদ্বেগহীন পরিস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে দেখা গেছে যে, তারা মোটামুটি নিশ্চিত যে আগামী নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে। তবে কি পদ্ধতিতে বিএনপি অংশগ্রহণ করবে, সেই সম্পর্ক ব্যাখ্যা আওয়ামী লীগের কোন নেতা দেননি।

বাংলা ইনসাইডারের পক্ষ থেকে খোঁজ নিয়ে দেখা গেছে যে, বিএনপি'র অন্তত তিনজন নেতা সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন। এদের মধ্যে রয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি'র অন্যতম গুরুত্বপূর্ণ নেতা আবদুল আউয়াল মিন্টু এবং বিএনপির জ্যেষ্ঠতম নেতা খন্দকার মোশাররফ হোসেন। বাইরে বিএনপি যতই নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির কথা বলুক না কেন, এ ধরনের আলাপ-আলোচনা গুলোতে তারা অন্য প্রসঙ্গ উত্থাপন করেছেন। যেমন- দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা, বিএনপির যারা আটক আছেন তাদেরকে দ্রুত মুক্তি দেওয়া এবং বিএনপির বিরুদ্ধে ধরপাকড় ইত্যাদি বন্ধ করা। এসবই বিএনপির প্রধান দাবি হিসেবে এখন পর্যন্ত সামনে এসেছে। বিএনপির একজন নেতাও এই বৈঠকের কথা স্বীকার করেছেন। তবে তিনি বলেছেন, এগুলো কোনো আনুষ্ঠানিক বৈঠক না, স্রেফ ব্যক্তিগত আলাপ-আলোচনা। আগামী নির্বাচনে বিএনপির মনোভাব সম্পর্কে তারা জানতে চেয়েছে। এর প্রেক্ষিতে আমরা কিছু কিছু বিষয় উল্লেখ করেছি। বিএনপির ওই নেতা দাবি করেন যে, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি থেকে এখন সরে আসার প্রশ্নই আসে না। তবে সরকারের একাধিক সূত্র বলছে যে, নির্দলীয় নিরপেক্ষ সরকার নয় বরং বিএনপি আগামী নির্বাচনের ব্যাপারে কিছু কিছু শর্ত দিয়েছে এবং সেই শর্তগুলো সরকার বিবেচনায় নিবে। দুই পক্ষের আলাপ-আলোচনার মধ্য দিয়ে একটি সমঝোতা হবে বলে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭