ইনসাইড গ্রাউন্ড

পছন্দের ফরমেটেও বিবর্ণ টাইগাররা!


প্রকাশ: 06/08/2022


Thumbnail

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। এ জয়ে বাংলাদেশকে লজ্জায় ডুবিয়ে সিরিজে ০-১ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা। শুক্রবার হারারেতে বাংলাদেশের দেয়া ৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০ বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। ৩০৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৬ রানের মাথায় ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর ৬২ রানে তৃতীয় উইকেট হারালেও প্রতিরোধ গড়ে তোলেন ইনোসেন্ট কাইয়া ও সিকান্দার রাজা। বাংলাদেশি বোলারদের তুলোধোনা করে দুজনেই শতক হাঁকিয়েছেন। গড়েছেন ৪র্থ উইকেটে সর্বোচ্চ ১৯২ রানের জুটি। বাংলাদেশের এই লজ্জাজনক হারের পর এখন একটি প্রশ্ন বারবার ঘুরেফিরেই আসছে। সেটা হলো টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও বাংলাদেশের এ কি অবস্থা?

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ এখন বড় দলগুলোর কাতারে। শেষ ৮টি ওয়ানডে সিরিজের ৭টিতে জয় বাংলাদেশ দলের। আইসিসি সুপার লিগেও দাপুটে অবস্থান তামিমদের। ১২০ পয়েন্ট নিয়ে আছে টেবিলের দ্বিতীয় স্থানে। সেজন্য সবশেষ আইসিসি সভায় বেশ প্রশংসিত হয়েছে বাংলাদেশ। কিন্তু কাল জিম্বাবুয়ে যেন সেই পরিসংখ্যানকে পাত্তাই দিলো না। যদিও ওয়েস্ট ইন্ডিজ সফরেও শোনা গিয়েছিল কথাটা। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হারের পর ওয়ানডেতে ফিরে যেন স্বস্তি পেয়েছিলেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। সেই দাবির সমর্থন মিলেছিল সিরিজের ফলেও। যখন বাংলাদেশ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ হারের পর আবার শোনা গেল কথাটা-এবার আসছে ওয়ানডে!

তবে অবশ্য ওয়ানডেতেও বাংলাদেশের ভাগ্য ফেরেনি। সিরিজের প্রথম ম্যাচেই হার। সেই হারও জিম্বাবুয়ের কাছে ৯ বছরের বেশি সময় এবং টানা ১৯ ম্যাচ জয়ের পর। সেটিও আগে ব্যাট করে, ৩০০ পেরোনো স্কোর গড়ে। শক্তিমত্তা, দুই দলের র‍্যাঙ্কিং, মূল ক্রিকেটারদের থাকা—জিম্বাবুয়ে পিছিয়ে ছিল সব দিক দিয়েই। তবে দুর্দান্ত লড়াইয়ের মানসিকতায় তাঁদের পার করিয়েছেন সিকান্দার রাজা, ইনোসেন্ট কাইয়ারা। আর বাংলাদেশ আবার পুড়েছে সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপে। হারের পর বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল বলেছেন, ব্যাটিংয়ে ১৫-২০ রান কম করে ফেলেছেন তাঁরা। সঙ্গে তামিম দেখছেন ক্যাচ হাতছাড়া করার দায়ও। বেশ কিছুদিন ধরেই ক্যাচ হাতছাড়া করার প্রসঙ্গটি ঘুরেফিরে আসে বাংলাদেশের ফিল্ডিংয়ে। সেটির মাশুল কোনো না কোনো দিন দিতেই হতো, সেটিও মনে করিয়ে দিয়েছেন ওয়ানডে অধিনায়ক।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, বাংলাদেশে এই পরিমাণ রান তারা করেও জিম্বাবুয়ের ম্যাচ জিতে যাওয়ার অর্থই হলো বোলিং এবং ফিল্ডিং আমরা ভালো করতে পারি নি। বিশেষ করে সেরা বোলাররা যেভাবে রান দিয়েছে সেটা অবিশ্বাস্য। আর ফিল্ডিং এ যেনো ক্যাচ মিস এবং মিস ফিল্ডের হিড়িক লেগেছিল। সব মিলিয়ে ব্যাটিং এ ভালো করলেও বোলিং এবং ফিল্ডিং এ বাংলাদেশকে অপরিপক্ক লেগেছে। যেটা আগের অনেকগুলো ম্যাচে বাংলাদেশের খেলায় বোঝা যায় নি। কিন্তু কাল ম্যাচ হারের ফলে এগুলো নিয়ে প্রশ্ন উঠছে। জিম্বাবুয়েকে ছোট করে দেখার কারণ নেই। তাদের কিছু ভালো খেলােয়াড় আছে। তাই ম্যাচটিকে বের করে নিয়ে গেছে। সে কারণে বাংলাদেশের উচিৎ হবে এই সেরা ফরমেটেও বোলিং এবং ফিল্ডিং এ আরও নজর দেওয়া। তাহলে ভালো কিছু হবেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭