ইনসাইড বাংলাদেশ

রাজধানীতে গণপরিবহন সংকট, ভোগান্তিতে মানুষ


প্রকাশ: 06/08/2022


Thumbnail

সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। শুক্রবার (০৫ আগস্ট) রাতে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ানোর কথা জানায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এরপরই আজ শনিবার (০৬ আগস্ট) সকাল থেকে রাজধানীতে দেখা দিয়েছে তীব্র গণপরিবহন সংকট। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শত শত মানুষ রাস্তায় বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। দীর্ঘক্ষণ অপেক্ষার পর কোনো কোনো রুটে একটি বাস এলেও সেটিতে ওঠার আশায় ছুটে যাচ্ছেন অনেক বেশি মানুষ। অনেক বাসও এই অবস্থা দেখে গেট লক করে চলাচল করতে দেখা গেছে। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ গণপরিবহন পাচ্ছেন না। আবার পেলেও অনেকে উঠতেই পারছেন না। 

এদিকে শনিবার ভোর থেকেই রাজধানীতে বৃষ্টি হচ্ছে। ফলে বৃষ্টির কারণে বাড়তি ভোগান্তিতে পড়েছেন মানুষ। বিশেষ করে অফিসযাত্রী এবং স্কুলগামী ছাত্র-ছাত্রীরা এই ভোগান্তিতে পড়েছেন। বাধ্য হয়েই যে যেভাবে পারছেন গন্তব্যের উদ্দশ্যে রওনা হয়েছেন। কেউ পায়ে হেটেই রওনা হয়েছেন। সকাল থেকে রাজধানীর মিরপুর, টেকনিক্যাল, কল্যাণপুর, শ্যামলী এলাকায় এমন চিত্র দেখা গেছে।

বাসের অপেক্ষায় রাস্তায় দাঁড়িয়ে থাকা অনেক যাত্রীই বলেন, কোনো শনিবারে গণপরিবহনের এমন সংকট দেখিনি। ১ ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি কোনো বাসে উঠতে পারছি না।

বাসের অপেক্ষায় থাকা রাসেল নামে একজন সাংবাদিকদের বলেন, বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। শনিবারেও অফিসে যেতে হয়। সকাল থেকে দাঁড়িয়ে আছি। কোনো বাস পাচ্ছি না। এদিকে অফিসের সময় হয়ে গেছে। 

এদিকে, রাস্তায় চলাচল করা বাসগুলোর চালক ও সহকারীরা বলছেন, শুক্রবার রাতে আকস্মিক জ্বালানি তেলের দাম বাড়ানোয় রাস্তায় গাড়ি নামাচ্ছেন না পরিবহন মালিকরা। তারা পরিবহন ভাড়া বাড়ানোর ব্যাপারে সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন।

অনেক যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলছেন, জ্বালানির এ দাম বাড়ানোয় শুধু গণপরিবহন খাতে নয়, পণ্যপরিবহনেও ভাড়া বাড়বে, যার প্রভাব পড়বে পণ্যের দামে। সমন্বয়হীনতার কারণে এসব ক্ষেত্রেও নজিরবিহীন সংকট দেখা দিতে পারে।

উল্লেখ্য, শুক্রবার রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭