ইনসাইড থট

জ্বালানিতে ভর্তুকি বন্ধের সিদ্ধান্তকে স্বাগতম-শিক্ষায় বিনিয়োগ চাই


প্রকাশ: 06/08/2022


Thumbnail

আজ সারা বিশ্বে জ্বালানি সংকট একটি গুরুত্বপূর্ণ সমস্যা। সেই সংকট মোকবেলা করবার জন্য সব দেশের সরকার জ্বালানি তেলের মূল্য বাড়িয়ে দিয়েছে।  আমরা এমন পরিস্থিতিতে ভর্তুকি দিয়ে চলছিলাম। আর সরকারের কাঁধে ঋণের বোঝা চাপিয়ে আনন্দ ফুর্তি করছিলাম। সেই বোঝা আসলে সরকার নয় দেশের দরিদ্র মানুষদেরকে বহন করতে হয়। জ্বালানির উপর ভর্তুকি দেয়ার যুক্তি হিসেবে কৃষি, উৎপাদন, ও পণ্য সরবরাহকে   গুরুত্ব দেয়া হয়। কিন্তু সেই ভর্তুকির সুবাদে আমরা সুলভ মূল্যে গাড়ি চড়ে বিলাসী জীবন যাপন করি।  বিগত বছর গুলোতে দেখছি যানজট আর যানজট।  আমরা এতো অপ্রয়জনীয় ভ্রমণ করি তা বোধহয় পৃথিবীর অন্য কোনো দেশের মানুষ করে বলে মনে হয় না।  

আমাদের গাড়ি কেনার একটি যুক্তি সন্তানকে স্কুলে পাঠানো, স্ত্রীকে নিউ মার্কেট পাঠানো এবং ছুটির দিনে দাওয়াত খাওয়া।  আমাদের এই কর্মকান্ড থেকে সৃষ্টি হচ্ছে অস্বাভাবিক প্রতিযোগিতা। সকলেই একটি গাড়ি কেনার স্বপ্ন দেখছি। আমরা উপলব্ধি করছি জলবায়ুর পরিবর্তন।  হাসপাশ করছি গরমে। কিন্তু আমি নির্দয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহার করছি। আমরা সেগুলো খুবই যত্নের সঙ্গে ব্যবহার করতে পারি। কিন্তু সেদিকে আমাদের নজর নেই। আমরা যদি বুঝতাম তবে আমাদের উন্নয়ন আরও অনেক ধাপ উপরে যেত। আমার মতে, কেবল জ্বালানির  মূল্য বৃদ্ধি করলেই চলে না।  বরং সেখানে রেশনিং করে দেয়া হোক। পাশাপাশি পাবলিক ট্রান্সপোর্ট উন্নত করা হোক। পথে পথে চাঁদাবাজি বন্ধ করা হোক।  জনগণ এসব পলিসির সুফল পাবে। 
 
আমাদের ঋণের বোঝা যত কম থাকবে ততই আমরা ভালো থাকবো। “ঋণ করে হলেও ঘি খাও” নীতি প্রকৃত সুখ বয়ে আনতে পারে না।  
সম্প্রতি লোড শেডিং দেয়ার প্রতিবাদ করে আমাদের বিরোধীদল প্রতিবাদ সভা, মিছিল ও হরতাল করেছে।  কিন্তু তাতে কেউই সাড়া দেয় নি।  জনগণ বুঝছে যে আমাদের সতর্ক হওয়া দরকার। সুতরাং তারা লোড শেডিং মেনে নিয়েছে। আমাদের এখন মনযোগী হওয়া কিভাবে দিনের আলো , প্রকৃতির বাতাস ব্যবহার করে ভালো জীবন যাপন করা যায়। আমাদের সীমিত সম্পদ কিভাবে সুষমভাবে বন্টন করা যায় যাতে সামাজিক বৈষম্য কমে।  আমাদের নজর দেয়া উচিত কিভাবে গ্রাম থেকে শহরে যে ব্যাপক মাইগ্রেশন চলছে সেটাকে বন্ধ করা।  

আমাদের গ্রামের সকল রাস্তা পাকা। সুতরাং একজন ডাক্তার সেখানে যেতে পারে।  রোগীদের ঢাকা পর্যন্ত ছুটতে যাতে না হয়। সেজন্য আমাদের হাসপাতালগুলোতে নজর দেয়া। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকে গুরুত্ব দেয়া যাতে সেখানে যত্নের সঙ্গে পড়া লেখা হয়। যাতে করে ভালো শিক্ষকের সংখ্যা বাড়ানো যায়। যদি আমরা প্রতিটি বিদ্যালয়ে ভালো শিক্ষক দিতে পারি তাহলে কেউই মিরপুর থেকে মতিঝিল কিংবা আজিমপুর থেকে উত্তরা যাবে না।  

আমাদের বিদ্যালয়গুলোতে ভালো শিক্ষক পাওয়া যায় না তার অন্যতম কারণ বেতন কম এবং পদমর্যাদা কম। ফলে একজন মেধাবী ছাত্র চলে যায় ব্যাংক , বীমা কিংবা ঐরকম কোনো কাজে। আর এভাবেই শুরু হয় সংকট।  

আমাদের এক নতুন রোগ ইংলিশ মিডিয়াম। এই রোগ নিয়ে আমাদের কারও ভাবনা নেই। ফলে সমস্যা জটিল থেকে জটিলতর হচ্ছে। আমাদের শিক্ষা ব্যবস্থার দিকে নজর দিতে হলে যেখানে আমাদের ভর্তুকি কিংবা অপচয় হচ্ছে কিংবা যেখানে দুর্নীতি হচ্ছে সেখানে নজর দেয়া সম্ভব। আমরা   যে দুষ্ট চক্রে জর্জরিত সেটাকে ভাঙতে হলে শিক্ষাকে সবচে গুরুত্ব দিতে হবে। ভোগবাদী জীবন নয় আদর্শকে শিক্ষায় আনতে হবে।  যদি সেটা সম্ভব হয় তবে উন্নয়ন টেকসই হবে। আশা করি সকলে সেটা বুঝতে পারবে।  

আমাদের সরকার শিক্ষায় অনেক মনোযোগ দিয়েছেন। কিন্তু সেখানে এখনও আরও অনেক কিছু করবার আছে। গুণগত মানের শিক্ষা দিতে শিক্ষক, ছাত্র, অভিভাবক এবং সরকারকে সদা জাগ্রত থাকতে হবে।  আমি মনে করি জ্বালানি তেলের মত আরও যেখানে ভর্তুকি দেয়া হচ্ছে সেগুলো বন্ধ করা যায় কিনা।  মানুষ এখন এতটাই দিশেহারা যে জীবনের মূল্য ও সুখ কোনটাই পাচ্ছে না। সে ছুটছে ছুটছে কিন্তু তার তৃপ্তি নেই।  তার মনেতে হতাশা আর হতাশা। জীবনের অপূর্ণতাকে জয় করতে হলে সঠিক শিক্ষা একান্ত উপযোগী। আমাদের শিক্ষাকে যদি মানসম্মত করতে পারি তবেই আমরা প্রকৃত উন্নয়ন অর্জন করতে পারি। আসুন আমরা শিক্ষাকে গুরুত্ব দেই। 

আমরা এখন প্রতিটি প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে একটি লাইব্রেরি নির্মাণ করতে পারি। সেখানে যে নির্মাণ কাজ হবে সেখানে কর্মসংস্থান হবে।  আমাদের অর্থনীতি সচল হবে। আমাদের স্কুল গুলোতে বিজ্ঞান মেলা, বিতর্ক, ও পাঠের প্রতিযোগিতা আয়োজন করতে পারি।  ফলে সারা দেশ ব্যাপী আমাদের শিশুরা আনন্দে পড়াশোনাতে মাতবে। তারা ভার্চুয়াল জগৎ থেকে বাস্তব জগতে সময় কাটাবে। আশা করি আমাদের ভাবোদয় হবে।
  
আমরা যদি ভাবি আমাদের সন্তানেরা প্রাইভেট গাড়িতে করে স্কুলে যাবে তবে কোনোদিনই আমরা টেকসই উন্নয়ন অর্জন করতে পারবোনা। আমাদের শিক্ষার ঘাটতি আমাদের উন্নয়নের প্রতিবন্ধকতা ও সকল অসুখের কারণ।  সেজন্য শিক্ষায় মনযোগ দেয়া একান্ত জরুরি। যে উন্নয়নের ডানা আমরা মেলেছি তার জ্বালানি জোগাড় যে নেই সেটা ভুলে গেছি আর তাই উদ্বিগ্ন হচ্ছি কিভাবে ঋণ শোধ করব ভেবে। এমন একটি সময়ে জ্বালানির উপর ভর্তুকি বন্ধ একটি বুদ্ধিদীপ্ত পদক্ষেপ। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭