ইনসাইড বাংলাদেশ

রাজধানীতে দূরপাল্লার বাসের ভাড়া যত ইচ্ছা তত


প্রকাশ: 06/08/2022


Thumbnail

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে যাত্রীপ্রতি কোথাও ৫০, কোথাও ১০০, কোথাও ২০০ টাকা বেশি নেওয়া হচ্ছে। যাত্রীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের বাগবিতণ্ডাও চলছে। রাজধানী এক্সপ্রেস পরিবহনে ঢাকা থেকে কুষ্টিয়া যেতে ভাড়া ছিল ৪০০ টাকা, যা আজ ৫০০ টাকা নেওয়া হচ্ছে। রাজবাড়ীর ভাড়া ছিল ৩০০ টাকা। সেটি ৪০০ টাকা নেওয়া হচ্ছে।

শনিবার (৬ আগস্ট) সকালে রাজধানীর গাবতলি বাস টার্মিনালে এই চিত্র দেখা যায়।

রাজধানী এক্সপ্রেসের একজন কাউন্টার মাস্টার বলেন, ‘ডিজেলের দাম এত বাড়ছে, টিকিটের দাম না বাড়িয়ে উপায় নেই।’

একজন যাত্রী বলেন, ‘জননী পরিবহনে জনপ্রতি ৭০০ টাকা ভাড়া চাচ্ছে। আগে ছিল ৫০০ টাকা। অনেক বেশি ভাড়া চাইছিল। পরে দুজনের ১ হাজার ২০০ টাকা ভাড়া নিয়েছে।’

জননী পরিবহনের কাউন্টার মাস্টার বলেন, ‘যাত্রীপ্রতি ১০০ টাকা ভাড়া বেশি নেওয়া হচ্ছে। কেউ কেউ অবশ্য ৫০ টাকাও বেশি নিচ্ছে। যার থেকে যতটা নেওয়া যাচ্ছে আরকি।’

জ্বালানির দাম বাড়ায় অনেক বাস টার্মিনাল ছেড়ে যায়নি। গাবতলি বাস টার্মিনালের সামনের দুই পাশের সড়কে সারি দিয়ে এসব বাস দাঁড় করিয়ে রাখা হয়েছে। পরিবহন শ্রমিকরা আশপাশে দাঁড়িয়ে আছেন। তাঁদের আলোচনার একটাই বিষয়, তেলের এত দাম বেড়েছে, কী হবে তাদের ভবিষ্যৎ।

গাবতলির হানিফ পরিবহনের কাউন্টারে ঢাকা থেকে মৌলভীবাজারের ভাড়া নেওয়া হচ্ছে ৫৫০ টাকা। গতকাল পর্যন্ত এই ভাড়া ছিল ৪৭০ টাকা। চট্টগ্রামের ভাড়া নেওয়া হচ্ছে ৬৫০ টাকা। আগে যা ছিল ৫৮০ টাকা।

গতকাল শুক্রবার রাতে জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন থেকে ডিজেলের দাম হবে ১১৪ টাকা লিটার, যা এত দিন ৮০ টাকা ছিল। এ ক্ষেত্রে দাম বাড়ানো হয়েছে ৩৪ টাকা। বাড়ানো হয়েছে পেট্রল ও অকটেনের দামও। পেট্রলের নতুন দাম ১৩০ টাকা, যা এত দিন ৮৬ টাকা ছিল। এ ক্ষেত্রে দাম বেড়েছে লিটারে ৪৪ টাকা। অকটেনের দাম বাড়ানো হয়েছে লিটারে ৪৬ টাকা। এত দিন অকটেন ৮৯ টাকা লিটার বিক্রি হতো। এখন তা ১৩৫ টাকায় বিক্রি হবে। গত রাত ১২টার পর থেকেই নতুন এই দাম কার্যকর হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭