ইনসাইড ক্যারিয়ার

চাকরির বাজারে বাড়ছে বিসিএস উন্মাদনা


প্রকাশ: 07/08/2022


Thumbnail

ছোট একটি শব্দ 'বিসিএস'। এই শব্দটিকে ঘিরে জড়িয়ে থাকে অনেক স্বপ্ন। আর এই স্বপ্নের উন্মাদনা যেনো দিন দিন বেড়েই চলছে। স্বপ্ন পূরণের এই অঙ্গিকারে দিনরাত পড়ে থাকেন বিসিএসের পড়াশোনা বা বই নিয়ে, নিতে থাকে প্রস্তুতি। একজন বিসিএস পরিক্ষার্থীর দিকে তাকালে দেখতে পাই যেনো সে কত স্বপ্ন জল্পনা কল্পনায় বুনে রেখে তার সর্বস্ব দিয়ে চেষ্টা করছে তার স্বপ্ন পূরণের লক্ষ্যে পৌছানোর। তবে এই বিসিএসে কেনো এত লড়াই বা কেনোই বা এত বিসিএস নিয়ে এত উন্মাদনা।

আমরা রক্তে মাংসে গড়া মানুষ। আমাদের মধ্যে  আত্ত্বসম্মান বোধটা একটু বেশি। আর একজন বিসিএস ক্যাডার সেই মর্যাদা টুকু অনায়াসেই পায়। তবে কেউ কেউ মর্যাদা বা সম্মান পেতে চায় আবার কেউ কেউ বর্তমান সমাজে ক্ষমতা খাটিয়ে চলতে চায়। আর একজন বিসিএস ক্যাডারের উপরিউক্ত   উভয় সুবিধাই ভোগ করার মত ক্ষমতা পায়। এক কথায় বলতে গেলে একজন বিসিএস ক্যাডার সামাজিক মর্যাদা, ক্ষমতা সবই পায়। যার ফলে বিসিএসের একটি আসনের জন্য পরিক্ষা দিচ্ছে হাজারো মানুষ।

এখন তো গেলো আত্মসম্মান, সামাজিক মর্যাদা আর ক্ষমতা পাওয়ার সুবিধার কথা। যে সুবিধা একজন বিসিএস ক্যাডারের পাওয়াটাই স্বাভাবিক। আর এগুলা তো সাধারণ কিছু সুবিধা। এছাড়াও একজন বিসিএস ক্যাডারের কি কি সুবিধা এবং কেনো এই সেক্টরে উন্মাদনা ক্রমান্বে বাড়ছে সেটা নিয়েই বাংলা ইনসাইডারের আজকের এই আয়োজন। 

প্রথমেই একজন শিক্ষার্থীর পড়াশোনা শেষে কর্মজীবনে প্রয়োজন চাকরির নিশ্চয়তা। বর্তমানে চাকরি বাজারের খুবই খারাপ অবস্থা। যার ফলে শিক্ষিত হয়েও বেকার থাকছে অনেকে। আবার অনেকেই পড়াশোনা শেষে কোনো না কোনো  বেসরকারি প্রতিসঠানে কর্মরত থাকলেও নেই সে চাকরির নিশ্চয়তা। তবে একজন বিসিএস ক্যাডারকে কখনোই এই ভয়ে থাকতে হয় না যে তার চাকরি থেকে কখন ছাটাই করে দেয়। যার ফলে একজন শিক্ষার্থী বিএসেসের প্রতি আগ্রহ বেশি থাকে৷

দ্বিতীয়য়ত, চাকরি থাকলেও বেতন চাহিদা অনুযায়ী থাকে না। আর বেতন যদি চাহিদা অনুযায়ী না থাকে তাহলে সংসার বা পরিবার চালাতে বা পরিবারে চাহিদা মেটাতে বর্তমান সময়ে খুবই কষ্টসাধ্য। যে ভোগান্তিতে একজন বিসিএস ক্যাডারকে পড়তে হয় না। তাই বিসিএসটাই তাদের প্রধান তাকিকায় রাখে।  কারণ একজন বিসিএস ক্যাডারের উচ্চ বেতন পাওয়ার সুবিধা থাকে।  

তৃতীয়ত,  শুধু কি চাকরির নিশ্চয়তা আর উচ্চ বেতন ছাড়াও একজন বিসিএস ক্যাডারের থাকে একধিক সুবিধা।  যেমন বিভিন্ন রকম ভাতা সুবিধা। 

বিসিএস ক্যাডাররা মাসিক মূল বেতনের সাথে বাড়িভাড়া ভাতা, চিকিৎসা ভাতা, শিক্ষা সহায়ক ভাতা, যাতায়াত সুবিধা ভাতা, উৎসব ভাতা, নববর্ষ ভাতা, কার্যভার ভাতা, পাহাড়ি ভাতা, ভ্রমণ ভাতা পেয়ে থাকে। 

আর এইসব কারনেই সমসাময়িক চাকরির বাজারে দেখা যায় বিসিএসমূখী প্রবনতা। যার প্রভাব দিনদিন বাড়ছেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭