টেক ইনসাইড

খুব শীঘ্রই বাজারে আসছে 'আইফোন ১৪'


প্রকাশ: 10/08/2022


Thumbnail

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল খুব শীঘ্রই বাজারে নিয়ে আসছে আইফোনের ১৩-এর পরবর্তী মডেল 'আইফোন ১৪'। বেশকিছু পরিবর্তন আসতে চলেছে এই সিরিজটিতে। তবে শোনা যাচ্ছে আইফোনের এই নতুন সিরিজ থেকে বাদ দেওয়া হবে আইফোনের ‘মিনি’ মডেলটি। আইফোনের ১৪ সিরিজটিতে থাকবে ৪ টি ফোন। আর সেগুলো হলো আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। প্রযুক্তিবিদদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে ক্যামেরা ফিচারে অবিশ্বাস্য আপগ্রেড আসতে পারে অ্যাপলের এই সিরিজে। আর তাই প্রতিবছরের মত এবারেও আইফোন প্রেমীদের মধ্যে আইফোনের নতুন এই মডেল নিয়ে চলছে ব্যাপক উৎসাহ। আর তাই আইফোনপ্রেমীদের জন্য বাংলা ইনসাইডারের আজকের আয়োজন।

আইফোন ১৪ এর এই মডেলের ১৪ ম্যাক্স-এ  ৬.৭ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, আইফোন ১৪-এর ফাঁস হওয়া ডিজাইন অনুযায়ী নতুন ফোনের ডিসপ্লের ওপর বৃত্তাকার হোল পাঞ্চ কাট আউটের নিচে সেলফি ক্যামেরা কাট আউট দেখা গেছে। আইফোন ১৪-এর পেছনে তিনটি ক্যামেরার সঙ্গেই রয়েছে এলইডি ফ্ল্যাশ। আইফোনের এই নতুন ফোনটির ক্যামেরা স্পেসিফিকেশন সম্পর্কে অ্যাপল কিছু না জানালেও ধারণা করা হচ্ছে প্রথমবারের মত আইফোনের ক্যামেরায় দেখা মিলতে পারে ৪৮ মেগাপিক্সেলের নতুন সেন্সর। তবে, আইফোনের সব মডেলে এই ফিচার না থাকার সম্ভাবনাই বেশি। এই ফিচারটি থাকতে পারে ১৪ সিরিজের আইফোন ১৪ প্রো ম্যাক্সে। এদিকে আইফোন ১৪ সিরিজের নতুন ‘আইফোন ১৪ প্রো’-তে থাকবে নতুন ‘হোল-পাঞ্চ + পিল ডিজাইন’। এছাড়াও আইফোনের ১৪ সিরিজের প্রো ভার্সনে র্যাম আপগ্রেড এর সম্ভাবনাও রয়েছে।

এবারের নতুন মডেলে আইফোন ১৩ এর মতো ‘নচ’ থাকলেও এটি হবে ৩০ শতাংশ ছোট। এবং নতুন ‘এ১৬ এসওসি’ থাকবে কেবল উচ্চক্ষমতার এবং ব্যয়বহুল ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স মডেলের জন্য।

এছাড়াও ব্লুমবার্গ এর প্রতিবেদন বলছে আইফোন ১৪ এ 'অলওয়েজ-অন ডিসপ্লে' ফিচার আসতে যাচ্ছে অ্যাপল। তবে এই ফিচার শুধুমাত্র প্রো ও প্রো ম্যাক্স মডেলে আসবে।

বেটার ওয়াইফাই ও ৫জি কানেকশনের পাশাপাশি ব্যাটারি লাইফেও উন্নতি আসবে আইফোন ১৪ তে।

প্রতি বছরের মত নতুন চিপ নিয়ে আসবে নতুন আইফোন, এই বছরের আইফোনে থাকবে অ্যাপল এ১৬ বায়োনিক চিপ। তবে শুধু প্রো মডেলগুলোতে থাকার সম্ভাবনা বেশি। বাকিগুলোতে থাকতে পারে এ১৫ চিপ। 

গত বছরের প্রো মডেলে থাকা ১২০হার্জ ডিসপ্লে ফিচারটিও আইফোন ১৪ তে থাকছে। 

বিগত ২০২০ ও ২০২১ সালের আইফোনের মডেলগুলোতে দামের তেমন কোনো পার্থক্য ছিলো না। তবে এবার আইফোন১৪ মডেলটিতে যেহেতু কিছুটা পরিবর্তন আসছে তাই পূর্বের তুলনায় এবার কিছুটা দাম বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে আইফোন ১৪ সিরিজের প্রতিটি মডেলের দাম আগের ১৩ সিরিজের মডেলগুলোর চেয়ে ১০০ থেকে ৩০০ ডলার পর্যন্ত বাড়ার সম্ভাবনা রয়েছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭