ইনসাইড গ্রাউন্ড

শতকের আশা জাগিয়ে ৭৬ রানে ফিরলেন বিজয়


প্রকাশ: 10/08/2022


Thumbnail

সিরিজে দ্বিতীয়বার ৭০ ছুঁয়ে ফেলার পর আটকে গেলেন এনামুল। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজের প্রথম ম্যাচে ৬২ বলে ৭৩ রানের ঝকঝকে ইনিংস খেলেছিলেন এনামুল হক বিজয়। মাঝে দ্বিতীয় ম্যাচে আউট হন ২০ রান করে।  আজকে ৭০ রানের ঘর ছুয়েও ৭১ বলে ৭৬ রান করে  কট বিহাইন্ড হলেন। লুক জঙ্গুয়ের বলে শেষ পর্যন্ত ব্যাটের ফেসটা ওপেন করেখোঁচা দিয়ে ফিরতে হলো তাঁকে।

এরই সাথে ভাঙলো মাহমুদুল্লাহার সাথে ৯০ বলে ৭৭ রানের জুটি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩০ ওভার শেষে ৪ উইকেয়াট হারিয়ে ১৪৭ রান। । ৫৬ বলে ২৬ করে ক্রিজে আছেন মাহমুদুল্লাহ। তার সঙ্গ দিচ্ছেন ১৬ বলে ১৩ রানে তরুণ আফিফ।

ইনিংসের শুরুটা ভালো করলেও দ্রুতগতিতে উইকেট হারিয়ে কিছুটা চাপের মুখে পড়ে টাইগার দল। অধিনায়ক তামিম রান আউটের পরপর দ্রুত গতিতে শান্ত ও মুশফিক সাজঘরে ফিরলেও ক্রিজের অপরম প্রান্তে টিকে ছিলেন বিজয়। ৪৮ বলে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি। এখন পর্যন্ত চারটি চারের সঙ্গে মেরেছেন তিনটি ছক্কা।

সিরিজের প্রথম দুই ম্যাচেই উদ্বোধনী জুটিতে অর্ধশত রানের পার্টনারশিপ পেয়েছিল বাংলাদেশ। শেষ ম্যাচে ভালো শুরুর পরেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়। দুর্ভাগ্যজনকভাবে বিজউয়ের ডাকে রানআউটে পঞ্চাশের আগেই ভেঙে গেছে উদ্বোধনী জুটি। পরে খালি হাতে ফিরেছেন নাজমুল হোসেন শান্ত। তামিম আউট হয়েছেন ১৯ রান করে। গোল্ডেন ডাক নিয়ে ফিরেছেন শান্ত। একই ওভারে খালি হাতে আউট হয়ে গেছেন মুশফিকুর রহিমও। 

দ্বিতীয়টিতে এনামুল হক বিজয়কে নিয়ে ভালো শুরু এনে দিয়েছিলেন তামিম ইকবাল। তৃতীয় ম্যাচেও টাইগারদের শুরুটা হয়েছে তেমনই। এবারও তামিমের সঙ্গী ছিলেন বিজয়।  

কিন্তু ইনিংসের নবম ওভারে রান আউট হয়ে ফিরতে হয়েছে তামিমকে। দলীয় ৪১ রানে এনগ্রাবার বল অফ সাইডে ঠেলে দিয়ে রান নেওয়ার জন্য সম্মতি দিয়েছিলেন বিজয়, কিন্তু পরে তিনি থেমে যান। ততক্ষণে নন স্ট্রাইকে থাকা তামিম অনেক দূর চলে গেছেন। তিনি ফেরার আগেই স্টাম্প ভাঙেন এনগ্রাবা।  

এরপর কোনো নিজের প্রথম বলেই মাধাভেরের হাতে ক্যাচ তুলে দিয়ে ব্র্যাডলি ইভান্সের বলে আউট হয়েছেন নাজমুল হোসেন শান্তও। পরে আসেন মুশফিকুর রহিম। সেও ইভান্সের বলে এনগ্রাবার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন শূন্য হাতেই। এক ওভারে দুই উইকেট হারিয়ে ভালো বিপদেই পড়েছে বাংলাদেশ।  

ইনিংসের দ্বিতীয় বলেই রিচার্ড এনগ্রাভাকে চার মেরে শুরু করেন তামিম। কিন্তু পরের দুই ওভারেই বাউন্ডারির দেখা পায়নি বাংলাদেশ। ভিক্টর নিয়াউচির করা চতুর্থ ওভারে তামিম মেরেছেন টানা দুই চার। ওই ওভার থেকে এসেছে ১২ রান।  

এর আগে, জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতেও টস হারে টাইগাররা। সেই সাথে যথারীতি বাংলাদেশকে ব্যাটিং এ পাঠায় জিম্বাবুয়ে।

আন্তর্জাতিক ওয়ানডেতে বাংলাদেশের ৪০০তম ম্যাচ এটি। এখন পর্যন্ত ৩৯৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে জয় ১৪৩ ম্যাচে আর পরাজয় ২৪৯টিতে, ফল আসেনি বাকি ৭টি ম্যাচে।

২০০৪ সালে নিজেদের ১০০তম ওয়ানডেতে ভারতকে ১৫ রানে হারিয়েছিল বাংলাদেশ। পাঁচ বছর পর ২০০তম ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ৩ উইকেটে। আর ২০১৫ সালের বিশ্বকাপে ৩০০তম ওয়ানডেতে ভারতের কাছে পরাজয় ১০৯ রানে। এবার দেখা যাক ৪০০তম ম্যাচে বাংলাদেশের ফলফলটা কি হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭