ইনসাইড টক

‘সরকার জাতীয় স্বার্থ বিবেচনায় না নিয়ে বিশেষ গোষ্ঠীকে সুবিধা দিচ্ছে’


প্রকাশ: 10/08/2022


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ও তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ বলেছেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পেছনে সরকার যেসমস্ত দাবি সামনে আনছে, এই দাবিগুলোর মধ্যে কোনো যুক্তি নেই। বিশ্ব বাজারে তেলের দাম বেড়েছে বলে সরকারও দাম বাড়িয়েছে। কিন্তু সরকার যখন এ কথা বলছে তখন বিশ্ব বাজারে তেলের দাম কমছে। এর আগে বিশ্ব বাজারে তেলের দাম যখন কম ছিল তখনও সরকার তেলের দাম কমায়নি। বরং সরকার জনগণের কাছ থেকে বেশি বেশি টাকা নিয়েছে এবং বেশি বেশি টাকা নিয়ে সরকার মুনাফাও অর্জন করেছে। সেই মুনাফার টাকা তো সরকারের হাতে আছে। যখন বিশ্ব বাজারে তেলের দাম বাড়লো তখন তার সাথে সমন্বয় করলেও অনেক বেশি টাকা সরকারের হাতে ছিলো। 

সাম্প্রতিক সময়ে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, দেশের জ্বালানি নীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় আনু মুহাম্মদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য আনু মুহাম্মদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

আনু মুহাম্মদ বলেন, প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন মন্ত্রীর মুখে আমরা শুনি যে, সরকার ভর্তুকি দিচ্ছে অনেক বেশি, সরকার আর কত ভর্তুকি দিবে? এমন কথা প্রায়ই শোনা যায়। এত ভর্তুকির টাকা কোথা থেকে আসবে? অর্থ মন্ত্রণালয় কর্তৃক সর্বশেষ জুনে প্রকাশিত বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষায় দেখা যায় যে, ২০১৪-১৫ সাল থেকে ২০২১-২০২২ অর্থাৎ এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সরকার তেল আমদানিতে কোনো ভর্তুকি দেয়নি। বরং ২০১৪-২০১৫ থেকে এ বছর ২৩ মে পর্যন্ত সরকার মুনাফা করেছে ৪৮ হাজার কোটি টাকার বেশি। এটা সরকার যে শুল্ক নেয়, কর নেয় তার অতিরিক্ত। সুতরাং এই জ্বালানি খাত থেকে সরকার বিপুল পরিমাণ মুনাফা করেছে। 

তিনি বলেন, সরকার জ্বালানি খাত থেকে মুনাফা অর্জন করার পরও নানা রকম ভুল যুক্তি দিয়ে যেভাবে তেলের দাম বাড়িয়েছে এটা অযৌক্তিক। জণগণের পকেট কাটার অবস্থাও দেশের জনগণের এখন নেই। এ সময় জনগণের পকেটে টাকা- পয়সাও নাই। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত জনগণের উপর এক ধরনের ভয়ংকর আক্রমণ। জ্বালানি তেলের দাম বাড়ার কারণে যেভাবে জিনিসের দাম বাড়বে সেটা খুব ভয়াবহ হবে। 

সরকারের দাবিগুলোকে অবিশ্বাস্য উল্লেখ করে আনু মুহাম্মদ বলেন, সরকার বলছে ভর্তুকি কথা সেটা ভুল, বিশ্ববাজারে দাম বেড়ে গেছে, সেটাও ভুল, বলছে লোকসানের ভাড় বহন করতে পারছে না সেটাও ভুল। অন্যদিকে সরকারের এক মন্ত্রী বলেছেন যে, অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে জ্বালানি তেলের দাম এখনও অনেক কম, সেটাও ভুল। এখন বাংলাদেশে তেল যে দামে বিক্রি হচ্ছে, সে তুলনায় ভারত ও পাকিস্তানে অনেক কম। 

তিনি আরও বলেন, গত আট বছরে সরকার জ্বালানি খাতে ৪৮ হাজার কোটি টাকা মুনাফা অর্জন করেছে। সরকার বলছে এই টাকা দিয়ে তারা উন্নয়নমূলক কাজ করেছে। কিন্তু মুনাফার সে টাকা তো যেখানে সেখানে কাজে লাগালে হবে না। সরকার জ্বালানি খাত থেকে মুনাফা অর্জন করেছে, যখন বিশ্ববাজারে দাম বেড়ে যাচ্ছে তখন সে টাকা দিয়ে সেখানেই কাজে লাগানো সরকারের উচিত ছিলো। পৃথিবী এমন বহু দেশ আছে, বিশ্ববাজারে যখন জ্বালানির দাম বাড়ে, ওই দেশগুলোতেও বাড়ে আবার যখন কমে তখন সেই দেশগুলোতেও দাম কমে। জ্বালানি তেল থেকে সরকারের মুনাফা করার কথা নয়, কিন্তু যখন করছে সেই মুনাফার টাকা কোথায় নিয়ে যাচ্ছে, তার কোনো হদিস নেই। সরকার ন্যূনতম দায়িত্ব ছিলো জনগণের দুর্ভোগের কথা চিন্তা করার। জ্বালানি তেলের দাম বাড়ানো হলে এর পরিণতি কি হবে সেটা সরকার বিবেচনা করেনি। এমনিতে গত কিছুদিন যাবৎ জিনিসপত্রের দাম বেড়ে যাচ্ছে, মানুষ ঋণগ্রস্ত হয়ে পড়ছে, খাওয়া দাওয়া কমিয়ে দিচ্ছে, পুষ্টির সমস্যা দেখা দিচ্ছে। এমন পরিস্থিতিতে শতকরা ৫০ শতাংশ উচ্চ হারে জ্বালানির মূল্যবৃদ্ধি পৃথিবীর কোথাও এমন উদাহরণ খুঁজে পাওয়া যাবে না।

আনু মুহাম্মদ বলেন, সরকার সব সময় বলে আসছে যে, জ্বালানি খাতে সরকার ভর্তুকি দিয়ে আসছে। কিন্তু যখন এটা বেরিয়ে আসলো যে, সরকার এই খাতে মুনাফা অর্জন করেছে। এই নিয়ে জনগণ যখন প্রশ্ন তুলেছে, তখন সরকার বলছে আমরা উন্নয়ন করেছি। কিন্তু এতো দিন সরকার কেন এই উন্নয়নের কথা বললো না। সরকার উন্নয়নের কথা বলছে কিন্তু বাংলাদেশের উন্নয়ন প্রকল্পের ব্যয় নিয়েও তো নানা প্রশ্ন রয়েছে। বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলোতে কেন বেশি ব্যয় হচ্ছে সেটা একটা প্রশ্ন। বিশ্বের অন্যান্য দেশে যে কাজটি ২০ টাকা হয়, সেটা আমাদের দেশে সে কাজ করতে ৪০ টাকা ব্যয় হয় কেন? অন্যান্য দেশের তুলনায় কেন বাংলাদেশে সেতু করতে, ভবন নির্মাণ করতে, বিদ্যুৎ কেন্দ্র করতে ৩ গুণ, ৪ গুণ ব্যয় করতে হয়। উন্নয়নের নামে জনগণের পকেট কাটা হচ্ছে।

বিশ্ববাজারের তেলের দাম কমলেও আমরা কেন এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন জায়গায় দুর্নীতি হচ্ছে এবং সরকারের ঘনিষ্টজনেরা এই দুর্নীতি, অনিয়ম, অপব্যয়গুলো করছে, এগুলোর মাধ্যমে অনেক টাকা নিজেদের পকেটে ভড়ছে, আবার অনেকে বিদেশে টাকা পাচার করছে। সেকারণ বিভিন্ন জায়গায় ঘাটতি তৈরি হচ্ছে। যারা ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় বিদেশে টাকা পাচার করছে সরকার তো তাদের কাছ থেকে করও আদায় করতে পারে না। পাচার হওয়া টাকা ফেরতও আনতে পারে না। কারণ তারা সবাই সরকারের আশেপাশের লোক। ফলে এসমস্ত ঘাটতি সামাল দিতে সরকার জনগণের ওপর চাপ তৈরি করছে। 

জ্বালানি নীতি অনুসারে আমরা এখনও কেন স্বয়ংসম্পূর্ণ হতে পারিনি তার কারণ উল্লেখ করে আনু মুহাম্মদ বলেন, সরকার জনগণের স্বার্থ বা জাতীয় স্বার্থকে বিবেচনায় না নিয়ে দেশি-বিদেশি বিশেষ কিছু গোষ্ঠীর স্বার্থকে বিবেচনায় নেওয়া হয়েছে। যে কারণে জ্বালানি খাত নিয়ে ২০১০ সালে সরকার যে মহাপরিকল্পনা গ্রহণ করেছে, সেটা এখনও আলোর মুখ দেখেনি। তাছাড়া সে মহাপরিকল্পনা বাংলাদেশের বিশেষজ্ঞ দিয়ে করা হয়নি। বাংলাদেশের জনগণকে জানানোও হয়নি। সেই মহাপরিকল্পনা করা হয়েছে জাপানের একটি প্রতিষ্ঠানকে দিয়ে। সে মহাপরিকল্পনার ফলাফল হচ্ছে ঋণ নির্ভর, আমদানি নির্ভর, কয়লা এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। যেটা বাংলাদেশের জন্য সহজ হতো , নিরাপদ হতো সেটা কিন্তু আমরা বিভিন্ন সময় বলে আসছি। যেমন জাতীয় সংস্থার সক্ষমতা বাড়ানো, জাতীয় জ্বালানির সার্বভৌমত্ব, শতভাগ মালিকানা রাষ্ট্রের হাতে রাখা। সক্ষমতা বাড়ানোর মাধ্যমে গ্যাস ক্ষেত্র অনুসন্ধান এবং উত্তোলন বাড়ানো। পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানির ব্যবস্থা করতে উদ্যোগ গ্রহণ করা।

তিনি আরও বলেন, আমরা সরকারকে একটি মহাপরিকল্পনা দিয়েছি। যেখানে জাতীয় জ্বালানির সার্বভৌমত্ব, জাতীয় সক্ষমতার উপর জোর দেওয়া হয়েছে। সেখানে আমরা দেখিয়েছি যে, বাংলাদেশে বিদেশি ঋণ নির্ভর বা বিদেশি আমদানি নির্ভর জ্বালানি দেশের জন্য কতটা বিপদজনক এবং সেটা দেশের জন্য দরকারও নাই। বাংলাদেশে নিজস্ব গ্যাস ক্ষেত্র উত্তোলন নিশ্চিত করতে পারলে, পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানির জন্য যে প্রাতিষ্ঠানিক কাঠামো দরকার সেটা করতে পারলে বাংলাদেশ খুবই নিরাপদ হবে। যার কারণে কোনো বন, নদী বা পরিবেশ ধ্বংস হবে না। এগুলো নিরাপদ এবং সুলভ মূল্যে পাওয়া সম্ভব হবে এবং টেকসই হবে। নিরবিচ্ছিন্নভাবেও বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে। কিন্তু সরকার সে পথে যাননি। বরং সরকার চীনকে ব্যবসা করতে দিচ্ছে, ভারতকে ব্যবসা করার সুযোগ দিচ্ছে। আমেরিকাকে ব্যবসা দিবে, রাশিয়াকে ব্যবসা দিবে। দেশের বড় বড় কিছু গোষ্ঠীকে ব্যবসা করতে দিবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশের জন্য ভয়াবহ বিপদজনক। অন্যদিকে এগুলোর জন্য বিশাল ঋণের বোঝা তৈরি হচ্ছে। অন্যান্য কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোও ঋণ নির্ভর এবং আমদারি নির্ভর। যে কারণে বাংলাদেশ আর্থিকভাবে এবং পরিবেশগতভাবে ভয়াবহ বিপদের দিকে যাচ্ছে। বাংলাদেশে বিদ্যুতের এতো উৎস থাকার পরও দেশে লোডশেডিং দেওয়া আমাদের জন্য দুঃখজনক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭