ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়েকে ২৫৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ


প্রকাশ: 10/08/2022


Thumbnail

প্রথম দুই ওয়ানডেতে প্রথমে ব্যাট করতে নেমে অন্তত বড় পুঁজি সংগ্রহ করতে পেরেছিল বাংলাদেশ। শেষ ম্যাচে এসে সেটাও হলো না। নির্ধারিত ৫০ ওভার শেষে বিজয় ও আফিফের অর্ধশতকে ভর করে ৯ উইকেট হারিয়ে ২৫৬ রান তুলেছে বাংলাদেশ।

ওপেনার এনামুল ৭১ বলে ৭৬ রান করে আউট হ্ন। এরপর ছয় নম্বরে নেমে ২ রানে একবার জীবন পেয়ে শেষ পর্যন্ত দলকে টেনে নিয়ে যান আফিফ। ৮১ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৮৫ রানের দুর্দান্ত ইনিংস উপহার দেন তিনি। বাংলাদেশকে হোয়াইটওয়াস করতে নির্ধারিত ৫০ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ২৫৭ রান।

প্রথম দুই ম্যাচের মতো বুধবার হারারেতে সিরিজের তৃতীয় ম্যাচেও ধবলধোলাই এড়ানোর লক্ষ্যে মাঠে নেমে টস হেরেছে বাংলাদেশ। টসজয়ী জিম্বাবুয়ের আমন্ত্রণে ব্যাটিংয়ে নেমে ৮ ওভারে তুলে ৪০ রান তুলে বাংলাদেশকে ভালো শুরু এনে দিয়েছিলেন দুই ওপেনার তামিম-বিজয়। এরপর ৪১ থেকে ৪৭, এই ৭ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ।

চতুর্থ উইকেটে ৭৭ রানের জুটিতে সেই বিপদ সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন বিজয়-মাহমুদউল্লাহ। তবে ৭১ বলে ৭৬ রান করে বিজয় ফিরলে আবারও ছন্দপতন হয়। পঞ্চমে উইকেটে আফিফের সঙ্গে ৪৯ রানের জুটি গড়ে বাংলাদেশকে বিপদমুক্ত করার চেষ্টা করেছিলেন মাহমুদউল্লাহ। তবে এই অভিজ্ঞ ব্যাটসম্যানের আউটের পর আবারও বিপদে পরে বাংলাদেশ।

এক প্রান্তে আসা-যাওয়া চলতে থাকলেও অন্য প্রান্তে বিজয় ছিলেন অবিচল। ঘরোয়া ক্রিকেটে রেকর্ড সংখ্যক রান করে দলে সুযোগ পাওয়া বিজয় ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন। পাঁচে নামা মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেছিলেন। রিয়াদ ধীরগতিতে ব্যাট চালালেও বিজয় খেলছিলেন সময়ের দাবি মিটিয়ে। ৪৮ বলে তুলে নিয়েছিলেন ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম অর্ধশতক। তবে বেশি চালিয়ে খেলতেই শেষতক উইকেট খোয়াতে হয়েছে তাকে। ইনিংসের ২৫তম ওভারে লুক জংওয়ের আউটসাইড অফের বল থার্ডম্যানের দিকে ঠেলে দিতে গিয়ে উইকেটের পেছনে তালুবন্দি হয়ে ফিরেছেন তিনি। ফেরার আগে ৬ চার এবং ৪ ছয় সহযোগে ৭১ বলে ৭৬ রান করেছেন তিনি।

দ্বিতীয় ওয়ানডেতে পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ এবং আফিফ হোসেনের ৮১ রানের জুটিতে বড় সংগ্রহের পথে এগিয়েছিল বাংলাদেশ। আজও এই দুজন চেষ্টা করেছিলেন, এদিন পঞ্চম উইকেটে তাদের জুটি থেকে আসে ৪৯ রান। তবে ইনিংসের ৩৫তম ওভারে দলীয় ১৭৩ রানে মাহমুদউল্লাহ রিচার্ড এনগারাভার বল স্টাম্পে টেনে এনে আউট হলে ভাঙে এই জুটি। ফেরার আগে ৬৯ বলে ৩ চারের সাহায্যে ৩৯ রান করেছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

মাহমুদউল্লাহ ফেরার পর বেশিক্ষণ টেকেননি সাতে নামা মেহেদী হাসান মিরাজ। ২৪ বলে ১৪ রান করে এই অলরাউন্ডার সিকান্দার রাজার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন। তবে অন্য প্রান্তে আফিফ হোসেন ততক্ষণে তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় অর্ধশতক। শেষদিকে তার ৮১ বলে ৮৫ রানের লড়াকু ইনিংসে ভর করেই সম্মানজনক সংগ্রহ পেয়েছে বাংলাদেশ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭