ইনসাইড আর্টিকেল

সত্য ও নারীবাদের অনন্য প্রতীক মারিয়া রেসা


প্রকাশ: 11/08/2022


Thumbnail

মারিয়া রেসা, গতবছর নোবেল শান্তি বিজয়ী দুই নারী সাংবাদিকদের একজন তিনি। নির্ভয়ে সংবাদ প্রকাশ এবং জাল খবর পরিচালনার প্রতিবাদের জন্য তিনি বেশ পরিচিত মুখ। তার সাহসী মনোভাবই তাঁর সকল কাজের পেছনের শক্তি বলে দাবি করেন তিনি। 

মারিয়া ১২ অক্টোবর, ১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন ফিলিপাইন এ। পরবর্তীতে নিউইয়র্ক স্থানান্তরিত  হলে সেখানেই পড়ালেখা শুরু করেন। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে তার পড়ালেখা শেষ করে দীর্ঘ সময় ধরে কাজ করেন সিএনএন এর অনুসন্ধানী প্রতিবেদক হিসেবে। সেখানে কাজ করা অবস্থায় সরকার এবং উপরি মহলের চাপের বিরুদ্ধে রুখে দাঁড়ানো দুর্দান্ত সাহসিকতার গল্পই এই নারীর জীবনী।  

সরকারের চাপের মুখে ঘুরে দাঁড়ানো এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য সোচ্চার হওয়ার কারণে ২০২১ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। তিনি কর্মজীবনে বিভিন্ন জটিলতার সম্মুখীন হয়েছেন।  তবে হাল কখনো ছাড়েননি। বরং সাহসের সাথে সব পরিস্থিতি মোকাবিলা করেছেন বলে গণমাধ্যমে জানান রেসা। তিনি সবসময় স্বাধীন বাক অথবা মতামতের বিষয়ে প্রাধান্য দিতেন এবং অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রাখতেন তার পেশা এবং লেখার মাধ্যমে।  

সিএনএন এ কাজ করার দীর্ঘ সময় অবধি লেখার তথ্য সমূহ সরবারাহের মাধ্যমে তার মনে হতো তিনি   শুধু মাত্র খবর বিলি করার জন্য খবর টুকু দিচ্ছেন কিন্তু এর প্রভাব বা ফলাফল খুটিয়ে দেখতে পারছেন না। এটা তার মনে অস্বস্তির সৃষ্টি করতো। পরবর্তীতে সেই তাগিদে তিনি জন্মভূমি ফিলিপাইনে ফিরে যান।  সেখানকার পরিস্থিতি দেখে তার মন আরো অশান্ত হয়ে উঠে। তিনি সিদ্ধান্ত নেন প্রভাবিত হয়ে কোনো  সংবাদ প্রচরণায় তিনি কোনোরূপ সংহতি দেখাতে পারবেন না। বরং সেই পরিস্থিতিতে সত্য উপাস্থপনা করা এবং সত্য বের করে তা সঠিকভাবে উপস্থাপন করার যে প্রস্তুতি রেসা নিয়েছিলেন সেই কারণে তাঁকে পার করতে হয়েছিল বেশ কঠিন সময়ও।  এমনকি সাইবার ক্রাইম অনুসারে তাকে দোষী প্রমাণিত করে একাধিক বার আইনি শাসনের আওতায় আনা হয়েছিল । তবে কঠিন সময় পার করার সময়ও তিনি হাল ছাড়েননি কিংবা ভেঙে পড়েননি বলে দাবী করেন তার কাছের মানুষ এবং সহকর্মীরা। 

মারিয়া রেসার মতে, "সংবাদ হলো খাদ্যের মতো, যা আমরা জনগণকে পরিবেশন করি, তাই এর গুনগত মান ভালো রাখা আমাদের দায়িত্ব।" এই তাগিদতেই তিনি র‍্যাপার নামক অনলাইন নিউজ সাইট প্রতিষ্ঠার কথা ভাবেন। সেই চিন্তার ধারাবাহিকতায়  তিনি অনলাইন নিউজ সাইট র‍্যাপার প্রতিষ্ঠা করেছিলেন  ২০১২ সালে আরও তিন জন মহিলা প্রতিষ্ঠাতা এবং ১২ জন সাংবাদিকদের একটি ছোট দল নিয়ে।  সাইটটি ফিলিপাইনের অন্যতম প্রথম মাল্টিমিডিয়া নিউজ ওয়েবসাইট হয়ে উঠেছে এর মধ্যেই।  বর্তমানে প্রায় ১০০ জন সাংবাদিক এই সাইটিতে নিয়োগ রয়েছে। যার মধ্যে অধিকাংশই নারী। রেসা এই নিউজ সাইটের নির্বাহী সম্পাদক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করছেন।

জাতীয় এবং আন্তজার্তিক বহুমাত্রিক পুরুষ্কার প্রাপ্ত এই নারী তাঁর সাংবাদিকতা জীবনের লম্বা সময় ধরে শুধু লড়ে গেছেন সত্য এবং বাক স্বাধীনতার ও নারী স্বাধীনতার দাবীতে৷ নোবেল বিজয়ী সাংবাদিক মারিয়া রেসার মতে মিথ্যা এবং ঘৃণা সত্যের চেয়েও দ্রুত ছড়ায়৷ তাই তিনি সর্বদা চেষ্টা করেন সত্য কে প্রতিষ্ঠিত করার। সাম্প্রতিক জার্মানির বনে গ্লোবাল মিডিয়া ফোরামে অংশ নিয়ে তিনি বলেন, ‘‘ফ্যাসিবাদের উত্থান মোকাবিলায় সত্যের প্রতি আস্থা পুননির্মাণ সবচেয়ে গুরুত্বপূর্ন৷' ' 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭