ইনসাইড গ্রাউন্ড

শ্রীলঙ্কান শিশুদের জন্য কামিন্সদের ৩০ হাজার ডলার


প্রকাশ: 11/08/2022


Thumbnail

ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতিতে খাবার, জ্বালানি, বিদ্যুৎসহ নানা সঙ্কটে ভুগছে শ্রীলঙ্কা। এত সংকটের মাঝে সম্প্রতি সেখানে টেস্ট সিরিজ খেলতে গিয়ে লঙ্কানদের দুর্দশা নিজেদের চোখে দেখেছেন অস্ট্রেলীয় ক্রিকেটাররা।

এই দ্বীপরাষ্ট্র ও এখানকার মানুষের দূর্ভোগ দেখে সফরের সময়ই সামাজিক যোগাযোগমাধ্যমে নানাভাবে শ্রীলঙ্কার অর্থনৈতিক দুর্দশা ও মানুষের দুর্ভোগের কথা উল্লেখ করেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। সেই ধারাবাহিকতায় দেশে ফিরে বড় একটা কাজই করলেন তাঁরা। শ্রীলঙ্কা সফরের পুরস্কারের সম্পূর্ণ অর্থ লঙ্কান শিশুদের জন্য দিচ্ছেন তাঁরা।

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, অস্ট্রেলীয় ক্রিকেটাররা তাঁদের পুরস্কারের ৩০ হাজার ডলার দিচ্ছেন শ্রীলঙ্কার শিশুদের জন্য। এটা শ্রীলঙ্কান জনগণের প্রতি ভালোবাসা ও সহমর্মিতা থেকেই করছেন তারা।

সফরে গিয়ে ক্রিকেটাররা মানুষের দুর্ভোগ দেখেছেন। খাবার কিনতে লম্বা লাইন দেখেছেন, গাড়ির জ্বালানি নেওয়ার জন্য রাত জেগে অপেক্ষা করতে দেখেছেন মানুষকে। শিশুখাদ্যের অভাব অনুভব করেছেন। দান করা এই অর্থ তাঁরা দিচ্ছেন জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের মাধ্যমে।

কামিন্সের কণ্ঠে আগেই উঠে এসেছিল শ্রীলঙ্কান শিশুদের করুণ কাহিনি। সেখানে বাবা–মায়েরা নিজেরা না খেয়ে বা এক দিন অন্তর খেয়ে শিশুদের মুখে খাবার তুলে দিচ্ছেন। গলে সিরিজের প্রথম টেস্ট জিতলেও দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৩৯ রানে হেরেছে অস্ট্রেলিয়া। এরপরই কামিন্সের কণ্ঠে ছিল শ্রীলঙ্কানদের প্রতি সহমর্মিতা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এক ভিডিও বার্তায় কামিন্স শ্রীলঙ্কায় নিজেদের অভিজ্ঞতার কথা বলেছিলেন, ‘হোটেলের কয়েকজন কর্মচারীর সঙ্গে কথা হয়েছে। কী কষ্টটাই না করছে তারা। বাচ্চাদের মুখে খাবার তুলে দিতে তারা এক দিন অন্তর না খেয়ে থাকছে! মাঝেমধ্যে মনে হয়, আমরা কত সৌভাগ্যবান।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭