ইনসাইড আর্টিকেল

বাংলাদেশের পর্যটন এলাকায় নারী ট্রাভেলারদের নিরাপত্তা


প্রকাশ: 12/08/2022


Thumbnail

সোলো ট্রাভেলারদের জন্য বাংলাদেশ কতটা নিরাপদ তা নিয়ে যুক্তিতর্ক লেগেই আছে। সেই একা ট্রাভেলার যদি হয় নারী, সেই ক্ষেত্রে নিরাপত্তা কতটুকু নিশ্চিত করা যায় তা নিয়ে সংশয় থেকেই যায়। 

সম্প্রতি কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা নিয়ে বাংলাদেশে ট্রাভেল জোনগুলোতে দেশি এবং দেশের বাইরের বিভিন্ন দেশের ট্রাভেলাদের মনে প্রশ্নের জন্ম দিচ্ছে। তবে বিভিন্ন জায়গা ইতোমধ্যে যারা ভ্রমণ করেছেন তারা জানাচ্ছেন, বাংলাদেশের মেয়েদের সোলো ট্রাভেলের জন্য সর্বত্রই নিরাপদ। তবে কিছু অঞ্চলে সাবধানতা বজায় রাখা ছেলে কিংবা মেয়ে যেকোনো ভ্রমণকারীর উচিত। এর বাইরে দেশের কম বেশি অনেক স্থান সকলের জন্য নিরাপদ এবং সুরক্ষিত। বাংলাদেশ পর্যটন করপোরেশন এর মতে দেশের সাময়িক কিছু ঘটনার পরে সন্ত্রাসীগুষ্টির আতংক ছড়িয়ে পড়েছে। কিন্তু এতে সামগ্রিক অঞ্চলকে বহিষ্কার করার মতো পরিস্থিতি হবে না বলে জানান তারা। তাছাড়া পর্যটন এলাকাগুলোতে দেশি এবং বিদেশি সকল মানুষের উপস্থিতির উপর লক্ষ্য করে নিরাপত্তা আগের তুলনায় আরো বাড়ানো হয়েছে বলে দাবি করছে বাংলাদেশ পুলিশ এবং পর্যটন এলাকাসমূহের দায়িত্ব থাকা সরকারি কর্মকর্তারা। 

কক্সবাজার, সিলেট জাফলং, বান্দরবান, রাঙ্গামাটি, সেন্টমার্টিন দ্বীপ, শ্রীমঙ্গল, সাজেক, সুন্দরবন, লালাখাল, বাঘেরহাট, কুয়াকাটা, ময়নামতি কিংবা সোমপুরবিহার ইত্যাদি খুবই সুপরিচিত ভ্রমণ উপযোগী স্থান হিসেবে। এসব স্থানে নারীদের একা বা স্বাধীনভাবে ঘুরে বেড়ানোর নিরাপত্তা কতটুকু সেই নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। তবে যারা ইতোমধ্যে এসব স্থানে ঘুরে বেরিয়েছেন, তাদের মতে অনেকেই জানিয়েছেন একা ঘুরার ক্ষেত্রে তেমন সমস্যার সম্মুখীন হয়নি। 

দেশের সোলো ট্রাভেলার ফাতেমা জাহান জানিয়েছেন, দেশের টুরিজম প্লেসেগুলোর বিভিন্ন জায়গা তিনি ইতোমধ্যে ঘুরে বেরিয়েছেন। প্রতিবারই তিনি একা গিয়েছেন। সেইক্ষেত্রে তেমন কোনো সমস্যার সম্মুখীন তার হতে হয়নি। বরং প্রতিটি জেলা অঞ্চল এমনকি পার্বত্য অঞ্চলের আদিবাসীদের ব্যবহার অত্যন্ত অমায়িক। বিদেশি ট্রাভেলার লুইসা কিছুদিন আগে বাংলাদেশে ভ্রমণের মতো সাহসি পদক্ষেপ নিয়ে দেশের এক তৃতীয়াংশ ঘুরে বেরিয়েছেন।  এই জার্নি জুড়ে তিনি ছিলেন একা,  তবে পরিচিত হয়েছেন অনেক নতুন মুখের সাথে। বাংলাদেশের মানুষের আত্মীয়তা এবং নিরাপত্তা তাকে মুগ্ধ করেছে। দেশের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়ে তাদের নিজস্ব অভিজ্ঞতা তারা তুলে ধরেছেন নিজেদের লেখার মাধ্যমে।

কিছুকিছু বিচ্ছিন্ন ঘটনা দেশের পর্যটন এলাকা নিয়ে একটা বিরূপ ধারণা তৈরি করলেও প্রকৃত অর্থে সাবধনতা অবলম্বন করলে প্রতিটি জায়গাই সকলের জন্য নিরাপদ।  আর সরকার কর্তৃক নিরাপত্তা ব্যবস্থায় আরো কঠোর ব্যবস্থাপনা নেওয়া হলে বিদেশি এবং অন্যান্য ট্রাভেলারদের ভ্রমণ আরামদায়ক হবে বলে জানান এই দুই সোলো নারী ট্রাভেলার। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭