ইনসাইড আর্টিকেল

বিসিএসই কি সাফল্যের একমাত্র প্রতিশব্দ?


প্রকাশ: 13/08/2022


Thumbnail

দেশের স্বপ্নবিলাসী শিক্ষার্থীদের কাছে বিসিএস যেন স্বপ্নপূরণের আরেক নাম। উচ্চশিক্ষার গন্ডি পেরোতেই দেশের তরুণ প্রজন্ম ঝাঁপিয়ে পড়ে বিসিএসে উত্তীর্ণের রণক্ষেত্রে। তবে এই স্বপ্ন অনেকেরই দুঃস্বপ্নে পরিণত হয়। আবার কেউ কেউ পৌঁছাতে পারে তাদের স্বপ্নের চূড়ায়। যদিও এর সংখ্যা খুবই কম।  বাংলাদেশের বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা খুবই মেধাবী। মেধাবীদের তুলনায় বাংলাদেশে তাদের কর্মক্ষেত্র খুবই সীমিত। কর্মক্ষেত্র সীমিত জেনেও হুমরি খেয়ে পড়ে বিসিএসের উপর। তাদের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয়ের তালিকা থেকে শুরু করে ধ্যান-জ্ঞানে কর্মক্ষেত্রের তালিকায় রাখেন বিসিএস।

আমরা যদি এবছর ৪৪ তম বিসিএসের কথা বলি তাহলে দেখতে পাই যে, এ বছর ৪৪ তম বিসিএস পরিক্ষায় আবেদন করেছিলো ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরিক্ষার্থী। এদিকে বিসিএসের মোট পদ সংখ্যা রয়েছে ১ হাজার ৭১০ টি। মানে একটি পদের বিপরীতে লড়েছেন ২০৫ জন পরিক্ষার্থী। এর মানে দাঁড়ায় এবছরের স্বপ্নের বিসিএস থেকে বাদ পড়বেন ৩ লাখ ৪৯ হাজার ৬ জন পরিক্ষার্থী। 

আসন সংখ্যা সীমিত হওয়া সত্ত্বেও কেনো সবাই বিসিএসের প্রতি ছুটছেন? এর উত্তর সহজভাবে বলতে গেলে সবাই চায় তাদের কর্মক্ষেত্র নিশ্চিত হোক,  ভালো বেতন এবং সার্বিক সুযোগ সুবিধা। পাশাপাশি তো আছেই ক্ষমতা, সম্মান ইত্যাদি। যা একমাত্র বিসিএস বা উচ্চ পদের সরকারি চাকরিতেই সম্ভব। 

তবে আমাদের দেশে বিসিএস ছাড়াও আরও অনেক ব্যক্তি রয়েছেন যারা বিসিএস না দিয়েও বা বিসিএস ক্যাডার হয়ে আবার সেখান থেকে ফিরে এসে অন্য কর্মক্ষেত্রে সাফল্য অর্জন করেছেন। যেমন আমাদের খুব পরিচিত একজন লেখক আনিসুল হক। যিনি বুয়েটের পুরকৌশল বিভাগ থেকে পাশ করে বিসিএস ক্যাডার হয়েছিলেন এবং চাকরিতেও যোগ দিয়েছিলেন। কিন্তু বছর খানিক যেতে না যেতেই তিনি ফিরে আসেন তার পছন্দের জগত সাংবাদিকতা আর লেখালেখিতে। আজ তিনি একজন সফল মানুষ। বিসিএসে পড়ে থাকলে তিনি আজ যে অবস্থানে আছেন সেটা থাকতে পারতেন না। আজ তিনি দেশের একজন সম্মানিত মানুষ। যার কথা থাকে মানুষের মুখে মুখে।

আবার দেশ অরেক বরেণ্য খালেদ মুহিউদ্দীনের কথা যদি বলি, তিনি বিসিএস পাশ করে যোগ দিয়েছিলেন ম্যাজিস্ট্রেট হিসেবে। তবে তিনিও বিসিএস থেকে সরে এসে যোগ দিয়েছেন তার পছন্দের কর্মক্ষেত্র লেখালেখি আর সাংবাদিকতায়।

এছাড়াও, কেউ ব্যাবসা করে, কেউ কোনো বেসরকারি চাকরি করে বা কেউ উদ্যোক্তা হয়। তাহলে আপনি কেনো শুধু বিসিএসকে ধ্যান-জ্ঞ্যানে রাখবেন।  যেখানে লড়াইয়ে জিতবেন নাকি হারবেন এর নিশ্চয়তা নেই। এমন অনেক মানুষ আছে যারা মেধাবী হওয়া সত্ত্বেও ০.৫ মার্কের জন্য ছিটকে পড়ে বিসিএস থেকে। এক নিমিষেই অক্লান্ত পরিশ্রম বৃথা হয়ে যায়।  

আপনার পছন্দ যদি বিসিএস থাকে, তাহলে অবশ্যই পছন্দের তালিকায় রাখুন কারণ বিসিএসের পড়াশোনা বেসরকারি চাকরি, ব্যাংক-বিমায় আপনাকে সাহায্য করবে। তবে ধ্যান-জ্ঞানে বিসিএস না রেখে, বিসিএসের সাথে প্ল্যান 'বি' রাখুন। যেনো বিসিএস থেকে ছিটকে গেলেও আপনার স্বপ্ন ধূলিসাৎ না হয়ে যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭