ওয়ার্ল্ড ইনসাইড

সুইডিশ পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশি মহিবুল


প্রকাশ: 13/08/2022


Thumbnail

সুইডিশ পার্লামেন্টের আগামী নির্বাচনে (১১ সেপ্টেম্বর) একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত সুইডিশ হিসেবে লড়ছেন মহিবুল ইজদানী খান ডাবলু। তিনি বামপন্থি রাজনৈতিক দল ভেনস্টার পার্টি থেকে মনোনয়ন পেয়ে এমপি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই বিষয়ে তিনি বিশ্বাস করেন তার জয়ে বড় ধরনের ভূমিকা রাখতে পারেন বাংলাদেশি সুইডিশ ভোটাররা। বাংলাদেশিদের পূর্ণ সমর্থন পেলে নির্বাচনে ভালো ফলাফল করা সম্ভব বলেও তিনি মনে করেন। 

এদিকে, সুইডেনের জাতীয় নির্বাচনে বাংলাদেশি প্রার্থী থাকায় ভোটারদের মাঝে এখন বাড়তি উৎসাহ বিরাজ করছে।

৪৫ বছর ধরে সুইডেনে বসবাসরত মহিবুল দীর্ঘ ২৫ বছর সুইডেনের মূলধারার রাজনীতির সঙ্গে যুক্ত আছেন এবং সুইডিশ ভেনস্টার পার্টির (লেফট পার্টি) একজন সক্রিয় নেতা হিসেবে পরিচিতি লাভ করেছেন। তিনি দলের বিভিন্ন উচ্চপদে দায়িত্বপ্রাপ্ত হয়ে সুনামের সঙ্গে কাজ করেছেন। 
 
ইজদানী খান বলেন, ‘তিনি দুই নির্বাচনী এলাকা থেকেই সংসদ সদস্য পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুইডেনে ভোটাররা ভোট দেন দলকে, কোনো প্রার্থীকে নয়। পরে সুইডিশ জাতীয় সংসদে এ নিয়মের পরিবর্তন আনা হয় এবং দল যেভাবেই প্রার্থী তালিকা প্রকাশ করুক না কেন, ভোটাররা চাইলে নিজেদের পছন্দের একজন প্রার্থীর নামের পাশে ক্রস কিংবা টিক চিহ্ন দিয়ে সুনির্দিষ্ট একজন প্রার্থীকে ভোট দিতে পারবেন। এ প্রক্রিয়াকে বলা হয় ‘ব্যক্তিগত ভোট’ বা সুইডিশ ভাষায় পারসনভাল। 

উল্লেখ্য, এবার নির্বাচন অনুষ্ঠিত হবে ১১ সেপ্টেম্বর। তবে ২৪ আগস্ট থেকে বিভিন্ন লাইব্রেরি কিংবা কাউন্সিলের নির্ধারিত ভোট কেন্দ্রগুলোতে গিয়ে আগাম ভোট দেওয়ার ব্যবস্থা রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭