ক্লাব ইনসাইড

ইউল্যাবে স্কুলছাত্রদের জন্য মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু


প্রকাশ: 13/08/2022


Thumbnail

গত শুক্রবার (১২ আগস্ট) রাজধানীর বেসরকারি প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ ২০২৩ আয়োজিত ডিআইওয়াই: মোবাইল ফিল্মমেকিং শীর্ষক চার দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

আয়োজিত কর্মশালার মধ্য দিয়ে তরুণদের ভিজ্যুয়াল কন্টেন্ট তৈরির মৌলিক বিষয়গুলির সাথে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি মোবাইল চলচ্চিত্র নির্মাণের সাথে উদ্ভূত সম্ভাবনা এবং সুযোগগুলো তুলে ধরা হবে।

এই কর্মশালাটি মোবাইল চলচ্চিত্র নির্মাণে এবং এটি সঠিক প্ল্যাটফর্মে উপস্থাপনের ব্যাপারে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কয়েকটি গ্রুপে ভাগ করা হয় এবং তাদেরকে এক মিনিটের একটি চলচ্চিত্র তৈরি করতে বলা হয় যেটি তারা ডিআইএমএফএফ ২০২৩ প্রতিযোগিতায় জমা দিবে। আশা করা হচ্ছে কর্মশালাটিতে যারা অংশগ্রহণ করেছে তারা আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে তাঁদের বানানো চলচ্চিত্র জমা দেওয়ার দক্ষতা অর্জন করবে।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ ২০২৩ নবম বারের মত অনুষ্ঠীত হতে যাচ্ছে। ডিআইএএমএফএফ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য তাদের সৃজনশীলতা তুলে ধরার একটি প্ল্যাটফর্ম।

বাদশাহ ফয়সল ইনস্টিটিউটের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ জন স্কুলগামী শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নিচ্ছে। ডিআইএমএফএফ - এর সোশ্যাল অ্যাফেয়ার্স ম্যানেজার, মোঃ রায়হান কবির শুভ্র, এই কর্মশালার আয়োজন করেন, প্রশিক্ষণ দেন, ডিআইএমএফএফ - এর প্রশিক্ষক, জাহিদ গগন।

আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই উৎসবে চলচ্চিত্র জমা দেওয়া যাবে। নির্বাচিত চলচ্চিত্রগুলো উৎসবের উদ্বোধনী ও সমাপনী অধিবেশনে প্রদর্শিত হবে। ২০২৩ সালের ৩ ও ৪ মার্চ অনুষ্ঠিত হবে নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) নবম আসর।

উল্লেখ্য, ২০১৫ সালে 'নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ' এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭