ইনসাইড টক

‘জাতীয় পার্টি মহাজোটের অংশ নয়’


প্রকাশ: 13/08/2022


Thumbnail

গোলাম মোহাম্মদ কাদের, জাতীয় পার্টির চেয়ারম্যান এবং লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য। মহাজোটের শরিক দল হয়েও সরকারের বিরুদ্ধে জাতীয় পার্টির সমালোচনা, দেশের অর্থনৈতিক সংকট ইত্যাদি প্রেক্ষাপটে বাংলা ইনসাইডার এর সঙ্গে কথা বলেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তার সাক্ষাৎকারটি তুলে ধরা হলো।

বাংলা ইনসাইডার: আপনারা এখন বেশ শক্ত সমালোচনা করছেন সরকারের এবং গতকাল আপনি বলছেন যে, শ্রীলংকার দিকে যাচ্ছে বাংলাদেশ। হঠাৎ করে জাতীয় পার্টির এরকম সমালোচকের ভূমিকায় গেলো কেন?

জি এম কাদের: হঠাৎ করে কেন, আমরা তো অনেক দিন থেকেই আছি। আমরা তো সমালোচনার জন্যই আছি, সমালোচনা করার জন্যই তো আমাদেরকে রাখা হয়েছে। বিরোধী দল মানেই তো তাই। আমাদেরকে উনি (প্রধানমন্ত্রী) বলেছেন যে, বিরোধী দল আমরা দেখছি না ওইভাবে। প্রধানমন্ত্রী নিজেই তো বললেন।

বাংলা ইনসাইডার: কিন্তু আপনারা তো মহাজোটের অংশ।

জি এম কাদের: না, আমরা মহাজোটের অংশ নই। যখন থেকে আমরা বিরোধী দলে গিয়েছি তখন থেকে আর মহাজোটের অংশ নই। তাছাড়া গত নির্বাচনে জোটটা ঠিক নয়, এটি ছিলো একটি বোঝাপড়া। শুধুমাত্র নির্বাচনকালীন বোঝাপড়া। আমাদের প্রার্থীরা তো অনেক জায়গায় আওয়ামী লীগের প্রার্থীদের সাথে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। জনগণের একটি বিরোধী দল প্রয়োজন। প্রধানমন্ত্রীর নিজেরও বিরোধী দল প্রয়োজন। উনি নিজেই বলছেন, আমার এটা দরকার।

বাংলা ইনসাইডার: দেশের প্রধান বিরোধী দল হিসেবে আপনারা দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে কিভাবে মূল্যায়ন করেন?

জি এম কাদের: অর্থনৈতিক পরিস্থিতি খুব খারাপ। আমাদের তো ভেতরের অত ডাটা জানিনা। আমরা যেটা নির্দেশক দেখি যে, ডলারের দাম বাড়ছে, জিনিসপত্রের দাম বাড়ছে, পয়সার অভাবে সরকার বিদ্যুৎ বন্ধ করে দিতে চাইছে। এগুলো তো সবই খারাপ।

বাংলা ইনসাইডার: সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে, এটি বৈশ্বিক অবস্থা। আপনি কি এর সাথে একমত?

জি এম কাদের: না। আমরা তো ব্যাংককে গেলাম, সিঙ্গাপুরে গেলাম, কোথাও তো এরকম অবস্থা দেখলাম না। জিনিসপত্রের দাম বাড়ছে, সেজন্য তাদের লোকদেরকে সেভাবেই তারা তৈরি করেছে যে, কিভাবে এসব ব্যবস্থা করা যায়। বিদ্যুৎ বন্ধ করতে হয়নি, তাদের মুদ্রার দাম কমেনি। তাদের মধ্যে যারা সঙ্কটে আছে তাদেরকে সরকার সহযোগিতা করছে। তাদের পরিবহণ তো সব পাবলিক সেক্টরে আছে। ফলে তারা কোনো সমস্যায় নেই। আমাদের আশেপাশের কোনো দেশই এতটা সমস্যায় নেই। জিনিসপত্রের দাম বাড়ছে, সব যায়গায় ওই সমস্যা আছে। কিন্তু অন্য দেশে সঙ্কট সমাধানের জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, কিন্তু আমাদের দেশে আমরা সেটা দেখছি না। আমরা প্রস্তাব দিয়েছিলাম ১ কোটি পরিবারকে কম টাকায় খাবার দেওয়ার আওতায় আনতে হবে। কিন্তু সেটাও কার্যকর হচ্ছে না।

বাংলা ইনসাইডার: আপনি বলেছেন যে, বাংলাদেশ শ্রীলঙ্কা হওয়ার পথে। আপনি কি এটা বিশ্বাস করেন যে বাংলাদেশ শ্রীলংকার দিকে যাচ্ছে?

জি এম কাদের: এখন পর্যন্ত যেহেতু সরকার আমাদের পরিষ্কারভাবে বলেনি। নির্দেশকগুলো শ্রীলংকায় এখনকার অবস্থা হওয়ার বছরখানেক আগে যা সৃষ্টি হয়েছিলো, আমাদের দেশেও অনেকটা সেই অবস্থা সৃষ্টি হয়েছে। বিদ্যুৎ সঙ্কট হয়েছিলো, জিনিসপত্রে দাম হু হু করে বাড়ছিলো। যেগুলো এখন এখানে দেখছেন যা হচ্ছে, তার প্রায় সবগুলোই শ্রীলঙ্কায় হয়েছিলো। মুদ্রার দাম কমে গিয়েছিলো, পরে দেউলিয়া হয়ে গেছে।

বাংলা ইনসাইডার: আপনি নির্বাচন নিয়ে কঠোর সমালোচনা করছেন, আগামী নির্বাচনে জাতীয় পার্টির লক্ষ্য কি?

জি এম কাদের: ভালো নির্বাচন হোক। এখন পর্যন্ত সরকার আমাদের স্পষ্টভাবে কিছু বলেনি, নাহলে সিস্টেম যতক্ষণ পরিবর্তন না হবে ততক্ষণ অবস্থার উন্নতি করা সম্ভব না।

বাংলা ইনসাইডার: আপনারা কি কেয়ারটেকার সরকার সাপোর্ট করেন?

জি এম কাদের: না আমার কেয়ারটেকার সরকার সাপোর্ট করি না। আমরা কেয়ারটেকার সরকারের বিরুদ্ধে। আমরা কেয়ারটেকার সাপোর্ট করি না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭