ইনসাইড পলিটিক্স

প্রশাসনে অস্থিরতা, তৎপর বিএনপি-জামাতপন্থীরা


প্রকাশ: 13/08/2022


Thumbnail

সরকার নানা রকম চাপের মধ্যে রয়েছে। অর্থনৈতিক সংকট ক্রমশ দানা বেঁধে উঠছে, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি মানুষকে দিশেহারা অবস্থায় নিয়ে যাচ্ছে। এর মধ্যে লোডশেডিংয়ের মাত্রাও বেড়ে গেছে। সবকিছু মিলিয়ে পরিস্থিতি অনুকূলে নয়। আর এরকম একটি সময়ে প্রশাসনের ভেতর লুকিয়ে থাকা বিএনপি-জামায়াতপন্থী আমলারা সুযোগসন্ধানী হয়ে উঠেছেন, তারা প্রশাসনকে অস্থির করে তোলার জন্য নানামুখী তৎপরতায় লিপ্ত হচ্ছেন। সচিবালয়ের মধ্যে একটা নীরব অস্থিরতা বিরাজ করছে এবং যেকোনো সময় সচিবালয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করছেন। সাম্প্রতিক সময়ে, পদোন্নতি এবং বিভিন্ন পদায়ন নিয়ে আমলাদের মধ্যে এক ধরনের অসন্তোষ দানা বেঁধে উঠেছে। বিশেষ করে সচিব পর্যায়ে মেধার ভিত্তিতে নিয়োগ না নিয়ে বিভিন্ন মহলে কথাবার্তা শুরু হয়েছে। আবার যারা দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে কাজ করেছিলো, বিএনপি-জামায়াত আমলে নানারকম হয়রানি এবং নির্যাতনের শিকার হয়েছিল তারাও এখন কোণঠাসা হয়ে পড়েছে বলে জানা গেছে। তাদের মধ্যেও এক ধরনের হতাশা বিরাজ করছে।

সচিবালয়ের একাধিক আওয়ামী লীগ মনোভাবাপন্ন আমলারা বলেছেন যে, এখন যারা চাটুকার এবং বিভিন্নভাবে সুযোগসন্ধানী তারাই সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে। এখন যারা বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব গুলোতে আছেন তারা কেউই কখনো মুক্তিযুদ্ধের চিন্তা-চেতনা বা আওয়ামী লীগের সমর্থক ছিলো না। তারা কখনোই ত্যাগ স্বীকার করেনি এবং বিএনপি-জামায়াত আমলে তারা বহাল তবিয়তে ছিলো। তারাই এখন সবচেয়ে সুবিধাজনক অবস্থায় আছে। অন্যদিকে যারা ছাত্রলীগ থেকে উঠে এসেছে বা আওয়ামী লীগের চিন্তা-চেতনাকে লালন করে এদেরকে ক্রমশ কোণঠাসা করে রাখার চেষ্টা করা হচ্ছে। সচিবালয়ের একজন আমলা বলেছেন যে, সাম্প্রতিক সময়ে যাদের পদোন্নতি দেয়া হয়েছে তাদের মধ্যে হাতেগোনা কয়েকজন ছাড়া সবই তথাকথিত নিরপেক্ষ এবং কোনো কোনো জামায়াতের সমর্থকও সচিব হয়ে গেছে। যাদেরকে কোনো সময় আওয়ামী লীগের পক্ষে কথা বলতে দেখা যায়নি তারাও এখন সবচেয়ে বড় আওয়ামী লীগার হয়ে উঠেছেন। এটি নিয়ে যেমন আওয়ামীপন্থী আমলাদের মধ্যে এক ধরনের অসন্তোষ এবং হতাশা তৈরি হয়েছে ঠিক তেমনি বিএনপি-জামায়াতপন্থী আমলারাও এখন সঙ্ঘবদ্ধ হচ্ছে।

একদিক দিয়ে তারা কিছু কিছু কর্মকাণ্ড সিদ্ধান্ত গ্রহণ করে সরকারকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলছে, এমন সব সিদ্ধান্ত নিচ্ছে যে সিদ্ধান্তগুলো সরকারের জন্য আত্মঘাতী হচ্ছে এবং এই সমস্ত সিদ্ধান্তগুলো নেয়ার নেয়ার ক্ষেত্রে তারা প্ররোচিত করছে। অন্যদিকে তারা বিভিন্ন তথ্য পাচার করছে বিএনপি-জামায়াতের নেতাদের কাছে, সরকারের গোপন তথ্য চলে যাচ্ছে বলেও অভিযোগ রয়েছে। তারা প্রশাসনে পদোন্নতি, বঞ্চনা ইত্যাদি নিয়ে আমলাদেরকে উস্কে দিচ্ছে। এছাড়াও নিম্নশ্রেণীর কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলনে যাওয়ার জন্য নানারকম প্ররোচনা দেয়া হচ্ছে। সাম্প্রতিক সময়ে জিনিসপত্রের দাম বেড়ে গেছে। এই রকম একটি অজুহাত দাঁড় করিয়ে প্রশাসনের যারা নিম্নশ্রেণীর কর্মচারী বিশেষ করে তৃতীয়-চতুর্থ শ্রেণীর কর্মচারীদেরকে মাঠে নামানোর একটা নীরব প্রক্রিয়া চলছে বলে একাধিক সূত্র জানিয়েছে। তারা বেতন-ভাতা বৃদ্ধি দাবিতে যেন আন্দোলনে যায় সেজন্য কেউ কেউ প্ররোচিত করছেন। সবকিছু মিলিয়ে সচিবালয়কে এখন টার্গেট করা হয়েছে। এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিং ইত্যাদি নানা বিষয় নিয়ে জনমনে অসন্তোষ রয়েছে। এখন যদি সচিবালয়ে একটি অস্থিরতা তৈরি করা যায় তাহলে বিষয়টি সরকারের জন্য আরও জটিল হয়ে উঠতে পারে বলে অনেকে মনে করছেন। এই সবকিছু মিলেই এখন একটি নীলনকশা ক্রমশ দৃশ্যমান হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭