কালার ইনসাইড

টঙ্গী থেকে মস্কোতে যুবরাজের ‘আদিম’


প্রকাশ: 14/08/2022


Thumbnail

বস্তিবাসীদের জীবন নিয়ে সিনেমা ‘আদিম’। পুরো সিনেমার শুটিংও হয়েছে একটি বস্তিতেই। এতে কোনো পরিচিত অভিনেতা-অভিনেত্রী নেই। যারা অভিনয় করেছেন তারা সবাই বস্তিতে বাস করেন। তাদের গল্প নিয়ে সিনেমা হওয়াতে কেউ বুঝতেই পারবে না যে তারা কখনো অভিনয় করেনি, বরং মনে হবে এর চেয়ে ভালো অভিনয়, এতো সুন্দরভাবে নিজের চরিত্রকে ফুটিয়ে তোলা কোনো সিনিয়র শিল্পীও হয়তো পারবেন না। এই সব কিছুই সম্ভব হয়েছে শুধুমাত্র তরুণ চলচ্চিত্র নির্মাতা যুবরাজ শামীমের কারণেই। ছবিটির ডিওপি হিসেবে কাজ করেছেন আমির হামজা। 

টঙ্গী বস্তিতে শুট করা সিনেমা ‘আদিম’ প্রথমবারের মতো দেখবে পুরো পৃথিবী, দেখবে পৃথিবীর চলচ্চিত্র প্রেমী দর্শক। ‘আদিম’ নামের এই বাংলা ছবিটি প্রদর্শিত হচ্ছে ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে যুবরাজ শামীমের এই সিনেমাটি দেখানো হবে।

মস্কোতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ‘৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ নিয়ে বিস্তারিত জানানো হয়। এ সময় মূল প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের ‘আদিম’ চলচ্চিত্রটির জায়গা পাওয়ার কথা নিশ্চিত করা হয়েছে।

যদিও গেল মাসেই নির্মাতা যুবরাজ শামীমকে ই-মেইলযোগে ‘আদিম’ এই উৎসবের প্রতিযোগিতা বিভাগে নিশ্চিত হওয়ার খবরটি জানানো হয়। এ বিষয়ে যুবরাজ জানান, উৎসব কর্তৃপক্ষ গেল মাসেই আদিম প্রতিযোগিতা বিভাগে থাকার বিষয়টি নিশ্চিত করেন। তবে আমি চেয়েছিলাম, আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের পর সবার সাথে এই আনন্দ সংবাদটির খবর ভাগ করে নিতে।

এই তরুণ নির্মাতা জানান, উৎসবে যোগ দিতে চলচ্চিত্রটির নির্বাহী প্রযোজক মোহাম্মদ নূরুজ্জামান-সহ তিনি আগামি ২৭ আগস্ট মস্কোর উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। উৎসবে ৩০ আগস্ট ‘আদিম’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে।

এমন আনন্দঘন মুহূর্তে নির্মাতা স্মরণ করলেন যারা তার স্বপ্নের ‘আদিম’ নির্মাণে আর্থিক সহায়তা নিয়ে এগিয়ে এসেছিলেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

যুবরাজ শামীম জানান, গণ অর্থায়নের ছবি ‘আদিম’। এই ছবিটি নিয়ে আনুষ্ঠানিক যাত্রার পাঁচ বছর পূর্ণ হলো মঙ্গলবার (৯ আগস্ট)। ২০১৭ সালের এই দিনে প্রতি ইউনিট শেয়ার ৫ হাজার টাকা ধরে শেয়ার বিক্রির মাধ্যমে ‘আদিম’র যাত্রা শুরু হয়। সিনেমা নির্মাণের পুরো টাকাটাই আসে শেয়ার বিক্রির মাধ্যমে। যারা আমাকে আর্থিকভাবে সহায়তা করেছিলেন, তাদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই।

নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়ন’র ব্যানারে নির্মিত এবং সহ প্রযোজক হিসেবে সিনেমাকার ও লোটাস ফিল্ম যুক্ত আছে বলেও জানান যুবরাজ। আদিম’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেকসহ আরও অনেকে।

টঙ্গী থেকে মস্কোতে ‘আদিম’ নিয়ে যাত্রার প্রাক্কালে এই নির্মাতা বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশের চলচ্চিত্র নিয়মিত পৃথিবীর বড় বড় ফেস্টিভ্যালে যাচ্ছে, এটা এখন আমার কাছে খুব স্বাভাবিক ঘটনাই মনে হয়। তবে টঙ্গীর বস্তিতে সাদামাটাভাবে শুট করা একটা গল্প মস্কোর সবচেয়ে জাঁকজমকপূর্ণ সিনেমা থিয়েটারে প্রদর্শিত হবে, এটা আমারা কাছে সত্যিই অনেক বড় পাওয়া।

১৯৩৫ সাল থেকে অনুষ্ঠিত মস্কো চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসর বসবে ২৬ আগস্ট। পর্দা নামবে ২ সেপ্টেম্বর। মস্কোর পর সেপ্টেম্বরের ১৮ তারিখ ইতালির ‘রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভাল’ এ ‘আদিম’র ইতালিয়ান প্রিমিয়ার হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭