ইনসাইড পলিটিক্স

তৎপর হচ্ছে জামায়াত ও জঙ্গিগোষ্ঠী


প্রকাশ: 14/08/2022


Thumbnail

দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার জন্য মাঠে নেমেছে জামায়াত। সঙ্গে নিষিদ্ধ ঘোষিত বিভিন্ন জঙ্গি সংগঠনগুলো আবার তৎপরতা শুরু করেছে। একাধিক গোয়েন্দা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। আজ ঢাকার মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জাতীয় শোক দিবসে নাশকতার আশঙ্কার কথা স্বীকার করেছেন এবং তিনি বলেছেন যে, এ নিয়ে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। তিনি এটিও বলেছেন যে, ১৫ আগস্টে বিভিন্ন ধরনের নাশকতার শঙ্কা উড়িয়ে দেয়া যায় না।

গত কিছুদিন ধরে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিতে কিছুটা হলেও উত্তাপ চলছে। বিশেষ করে বিএনপি একের পর এক বিভিন্ন রকম কর্মসূচি পালন করছে। যদিও এসব কর্মসূচিতে বিএনপির সঙ্গে অন্য কোনো রাজনৈতিক দলগুলো নেই। এমনকি বিএনপির যে আদর্শিক ২০ দলীয় জোট, সেই ২০ দলীয় জোটও এবার বিএনপির সঙ্গে কোনো রকম কর্মসূচি পালন করছে না। প্রকাশ্যে জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক নেই বললেই চলে। কিন্তু প্রকাশ্যে অবস্থা যাই থাকুক না কেন, গোপনে বিএনপি-জামায়াতের এখনো যোগাযোগ রয়েছে। আর বিএনপির অনুরোধেই জামায়াত এখন বিভিন্ন জায়গায় ঝটিকা মিছিল এবং সহিংসতা করার চেষ্টা করছে বলে জানা গেছে। বিশেষ করে দেশের যে সমস্ত এলাকাগুলোতে জামায়াতের ভালো শক্তি রয়েছে, সে সমস্ত এলাকাগুলোতে ইতিমধ্যেই কিছু কর্মসূচি পালন করেছেন।

একাধিক সূত্র বলছে, গত কয়েক মাস ধরেই জামায়াত তার সাংগঠনিক শক্তি বৃদ্ধির জন্য চেষ্টা করেছিলো। বিশেষ করে বিভিন্ন এলাকায় মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোকে গঠন করা এবং বিভিন্ন এলাকায় কর্মী সংগ্রহ করা ইত্যাদি কাজগুলোতে জামায়াত মনোযোগী ছিলো। তবে সাম্প্রতিক সময়ে জামায়াত কিছু সহিংস কর্মসূচির মধ্যেও নিজেদেরকে জড়িয়ে ফেলেছে। মনে করা হচ্ছে যে, বিএনপির নির্দেশেই বা বিএনপি অনুরোধেই রাজনৈতিক পরিস্থিতিতে উত্তাপ ছড়ানোর জন্য জামাত এটি করছে। জামাতের সারাদেশে বিপুলসংখ্যক সশস্ত্র ক্যাডার রয়েছে। এই ক্যাডারদেরকে মাঠে নামিয়ে একটি রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি বিএনপি-জামায়াতের কৌশলের অংশ বলেই কেউ কেউ মনে করছেন। এখন যখন বিএনপি বিভিন্ন সভা-সমাবেশ করছে তখন জামায়াত গুম, সন্ত্রাস এবং নানা রকম নাশকতার মধ্য দিয়ে পরিস্থিতিকে ঘোলাটে করতে চায়।

শুধু জামায়াত একা নয়, জামাতের সঙ্গে মিলে বাংলাদেশের বিভিন্ন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন গুলো আবার সক্রিয় তৎপরতা শুরু করেছে। হলি আর্টিজানের পর থেকেই বাংলাদেশে জঙ্গি সংগঠনগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থানে গিয়েছিলো সরকার। আর এ কারণেই জঙ্গি সংগঠনগুলো নিষ্ক্রিয় হয়ে গিয়েছিলো এবং তাদের কার্যক্রমও সীমাবদ্ধ হয়ে গিয়েছিলো। শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমেই এই জঙ্গি সংগঠন গুলো কিছুটা সক্রিয় ছিলো। সরকার অত্যন্ত সাফল্যের সঙ্গে জঙ্গি নেটওয়ার্ক ভেঙ্গে দিতে সক্ষম হয়েছিলো। কিন্তু সাম্প্রতিক সময়ে জঙ্গি সংগঠনগুলো বিএনপি এবং জামায়াতের পৃষ্ঠপোষকতায় আবার নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে বলে জানা যায়। এই মাথাচাড়া দিয়ে ওঠার ফলে বাংলাদেশে সামনের দিনগুলোতে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির জন্য জামায়াত এবং জঙ্গি সংগঠনগুলো নতুন কোনো তৎপরতা গ্রহণ করতে পারে বলেও কেউ কেউ ধারণা করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭