ইনসাইড পলিটিক্স

৭৫ এর পরে কেমন ছিলো আওয়ামী লীগ


প্রকাশ: 15/08/2022


Thumbnail

৭৫ এর ১৫ আগস্টে জাতির পিতাকে হত্যা করার পর আওয়ামী লীগ বিভ্রান্ত হয়ে যায়, বিভক্ত হয়, নেতৃত্বশূন্য হয়। অনেকে মনে করেছিলো আওয়ামী লীগ নামের দলটির অস্তিত্ব বিলীন হয়ে যাবে। হয়তো হতো যদি না ১৯৮১ সালে বঙ্গবন্ধুকন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা আওয়ামী লীগের হাল ধরতেন এবং স্বদেশ প্রত্যাবর্তন না করতেন। ৭৫ থেকে ৮১ পর্যন্ত সময়কে মনে করা হয় আওয়ামী লীগের সবচেয়ে বড় দুঃসময়, কঠিনতম সময়। এ সময় আওয়ামী লীগ এক কাণ্ডারীবিহীন নৌকার মত এদিক সেদিক দিগভ্রান্তের মত ছোটাছুটি করছে। পঁচাত্তরের আগস্টে রাজনৈতিক নেতাদের অনেকের প্রকৃত চেহারা উন্মোচিত হয়। সৈয়দ নজরুল ইসলাম ও এইচ এম কামরুজ্জামান যেমন মাথা নত করেননি তিনি তাজউদ্দীন আহমেদ, এম মনসুরের মতো নেতারা খুনি মোশতাকের প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছিলেন। পক্ষান্তরে, ভীরু কিছু নেতা খুনি মোশতাকের মন্ত্রিসভায় যোগ দিয়ে চরম বিশ্বাসঘাতকতা এবং কাপুরুষতার পরিচয় দেন। এমনকি সে সময় স্পিকার এবং পরবর্তীতে আওয়ামী লীগের সভাপতি মালেক উকিল লন্ডনের হিথ্রো বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সুযোগ থাকা সত্ত্বেও বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নিন্দা বা প্রতিবাদ জানাননি। বরং নেতিবাচক মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছিলেন। আওয়ামী লীগের সহ-সভাপতি এবং ১৯৭৬ সালে যিনি ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন সেই মহিউদ্দিন আহমেদ খন্দকার মোশতাকের বিশেষ দূত হিসেবে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সফর করেছিলেন। একদা ছাত্রলীগের ডাকসাইটে নেতা এবং আওয়ামী লীগের নেতা কেএম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, আব্দুর রউফ, রাখি আক্তার ডলি প্রমুখ মোশতাকের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করেন। মালেক উকিল, মহিউদ্দিন আহমেদ পরবর্তীতে আওয়ামী লীগের নেতৃত্বে ফিরে এলেও শেষোক্তগণ আব্দুর রউফ ছাড়া চিরদিনের জন্য আওয়ামী লীগ ছেড়ে চলে যান।

জিয়াউর রহমান ক্ষমতায় এসে সংবিধান পরিবর্তন এবং পাকিস্তান পুনঃপ্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন, বাঙালি জাতীয়তাবাদকে উপড়ে দিয়ে বাংলাদেশি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ইত্যাদি সংবিধান থেকে বাদ দিয়ে বাংলাদেশকে একটি সাম্প্রদায়িক সম্প্রদায়ের রাষ্ট্র বানানোর চেষ্টা করেন। এরকম একটি পরিস্থিতির মধ্যেই ১৯৭৬ সালের ২৫ আগস্ট আওয়ামী লীগ সীমিত রাজনৈতিক চর্চার সুযোগ গ্রহণ করে দল পুনরুজ্জীবনের সিদ্ধান্ত গ্রহণ করে এবং রাজনৈতিক দল পুনরুজ্জীবনের লক্ষে ২৫ আগস্ট ঢাকায় দলের সাবেক কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্যদের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। বর্ধিত সভায় সিদ্ধান্ত হয় যে, ৩১ আগস্টের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ নামে দল পুনরুজ্জীবিত করার লক্ষ্যে রাজনৈতিক দলের বিধি অনুসারে দলের ম্যানিফেস্টো অনুসারে গঠনতন্ত্র অনুমোদনের জন্য জমা দেয়া হবে হাজার। ১৯৭৬ সালের ৪ নভেম্বর বাংলাদেশ আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে নিবন্ধন লাভ করে। ৩১ আগস্টের বর্ধিত সভায় আরও কিছু সিদ্ধান্ত হয় দলের পূর্ণাঙ্গ কাউন্সিল সাপেক্ষে। পঁচাত্তরের ৬ জুন যে কার্যনির্বাহী সংসদ ছিলো, ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে মহিউদ্দিন আহমেদের নেতৃত্বে সেই সংসদ ও মিজানুর রহমান চৌধুরীকে আহ্বায়ক করে গঠিত প্রস্তুত কমিটি একযোগে কাজ চালিয়ে যাবে। জিয়াউর রহমান ১৯৭৬ সালের ২৯ নভেম্বর রাষ্ট্রপতি সায়েমের হাত থেকে প্রধান সামরিক আইন প্রশাসকের দায়িত্ব কেড়ে নেন। বিচারপতি সায়েম তখন নামমাত্র রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ১৯৭৭ সালের ২১ এপ্রিল জিয়া অস্ত্রের মুখে সায়েমকে পদচ্যুত করেন এবং রাষ্ট্রপতির দায়িত্বভার গ্রহণ করেন। ১৯৭৭ সালের ৩০ মে জিয়াউর রহমান প্রহসনের গণভোটের ব্যবস্থা করেন এবং সেই গণভোট একটি প্রহসনে পরিণত হয়েছিলো। এরকম একটি রাজনৈতিক অস্থিরতার মধ্যেই আওয়ামী লীগ পুনরায় নিজেদেরকে সংগঠিত করার উদ্যোগ গ্রহণ করে এবং ১৯৭৭ সালের ৩ ও ৪ এপ্রিল ঢাকার হোটেল ইডেন প্রাঙ্গণে দলীয় কাউন্সিলের সিদ্ধান্ত হয়। কিন্তু কাউন্সিলের আগে দলের নেতৃত্ব নির্বাচন নিয়ে ঐক্যমতের অভাবে প্রকাশ্য দলাদলি শুরু হয়। কাউন্সিল প্রস্তুত কমিটির আহ্বায়ক মিজানুর রহমান চৌধুরী দলের সভাপতি হওয়ার জন্য মরিয়া হয়ে ওঠেন কিন্তু মূল ধারার নেতাকর্মীরা মিজান চৌধুরীর নেতৃত্ব মেনে নিতে প্রস্তুত ছিলোনা। এই পরিস্থিতিতে ৩ ও ৪ এপ্রিল হাজার ১৯৭৭ সালে হোটেল ইডেনে কাউন্সিলে ঐক্যমতের ভিত্তিতে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। এই সময় দলের বহু সিনিয়র নেতা কারারুদ্ধ অবস্থায় ছিলেন। ওই কাউন্সিলে সিদ্ধান্ত হয় আপাতত পূর্ণাঙ্গ কমিটি গঠন না করে একটি সাংগঠনিক কমিটি গঠন করার। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে সৈয়দা জোহরা তাজউদ্দিনকে আহ্বায়ক করে তাকে নেতৃবৃন্দের সঙ্গে আলাপ-আলোচনা করে ১০ দিনের মধ্যে ৪৪ সদস্যের একটি সাংগঠনিক কমিটির নাম ঘোষণার দায়িত্ব দেওয়া হয়। কাউন্সিল সিদ্ধান্ত নেয় ৪৪ জন ছাড়াও কারারুদ্ধ নেতারা মুক্তি লাভের পর কমিটিতে অন্তর্ভুক্ত হবেন।

সৈয়দা জোহরা তাজউদ্দিন ১৫ এপ্রিল ৪৪ সদস্যের সাংগঠনিক কমিটির নাম ঘোষণা করেন। কিন্তু এই সাংগঠনিক কমিটির নাম ঘোষণার পরে আওয়ামী লীগের মধ্যে বিভক্তি আরো দানা বাঁধতে থাকে। ১৯৭৮ সালের ৩, ৪, ৫ এপ্রিল তিন দিনব্যাপী আওয়ামী লীগের দ্বি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। ৫ এপ্রিল কাউন্সিলের শেষ দিনে আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। এই কমিটিতে আব্দুল মালেক উকিলকে সভাপতি করা হয় এবং আব্দুর রাজ্জাককে দলের সাধারণ সম্পাদক করা হয়। এই কমিটি গঠিত হওয়ার পর আওয়ামী লীগের মধ্যে বিভক্তি প্রকাশ্য হয়। মিজানুর রহমান চৌধুরী এই কমিটিকে অগ্রহণযোগ্য আখ্যা দেন এবং ১৯৭৮ সালের ১ আগস্ট মিজানুর রহমান চৌধুরী এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি নতুন করে আহ্বায়ক কমিটি গঠন করেন। এর ফলে আওয়ামী লীগ দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। এরকম বাস্তবতায় দলের পক্ষে সাংগঠনিক তৎপরতা চালানো অসম্ভব হয়ে পড়ে। এই পরিস্থিতিতে আওয়ামী লীগে মোজাফফর হোসেন পল্টুর নেতৃত্বে আরেকটি ভগ্নাংশ বেরিয়ে যায় এবং সেটিও আওয়ামী লীগ হিসেবে আত্মপ্রকাশ করে। দলের রাজনৈতিক কর্মসূচি ছিলো না বললেই চলে এবং এরকম একটি পরিস্থিতি ১৯৭৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ অংশগ্রহণ করে এবং এই নির্বাচন প্রমাণ করে যে, এত বিভক্তির পরও আওয়ামী লীগের প্রতি জনগণের আস্থা আছে। ওই নির্বাচনে ব্যাপক কারচুপির এবং নজিরবিহীন জালিয়াতির পরও আওয়ামী লীগ ৩৯টি আসন পায় এবং প্রায় ২৫ শতাংশ ভোট পায়। এ রকম অবস্থায় ১৯৮১ সালের ১৩ এবং ১৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগের তিন দিনব্যাপী কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয় হোটেল ইডেনে। এই কাউন্সিল অধিবেশনের সর্বসম্মতভাবে আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনাকে নির্বাচিত করা হয় আর সাধারণ সম্পাদক হিসেবে আব্দুর রাজ্জাককে নির্বাচিত করা হয়। এরপর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন করলে আওয়ামী লীগের নবযাত্রার সূচনা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭