সোশ্যাল থট

কৌশিক গাঙ্গুলির 'লক্ষ্মী ছেলে' দেখে মনে হচ্ছিল ছেলেটি আমি


প্রকাশ: 04/09/2022


Thumbnail

ভারতীয় চলচ্চিত্রের পরিচালক, অভিনেতা ও চিত্রনাট্যকার কৌশিক গাঙ্গুলির সদ্য মুক্তি পাওয়া 'লক্ষ্মী ছেলে' ছবিটি দেখে পর্যালোচনা করে নিজের মনোভাব শনিবার (৩ সেপ্টেম্বর) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে একটি স্ট্যাটাস দেন।

তসলিমা নাসরিন এর ফেসবুক স্ট্যাটাসটি পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো-

কৌশিক গাঙ্গুলির লক্ষ্মী ছেলে দেখে এলাম। দেখতে দেখতে  মনে  হচ্ছিল লক্ষ্মী ছেলেটি আমি, আমার সঙ্গে ছেলেটির অদ্ভুত মিল । আমি যেমন সারাজীবন যে কথাটি বলা উচিত সে কথাটি বলেছি, যে কাজটি করা উচিত সে কাজটি করেছি, লক্ষ্মী ছেলেটিও তাই করেছে। যেমন আমি  সাত পাঁচ ভাবিনি, কী হবে না হবে ভাবিনি,   লক্ষ্মী ছেলেটিও তাই। আমি মিশে যাচ্ছিলাম চরিত্রটির সঙ্গে। কী অসাধারণ টপিক! সবার অভিনয়ই কী অসাধারণ!  কৌশিকের নতুন  ছবি এলেই প্রশ্ন জাগে, এবারের  ছবিও কি  তাঁর আগের ছবির মতোই ভালো? আমি বুঝি না একজন পরিচালক পর পর এত ভালো ছবি করেন কী করে? জগতবিখ্যাত বার্গম্যান,   কুব্রিক, কুরোসাওয়া, স্করসেস, ফেলিনি, তারকোভস্কি,  হিচককেরও সব ছবি ভালো হয়নি। কৌশিকের  মনে হচ্ছে সব ছবিই  ভালো।

লক্ষ্মী ছেলে দেখতে দেখতে ভাবছিলাম, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ইহুদিরা তাঁদের  কুসংস্কার, ধর্মীয় উন্মাদনা আর ধর্ম ব্যবসা  নিয়ে অনেক কালজয়ী ছবিই তো করলেন, মুসলমানরা কবে তাঁদের  ওসব নিয়ে ছবি করবেন?

(ফেসবুক থেকে সংগৃহীত)


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭