লিভিং ইনসাইড

চুলের যত্নে জানুন সহজ এবং সাশ্রয়ী উপায়


প্রকাশ: 18/09/2022


Thumbnail

কথায় আছে চুল নারীর অলংকার স্বরূপ। বাঙ্গালী নারীর কাছে লম্বা চুল আলাদা গুরুত্ব পায়। শুধু বাঙ্গালী নারীই নয়, প্রাচীনকাল থেকেই নারীর লম্বা চুলের আলাদা কদর রয়েছে। আগে ধারণা করা হত নারীর যত ঘণ লম্বা চুল,নারী ততটাই সুন্দর। কিন্তু বরট্মা

বিজ্ঞানীদের মতে ০.৩ থেকে ০.৫ মি.মি চুলকে লম্বা চুল বলে। আর চুল ১.৫ সে.মি চুল লম্বা হয় প্রতি মাসে এবং ১৫ সে.মি চুল লম্বা হয় এক বছরে।ঘন কালো লম্বা চুল নারীর সৌন্দর্যকে বাড়িয়ে তোলে আরো বেশি।

নারীর চুল বৃদ্ধির পেছনে বেশ কিছু ব্যপার কাজ করে। অনেকেই জন্মগতভাবে লম্বা চুল পান, কারো চুল হয় ঘন আবার কারো পাতলা। অনেকেই অভিযোগ করেন চুল লম্বা হয়না। জেনেটিক কারণে যাদের চুল লম্বা হয়না তাদের এই সমস্যার পরিবর্তন করা না গেলেও তারা চুলের স্বাস্থ্য রক্ষায়  কিছু পদক্ষেপ নিতে পারে। চুল ভালো রাখতে গেলে ঘুমাতে হবে সঠিক পরিমাণে, খেতে হবে পুষ্টিকর খাবার। এছাড়া দুশ্চিন্তামুক্ত জীবন, নিয়মিত চুল পরিষ্কার রাখলেও চুল থাকবে স্বাস্থ্যবান এবং ঝলমলে।

চুলের স্বাস্থ্য রক্ষায় খুব সহজেই কিছু জিনিস আপনি করতে পারেন। কিছু ঘরোয়া উপায়, কিছু নিয়মকানুন আপনাকে দিবে একরাশ ঘন কালো চুল।

মাথার ত্বক ম্যাসেজ করাঃ চুলের বৃদ্ধি দ্রুত করা এবং স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে মাথার ত্বক ম্যাসেজ করার মত ভালো পদ্ধতি আর দ্বিতীয়টি নেই। চুলের গোঁড়ায় ম্যাসেজ করলে মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে চুলের গোড়া মজবুত হয়, চুল পরা কমে যায়। সপ্তাহে অন্তত দুই দিন তেল দিয়ে চুলের গোড়া ম্যাসাজ করুন। তেল দেয়ার কারণে চুলের ডিপ কন্ডিশনিং যেমন হবে, তেমনি হবে চুলের ম্যাসাজও।

শ্যাম্পু করার পদ্ধতিঃ চুলের শুষ্কতা চুলকে ভঙ্গুর করে তোলে। ফলে দেখা যায় চুল ভেঙ্গে যাচ্ছে কিংবা ফেটে যাচ্ছে। শ্যাম্পু চুলকে শুষ্ক করে তোলে। যারা অতিরিক্ত শ্যাম্পু করে তাদের চুল অনেক শুষ্ক হয়ে যায়। আর চুল শুষ্ক হলে চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। তাই সপ্তাহে তিনবারের বেশি চুলে শেম্পু না করাই ভালো।

হট অয়েল ট্রিটমেন্টঃ ক্যাপশন দেখেই বোঝা যায় ট্রিটমেন্টটা কি রকম হতে পারে।চুলের গোড়ায় গোড়ায় তেলের পুষ্টি পৌছে দেয়ার জন্য মাসে অন্তত দুইবার এই হট অয়েল নেয়া ভালো। নারকেল তেল হালকা গরম করে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিয়ে বড় তোয়ালে কুসুম গরম পানিতে ভিজিয়ে চুলে পেচিয়ে রাখতে হবে। তোয়ালে ঠান্ডা হয়ে গেলে খুলে শ্যাম্পু করলেই হয়ে যাবে। চুল সুন্দর করে তুলতে এই ট্রিট্মেন্ট অনেক কার্যকারি

কন্ডিশনার ব্যবহারঃ শুরুতেই বলেছি শ্যাম্পু চুলকে শুষ্ক করে তোলে। চুলের আদ্রতা শুষে নেয় বলেই এটি হয়। তাই চুলের আদ্রতা ধরে রাখতে ব্যবহার করতে হবে কন্ডিশনার।এই কন্ডিশনার চুলকে করে মশৃন আর উজ্জ্বল। তাই প্রতিবার শ্যাম্পুর পর লাগাতে হবে কন্ডিশনার।

ঠান্ডা পানির ব্যবহারঃ গরম পানি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। ঠান্ডা পানিতে চুলের আদ্রতা বজায় থাকে এবং চুলের কিউটিকলও মজবুত করে। তাই চুল ধোয়ার জন্য ঠান্ডা পানির ব্যবহার অত্যন্ত জরুরি।

নিয়মিত চুল ছাটাঃ প্রশ্ন জাগতে পারে লম্বা চুল পেতে হলে চুল কেন কাটতে হবে। লম্বা চুল পাবার জন্যে অবশ্যই তিন মাস অন্তর চুল ছেঁটে ফেলতে হবে। চুল ছেঁটে ফেললেই বরং চুল বাড়ে ভালো।

কেমিকেল থেকে দূরে থাকাঃ অতিরক্ত কৃত্রিম জিনিসের ব্যবহার কোন কিছুর জন্যেই খারাপ। চুলে যতটা পারা যায় প্রাকৃতিক জিনিস ব্যবহার করাই ভালো।অতিরিক্ত স্টাইলিং প্রডাক্টের ব্যবহার, ঘন ঘন চুলে রঙ্গের ব্যবহার চুলকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করে। তাই যতটা পারা যায় এ সকল জিনিস ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭