লিভিং ইনসাইড

রাতের ঘুমে সমস্যা হলে যা করবেন


প্রকাশ: 19/09/2022


Thumbnail

শরীরের স্বাস্থ্য ও মনের প্রশান্তি জন্য পর্যাপ্ত পরিমাণে খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে মেজাজ খিটখিটের পাশাপাশি খাবার অবসাদ দেখা দেয়। ফলে শরীরে ক্লান্তিভাব অনুভূত হয় এবং নানা রোগব্যাধী বাসা বাধে শরীরে। আর বর্তমান সময়ে এই ঘুমের সমস্যায় অনেকেই ভুগেন। স্মার্টফোন বা কম্পিউটারের স্ক্রিনে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকাকে ঘুমের সমস্যার কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে ঘুমের সমস্যার সমাধানে হয়েছে অনেক গবেষণাও। 

ঘুমের সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন  কিছু টিপস-

১. রাতে ঠিকমতো ঘুম না আসার অন্যতম একটি কারণ হচ্ছে  ঘুমাতে যাওয়ার আগে চা, কফি বা নিকোটিন জাতীয় কিছু সেবন করা। সারাদিন কাজের শেষে যদি মনে করেন যে, এগুলো পান করে কিছুটা রিল্যাক্স হবেন, তা হলে আপনি ভুল ভাবছেন। বরং সেটিই হতে পারে আপনার রাতে ঠিকমতো ঘুম না হওয়ার কারণ।

২. রাতে তাড়াতাড়ি ঘুমাতে চাইলে তুলনামূলক ঠাণ্ডা স্থান নির্বাচন করুন। ঘরে পর্যাপ্ত পরিমাণ বাতাস প্রবেশ না করলে সেখানে ঘুমের সমস্যা হওয়াটা স্বাভাবিক বিষয়। ঘুমানোর সময় ঘর গরম থাকলে এবং বিশেষ করে বালিশ ও বিছানা গরম থাকলে সেটি ঘুমের জন্য উপযুক্ত স্থান নয়। তাই ঘুমানোর জন্য ঠাণ্ডা ঘর এবং শোবার জায়গা ঠাণ্ডা নির্বাচন করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. রাতে ঘুমের সমস্যা হলে ঘুমানোর আগে হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন। অনেকে মনে করেন ঠাণ্ডা পানি দিয়ে গোসল করলে সেটি শরীরকে ঠাণ্ডা করে এবং ঘুম আসতে সাহায্য করে। কিন্তু এটি ভুল ধারণা। ঠাণ্ডা পানিতে গোসল করলে তা শরীরকে ঠাণ্ডা করে কিন্তু সেটি অল্প সময়ের জন্য। আর হালকা গরম পানি দিয়ে গোসল করলে সেটি শরীরকে দীর্ঘ সময়ের জন্য ঠাণ্ডা করতে পারে।

৪. ভালো ঘুমের জন্য দিনে অন্তত ১৫ মিনিট হলেও হালকা ব্যয়াম করুন। শরীর ক্লান্ত হলে ঘুম ভালো হয়। বিশেষজ্ঞদের মতে, দিনের শুরুতে হালকা ব্যয়াম করলে সেটি শরীরকে চনমনে ও সক্রিয় করে তোলে। এটি রাতে ঠিকমতো ঘুম আনতেও সাহায্য করে। এ ছাড়া দুপুরে ঘুমানো এড়িয়ে যাওয়াই ভালো। কারণ এটি রাতের ঘুমকে নষ্ট করে দিতে পারে।

৫. প্রতিদিন অনন্ত ৩০ মিনিট সূর্যের আলোয় থাকুন। এটি আপনার মস্তিষ্ককে দিন ও রাতের মধ্যে পার্থক্য বুঝতে সাহায্য করবে। আপনার মস্তিষ্ক দিন আর রাতের পার্থক্য ঠিকমতো বুঝলে রাতে নিজে থেকেই ঘুম আসে। এছাড়া শরীরে ভিটামিন-ডি উৎপন্ন হবে।

৬. ঘুমোতে যাওয়ার নূন্যতম ঘণ্টাখানেক আগেই কম্পিউটার বা মোবাইলের স্ক্রিন পরিহার করুন। পত্রপত্রিকা বা বই পড়তে পারেন, তবে তা ছাপা কাগজে।

৭. গরমের সময় ঘুমানোর আগে হাতমুখ ধুয়ে নিন। ভেজা তোয়ালে দিয়ে ঘাড় মুছুন। ফ্যানের বাতাসে আরাম পাবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭