লিভিং ইনসাইড

আত্ম-দোষারোপের অভ্যাস থেকে বেরিয়ে আসুন


প্রকাশ: 21/09/2022


Thumbnail

জীবনে চলার পথে ভুল ত্রুটি হবে এটাই স্বাভাবিক। কিন্তু এই ভুল রতুটি গুলো আমাদের জীবনকে কোথায় নিয়ে যায় সেটা কখনো ভেবেছেন ক!

এটা বুঝা যায় একটা সময় যখন আমরা ভুলের মাশুল গুলো দিতে থাকি। কিন্তু সে সময় হয়তো অনেকটা দেরি হয়ে যায় আমাদের। তাই অন্যদের সমালোচনা করা থেকে বেরিয়ে এসে নিজেদের ভুল গুলো নিয়ে ভাবা উচিত। তবে এটা অবশ্যই খেয়াল রাখবেন যে নিজের ভুল গুলো ভাবতে গিয়ে সেটা সমাধানের চেষ্টা করবেন। কখনৈ নিজের ভুলের জন্য নিজেকে দোষারোপ করবেন না।এর ফলে নিজেদের আত্মবিশ্বাস ও ভালো কাজের স্পৃহা কমে যায়।

তবে আমাদের আত্মসমালোচনা করতে হবে। এতে ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি হবে। কিন্তু সবসময় নিজেকে দোষারোপ করলে একতা সময় নিজের প্রতি সহ্যক্ষমতাও সীমার বাইরে চলে যায়। এ অবস্থায় সানন্দে বাঁচা যায় না। বরং জীবনের প্রতি বিরক্তি এবং বিতৃষ্ণা চলে আসে। তাই সামনের দিনগুলোর সুন্দর ভিত্তি দাঁড় করাতে এবং আনন্দ-উল্লাসে বাঁচতে কয়েকটি সহজ অনুশীলন করুন। আত্ম-দোষারোপের অভ্যাস থেকে বেরিয়ে আসুন এখনই।

>> নিজের প্রশংসনীয় দিক খুঁজে বের করুন: কিছু মানুষ নিশ্চয়ই আপনার প্রশংসা করেন, সেগুলো সাদরে গ্রহণ করুন। প্রতিদিন ঘড়ি ধরে কিছু সময় নিজের ভালো দিকগুলো কাগজে লিপিবদ্ধ করুন। কখনোই নিজের অবমূল্যায়ন করবেন না।

>> নিন্দনীয় দিকগুলোরও যত্ন করুন: ভালো-খারাপ অভ্যাস মিলিয়েই মানুষ। অন্যদের মতো আপনারও খারাপ কিছু অভ্যাস রয়েছে। সেগুলো নিয়েও সময় করে একদিন বসুন। কিভাবে সেগুলো বন্ধ করা যায়, ভাবুন। রাতারাতি তো বদলে যাবে না কোনো বদভ্যাস। সময় দিলেই কেবল দূর হতে পারে।

>> অপরের প্রতি দয়ালু হোন: নিজের সর্বশ্রেষ্ঠ সমালোচক না হয়ে অপরের ভালো বন্ধুতে পরিণত হোন। নিজ এলাকায় সমাজসেবামূলক কাজে যোগদান করুন। দিন শেষে আয়নার দিকে তাকান এবং নিজেকে বিচার করুন। সর্বোপরি, কৃতজ্ঞ থাকুন সামান্য ভালোটুকুর প্রতিও।  

>> পরিকল্পনামাফিক নিজেকে উন্নত করুন: পারফেক্ট কিংবা নিখুঁত বলতে আদৌ কিছু নেই। কিন্তু অনুশীলনের মাধ্যমে এ চেষ্টা করা যেতেই পারে। পরিকল্পনামাফিক নিজেকে উন্নত করবার প্রচেষ্টা শুরু করুন। একদিন হোঁচট খেয়ে পড়ে গেলে পরের দিন মাথা উঁচু করে দাঁড়ান।

>> সফলতাকে আপন করে নিন: ছোট কিংবা বড়-সফলতা মাত্রই সেটি উদযাপন করা উচিত। কাছের মানুষ, বন্ধু কিংবা সহকর্মীদের সঙ্গে সফলতাকে কাছে টেনে নিন। নিজেকে কিছু না কিছু উপহার দিন। প্রিয় কোনো কাজে নিজেকে মগ্ন রাখুন। নিজেকে ভালোবাসুন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭