ইনসাইড পলিটিক্স

মির্জা ফখরুলের নতুন আবিস্কার!


প্রকাশ: 22/09/2022


Thumbnail

সাম্প্রতিক সময়ে রাজনীতির পাশাপাশি গবেষণার কাজে নিজেকে আত্মনিয়োগ করেছেন বিএনপির মহাসটিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর এ ক্ষেত্রে তিনি বেশ দক্ষতার স্বাক্ষর রেখে চলছেন। এ কাজে তার সহকর্মীরা তাকে বেশ উৎসাহ ও অনুপ্রেরণা দিচ্ছেন। তার এই কাজের জন্য দলও তাকে বড় পুরস্কারে ভূষিত করেছেন। টানা ১১ বছর ধরে দলটির মহাসচিব হিসেবে রয়েছেন তিনি। আলাউদ্দিনের চেরাগের মতো মির্জা ফখরুলও যেন মাঝে মাঝে কোনো জাদুকরী চেরাগ পেয়ে থাকেন। যে জাদুকরী চেরাগের বলে তিনি মাঝে মাঝেই নতুন কিছু আবিস্কার করে চাঞ্চল্য সৃষ্টি করেন। গতকাল বৃহস্পতিবারও তিনি এক চমকপদ তত্ত্ব আবিস্কার করেছেন। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একটি নতুন বিষয় আবিস্কার করে গবেষণায় তার সাফল্য দেখালেন। সংবাদ সন্মেলনে তিনি বলেছেন, ‘সাফ গেমস নারী ফুটবল খেলা চালু করেছিলেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান সাহেব।’ অথচ সাফ চ্যাম্পিয়নশিপ শুরুই হয় ১৯৯৩ সালে। আর জিয়াউর রহমান মৃত্যুবরণ করেন ৩০ মে, ১৯৮১ সালে। ১৯৯৩ সালে জিয়াউর রহমান কি তাহলে পুনর্জন্ম গ্রহণ করেছিলেন? সাফ চ্যাম্পিয়নশিপ চালু করার উদ্দেশ্যে।

এটাই মির্জা ফখরুলের প্রথম আবিস্কার নয়। এর আগেও তিনি একাধিক নতুন তত্ত্ব আবিষ্কার করেছিলেন। তিনি দাবি করে বলেছিলেন, ‘খালেদা জিয়া দেশের প্রথম নারী মুক্তিযোদ্ধা।’ ১৯৭১ সালে তিনি তার দুই শিশুর হাত ধরে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন।’ অথচ তিনি মুক্তিযুদ্ধের কোনো প্রক্রিয়ার সঙ্গে যুক্ত তো হননিই বরং শত্রুপক্ষের অতিথি ছিলেন। এতদিন বলা হতো খালেদা জিয়া একজন বীর মুক্তিযোদ্ধার স্ত্রী। আর স্বাধীনতার পঞ্চাশ বছর পর বিএনপির বোধোদয় হলো খালেদা জিয়া নিজেই মুক্তিযোদ্ধা ছিলেন! অন্যদিকে মির্জা ফখরুল তারেক জিয়াকে বলেছেন শিশু মুক্তিযোদ্ধা। তখন তারেক জিয়ার বয়স সাড়ে তিন বছর। সাড়ে তিন বছের বয়স তারেক জিয়াকে শিশু মুক্তিযোদ্ধা বলাটা পাগলের প্রলাপ ছাড়া কিছু নয়। এছাড়াও ২০১৮ সালের ১০ মার্চ তিনি বেগম খালেদা জিয়াকে “গণতন্ত্রের মা” হিসেবে নতুন উপাধি দিয়ে বিতর্কিত হয়েছিলেন।

বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বিতর্কিত করতেই মাঝে মাঝেই আজগুবি তথ্য হাজির করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কখনও স্বাধীনতার ঘোষক, কখনও মুক্তিযুদ্ধের শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ, আবার কখনও যুদ্ধাপরাধীদেরকে দেশপ্রেমিক হিসেবে আখ্যা দিয়ে মহান মুক্তিযুদ্ধের অর্জনকে ম্লান করার অপচেষ্টার অংশ হিসেবেই তিনি জিয়াউর রহমানকে সাফ গেমস নারী ফুটবল খেলা চালু করার ক্রেডিট দিলেন। আর এর মধ্য দিয়ে বিএনপির এই নেতা আরও একবার প্রমাণ করলেন যে, বিএনপি দেশের ইতিহাস বিকৃত করে থাকে। যে অভিযোগ দীর্ঘদিন ধরে দলটির বিরুদ্ধে করে আসা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭