ইনসাইড পলিটিক্স

বাইরে থেকে কর্মীদের ঢাকায় আনছে বিএনপি


প্রকাশ: 22/09/2022


Thumbnail

গত এক সপ্তাহে ঢাকায় বিভিন্ন জেলা থেকে বিএনপি'র অন্তত দুই সহস্রাধিক নেতাকর্মী এসেছে। বিএনপির একাধিক সূত্র বলছে, এই নেতাকর্মী আসা অব্যাহত থাকবে আগামী আরও ১৫ থেকে ২০ দিন। ঢাকায় বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে লোকজনও করার জন্যই ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থান থেকে লোকদের ঢাকায় নিয়ে আসা হচ্ছে। ইতিমধ্যে বিভিন্ন জেলার নেতাদের বার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে যে সমস্ত কর্মীদের ঢাকায় আত্মীয়-স্বজন বাড়িঘর আছে তারা যেন ঢাকায় এসে অবস্থান গ্রহণ করে। তবে এই সমস্ত বার্তায় সুস্পষ্টভাবে বলে দেওয়া হয়েছে কেউ যেন হোটেলে অবস্থান না করে। গত পরশুদিন বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিএনপি নেতাদের বাড়ি বাড়ি গিয়ে নাম-ঠিকানা সম্পদ সংগ্রহ করছে। তার এই অভিযোগের প্রেক্ষিতে বাংলা ইনসাইডার বিষয়টি নিয়ে অনুসন্ধান করে। অন্তত দুটি থানায় যোগাযোগ করে জানতে পারে চাঞ্চল্যকর তথ্য। বিভিন্ন ও বিএনপি নেতাদের বাসভবনে এখন যেন অতিথিদের বরণ উৎসব চলছে। অতিথির নামে কর্মীদেরকে নিয়ে আসা হচ্ছে।

বিএনপি'র স্থায়ী কমিটির একাধিক সদস্যের বাসভবনে অন্তত দুই থেকে তিনশ কর্মী ঢাকার বাইরে থেকে এসে গণ বিছানায় রাত্রি যাপন করছেন। দিনের বেলা এরা দলীয় কার্যালয়ে এবং বিভিন্ন জায়গা ঘুরে বেড়ায়। আর রাতে এরা ওইসব নেতাদের বাসভবনে যায়। বিএনপি'র বিভিন্ন কর্মীদের অনেকে ঢাকায় অন্যান্য নেতাদের বাসায় অবস্থান করছেন, কেউ তার নিকট আত্মীয় স্বজনের বাসায় এসেছেন। আগামী এক মাসের মধ্যে বিএনপি ঢাকায় একটি বড় ধরনের শো ডাউনের করতে চায়। বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এবার আন্দোলনে তাদের প্রধান লক্ষ্য হল ঢাকা ঢাকা দখল। বিএনপি মনে করে যে, আন্দোলন কখনোই সফল হবে না যদি ঢাকায় তারা একটি শক্তিশালী অবস্থান গ্রহণ না করতে পারে। আর ঢাকায় শক্তিশালী অবস্থান গ্রহণ করার জন্য আর ঢাকায় শক্তিশালী অবস্থান গ্রহণ করার জন্য বিএনপি এখন নতুন করে ছক কষছে। এই ছকের অংশ হিসেবে মূলত তিনটি কৌশল নিয়ে এগুচ্ছে।

প্রথমত, তারা উস্কানি মূলক কর্মকাণ্ড করছে যেন ঢাকায় রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়। আওয়ামী লীগ যেন সংঘাতে তাদের সাথে জড়িয়ে পড়ে।

দ্বিতীয়ত, তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে তাদের যে মহৎ এবং চিন্তার লোক আছে তাদের সঙ্গে গোপনে যোগাযোগ করেছে। তাদেরকে এরকম বার্তা দেয়া হচ্ছে যে, তারা যেন বিএনপি'র আন্দোলন চাঙ্গা হতে পারে এরকম উস্কানি করে। বিভিন্ন জায়গায় বিএনপির মিছিলে হামলা করা, লাঠিচার্জ ইত্যাদির মাধ্যমে আন্দোলনকে আরও গতিশীল করতে চায় বিএনপি। এ জন্য আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কিছু কিছু বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করছে বলে নিশ্চিত হওয়া যাচ্ছে।

তৃতীয়ত, ঢাকার বাইরে যে সমস্ত জেলাগুলোতে বিএনপি'র খুব ভালো অবস্থান সেই সমস্ত জেলা থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী ঢাকায় নিয়ে অবস্থান করা হচ্ছে। তারা ঢাকায় এই সব আন্দোলনগুলো অংশগ্রহণ করবে। বিএনপির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছে, ঢাকায় যারা আন্দোলন করে তাদের সবাইকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেনে এবং প্রায় প্রত্যেকের বিরুদ্ধেই নাশকতাসহ বিভিন্ন অপরাধের মামলা রয়েছে। আর এ কারণেই ঢাকার বাইরে থেকে যাদেরকে আনা হচ্ছে তাদেরকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চিনবে না এবং তারা তাদের জন্য আত্মগোপনে বা পলাতক থাকার সহজ হবে। একটি বড় ধরনের নাশকতা সৃষ্টি করে ঢাকাকে অচল করে দেয়ার রাজনৈতিক পরিকল্পনা এবং এর মাধ্যমে সরকারের পতন সেই লক্ষ্য নিয়েই এই কাজগুলো করছে বিএনপি। এখন দেখার বিষয় এই পরিকল্পনা কতটুকু সফল হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭