ওয়ার্ল্ড ইনসাইড

হিজাব পরার শর্ত, রাইসির সঙ্গে সাক্ষাৎকার বাতিল করল সিএনএন


প্রকাশ: 23/09/2022


Thumbnail

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে পূর্ব নির্ধারিত একটি সাক্ষাৎকার অনুষ্ঠান বাতিল করেছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সাংবাদিক ক্রিস্টিন আমানপোর।

সাক্ষাৎকার নেওয়ার সময় আমানপোরকে মাথায় হিজাব পরতে হবে বলে রাইসির এমন শর্তে আপত্তি জানিয়ে সাক্ষাৎকার বাতিল করেছেন এই সাংবাদিক, খবর বিবিসির।

আমানপোর বলছেন, সাক্ষাৎকার নেওয়ার জন্য তিনি প্রস্তুতি নিয়ে ফেলেছিলেন। এর মধ্যেই ইরানের প্রেসিডেন্টের এক সহযোগী বলেন রাইসি তাঁকে (আমানপোর) হিজাব পরতে অনুরোধ করেছেন। অতীতে ইরানের বাইরে সাক্ষাৎকার নেওয়ার সময় সে দেশের কোনো প্রেসিডেন্টই এ ধরনের অনুরোধ কখনো করেননি।

এক টুইটার পোস্টে আমানপোর বলেন, ‘আমরা নিউ ইয়র্কের বাসিন্দা। এখানে মাথায় হিজাব পরার কোনো আইনি বাধ্যবাধকতা বা ঐতিহ্য নেই।’

সিএনএন-এর এ সাংবাদিকের ভাষ্য, রাইসির সহযোগীরা স্পষ্ট করে বলে দিয়েছেন, তিনি হিজাব না পরলে সাক্ষাৎকার হবে না। হিজাবকে সম্মানের বিষয় বলে উল্লেখ করা হয়।

ইরানি প্রেসিডেন্টের এমন অনুরোধকে নজিরবিহীন ও অপ্রত্যাশিত শর্ত উল্লেখ করে সাক্ষাৎকার বাতিলের ঘোষণা দেন আমানপোর। পরে এই মার্কিন উপস্থাপক তাঁর একটি ছবি প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে হিজাববিহীন অবস্থায় একটি খালি চেয়ারের সামনে বসে আছেন তিনি। ওই চেয়ারে বসে রাইসির সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল।

রাইসির ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে আমানপোর বলেছেন, ইরানের বর্তমান পরিস্থিতির কারণে এ শর্ত দেওয়া হয়েছে।

সম্প্রতি ইরানে হিজাব বিধি লঙ্ঘন করার অভিযোগে আটক হওয়ার পর পুলিশি হেফাজতে এক তরুণীর মৃত্যুকে ঘিরে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। ১৩ সেপ্টেম্বর ইরানের নৈতিক পুলিশ মাশা আমিনি নামের ওই তরুণীকে গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে হাসপাতালে ভর্তি করার ২১ ঘন্টায় তিনি মারা যান।

পুলিশের বিরুদ্ধে অভিযোগ, তারা লাঠি দিয়ে আমিনির মাথায় আঘাত করেছে। পুলিশের একটি গাড়িতে আমিনির মাথা ঠুকে দেওয়া হয়েছে। তবে পুলিশ বলছে, আমিনির ওপর কোনো ধরনের নির্যাতন হওয়ার আলামত নেই। হঠাৎ করে হৃদ্‌যন্ত্রের কার্যকারিতা হারিয়ে মারা যান তিনি।

এদিকে, আমিনির মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভ ইতিমধ্যে ইরানের ৮০টি শহরে ছড়িয়ে পড়েছে। বিক্ষোভে অন্তত ৩১ জন নিহত হয়েছেন।

জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে যুক্তরাষ্ট্র সফরের সময় সিএনএনকে রাইসির সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭