ইনসাইড বাংলাদেশ

শেখ হাসিনাকে ‘টেরিফিক লিডার’ বললেন জো বাইডেন


প্রকাশ: 23/09/2022


Thumbnail

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘টেরিফিক লিডার’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২১ সেপ্টেম্বর বুধবার রাতে মার্কিন প্রেসিডেন্টের দেওয়া এক সংবর্ধনায় যোগ দিতে গেলে জো বাইডেন তাকে এই মন্তব্য করেন। একাধিক কূটনীতিক দায়িত্বশীল সূত্র বাংলা ইনসাইডারকে এ তথ্য নিশ্চিত করেছে। জবাবে প্রধানমন্ত্রী তাকে ধন্যবাদ জানান এবং বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানান। বর্তমানে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭ তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে  অবস্থান করছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বিভিন্ন রাষ্ট্র এবং সরকার প্রধানদের সঙ্গে বৈঠক করছেন। আন্তর্জাতিক সংকটময় বিভিন্ন ইস্যু নিয়ে একাধিক ফোরামে তিনি কথা বলছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন বিভিন্ন দেশের নেতৃবৃন্দ। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের মধ্যেই ২১ সেপ্টেম্বর বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণকারী দেশগুলোর রাষ্ট্র এবং সরকার প্রধানদের সম্মানে এক সংবর্ধনার আয়োজন করেন এবং এই সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত ছিলেন। 

প্রধানমন্ত্রী সেখানে উপস্থিত হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। এই উষ্ণ অভ্যর্থনা জানানোর সময় প্রধানমন্ত্রীকে ‘টেরিফিক লিডার’ বলে অভিহিত করেছেন জো বাইডেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এটি ছিল একটি আনুষ্ঠানিক সংবর্ধনা। এখানে জো বাইডেন বিভিন্ন বিশ্ব নেতাদের সঙ্গে ঘুরে ঘুরে কথা বলেছেন, মতবিনিময় করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মতবিনিময়ের সময় জো বাইডেনকে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানিয়েছেন। উল্লেখ্য যে, এই সংবর্ধনায় প্রধানমন্ত্রীর সঙ্গে জো বাইডেন এবং ফার্স্ট লেডি একটি ফটোসেশনেও অংশগ্রহণ করেছেন। উল্লেখ্য যে, গত এক যুগ ধরে বাংলাদেশ যে অসাধারণ উন্নতি করছে মার্কিন যুক্তরাষ্ট্র তার ভূয়সী প্রশংসা করেছে এবং বাংলাদেশে বিভিন্ন সীমাবদ্ধতা সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে দ্রুত এগিয়ে যাচ্ছে তা আন্তর্জাতিক পরিমণ্ডলে বারবার স্বীকৃত হচ্ছে। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রাকে অনেকেই বিস্ময়কর বলে অভিহিত করছেন। আর এই অভূতপূর্ব অগ্রযাত্রা সম্ভব হয়েছে শেখ হাসিনা সাহসী, দূরদর্শী এবং বিচক্ষণ নেতৃত্বের কারণে। এই নেতৃত্বের কারণে বাংলাদেশ আজ এই জায়গায় পৌঁছেছে। জো বাইডেনের সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী তার এই সাফল্যেরই যেন একটি স্বীকৃতি পেলেন। 

মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সময় বাংলাদেশের বিভিন্ন বিষয়ে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করছে। গত বছর জো বাইডেন যে ‘গণতন্ত্রের সম্মেলন’ আয়োজন করেছিল তাতে বাংলাদেশকে আমন্ত্রণ জানায়নি। এরপর ১০ ডিসেম্বর এলিট ফোর্স র‌্যাবকে যুক্তরাষ্ট্র নিষিদ্ধ ঘোষণা করে এবং র‌্যাবের উর্দ্ধতন কয়েকজন কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। বাংলাদেশের মানবাধিকার এবং গুম নিয়েও যুক্তরাষ্ট্র নানা রকম কথাবার্তা বলছে। বাংলাদেশের আগামী নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয় সে বিষয়ে যুক্তরাষ্ট্রের একটা তৎপরতা রয়েছে। এই সমস্ত কারণে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কেমন এই নিয়ে বিভিন্ন মহলে বিভিন্ন আলোচনা হচ্ছিল। তবে জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের পর এটি স্পষ্ট হয়েছে যে, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এই বিষয়টি জো বাইডেন ভালো করেই উপলব্ধি করছেন এবং তার স্বীকৃতিও তিনি দিলেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭