ওয়ার্ল্ড ইনসাইড

বন্দি বিনিময়ে সন্তুষ্ট পুতিন ও সৌদি যুবরাজ


প্রকাশ: 23/09/2022


Thumbnail

মস্কো এবং কিয়েভের মধ্যে যুদ্ধবন্দী অদলবদলের বিষয়ে সন্তুষ্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, জানিয়েছে ক্রেমলিন।

আজ শুক্রবার এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, রিয়াদের সহায়তায় মস্কো এবং কিয়েভের মধ্যে যুদ্ধবন্দী অদলবদলের বিষয়ে তাদের সন্তুষ্টি প্রকাশ করতে একে অপরের সাথে ফোনালাপ করেছেন পুতিন ও সৌদি প্রিন্স।

সৌদি ক্রাউন প্রিন্সের ব্যক্তিগত মধ্যস্থতায় যুদ্ধবন্দী বিদেশী নাগরিকদের সৌদি আরবে স্থানান্তর করা হয়।

উল্লেখ্য, চলতি সপ্তাহে আচমকাই প্রায় ৩০০ বন্দী বিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন। সাত মাস আগে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হবার পর এটাই সবচেয়ে বেশিসংখ্যক বন্দী বিনিময় করার ঘটনা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, সৌদি আরব ও তুরস্ক এর মধ্যস্থতায় ঘটেছে এই বন্দি বিনিময়।

মুক্তি পাওয়া যুদ্ধবন্দীদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মরক্কোর নাগরিকও রয়েছেন। ইউক্রেনে রুশ সেনাদের হাতে আটক হওয়ার পর ভাড়াটে যোদ্ধা হিসেবে অভিযুক্ত করে তাঁদের কয়েকজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

প্রায় ২১৫ ইউক্রেনীয়কে মুক্তি দিয়েছে মস্কো। চলতি বছরের শুরুর দিকে দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ সময় প্রতিরোধ গড়ে তোলা পাঁচ কমান্ডারও তাঁদের মধ্যে রয়েছেন।

বিনিময়ে ৫৫ রুশ নাগরিক এবং রুশপন্থী নিষিদ্ধ একটি দলের নেতা ভিক্তর মেদভেদচুককে মুক্তি দিয়েছে ইউক্রেন। মস্কোপন্থী এই ইউক্রেনীয় নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭