ইনসাইড টক

‘দলে অনুপ্রবেশকারীদের আমরা চিহ্নিত করেছি’


প্রকাশ: 24/09/2022


Thumbnail

মির্জা আজম, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং জামালপুর-৩ সংসদীয় আসনের সংসদ সদস্য। সাম্প্রতিক সময়ে বিএনপিসহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের আন্দোলন, আওয়ামী লীগের অনুপ্রবেশকারী এবং সাংগঠনিক শক্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় কথা বলেছেন। 

বাংলা ইনসাইডার: ঢাকায় বিরোধী দল আন্দোলন করা শুরু করেছে। বিভিন্ন কর্মসূচি পালন করেছে এবং আন্দোলন বেশ জোরালো করার চেষ্টা করছে। তাদের টার্গেট হলো ঢাকাকে দখল করা। কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে এই আন্দোলন নিয়ে আপনার দৃষ্টিভঙ্গি কি?

মির্জা আজম: বিএনপির আন্দোলনের যে কর্মসূচি এবং তাদের লক্ষ্য হলো এই সরকারের পতন ঘটানো। আর এ জন্য একটি বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতে যা যা করার দরকার তারা তা করছে। আমরা এসব ব্যাপারে অবগত আছি এবং তাদের আন্দোলন মোকাবিলার করার জন্য সব ধরনের প্রস্তুতি বাংলাদেশ আওয়ামী লীগের আছে।

বাংলা ইনসাইডার: অভিযোগ রয়েছে ঢাকায় আগের মতো আওয়ামী লীগের শক্তি নেই এবং নেতৃত্বের সংকট রয়েছে। অন্ত:কোন্দল নিয়েও অভিযোগ রয়েছে। এ সমস্ত অভিযোগের ব্যাপারে আপনার ব্যাখ্যা কি?

মির্জা আজম: ঢাকায় রাজনৈতিক কর্মীর সংকট আছে, অন্ত:কোন্দল আছে এবং দলে অনেক অনুপ্রবেশ ঘটেছে এ সমস্ত অভিযোগের কোনো সত্যতা নেই। এখন একটা বিশেষ প্রেক্ষাপটে একটা ঘটনা ঘটায় সংকট দেখা দিয়েছে। স্থানীয় কিছু নেতাদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতা স্থানীয় কর্মীদের মধ্যে কোন্দলের রূপ নিয়েছে। সেই প্রেক্ষিতে গতকাল একটি সম্মেলন ছিল সেটি স্থগিত করা হয়েছে। কিন্তু স্থগিত করার পরও তারা সেখানে সম্মেলন না করে একটি প্রতিবাদ সমাবেশ করেছে। সমাবেশ করার শেষের দিকে কর্মীদের মধ্যে একটি অঘটন ঘটেছে। আর এই প্রেক্ষিতে আমাদের মহানগর আওয়ামী লীগের যিনি সাধারণ সম্পাদক তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বাংলা ইনসাইডার: ঢাকা মহানগর কমিটিগুলোতে বিশেষ করে ওয়ার্ড কমিটিগুলো অনুপ্রবেশের ঘটনা ঘটছে এ ব্যাপারে আপনার বক্তব্য কি?

মির্জা আজম: যারা ইতোমধ্যে বিভিন্ন কমিটিতে অনুপ্রবেশ করেছে আমরা তাদের চিহ্নিত করেছি। এখন আওয়ামী লীগের যে সমস্ত কাউন্সিলগুলো হচ্ছে বা কমিটি গঠনের যে প্রক্রিয়া শুরু হয়েছে সে কমিটিগুলোতে আমরা তাদের রাখছি না। এব্যাপারে আমরা সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছি।

বাংলা ইনসাইডার: প্রধানমন্ত্রী বলেছেন বিরোধী দলের কর্মসূচিতে বাধা দেয়া হবে না। বরং তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসতে চাইলে চা পানে আপ্যায়িত করা হবে। তাহলে আমরা বনানী, মিরপুর এই জায়গার কর্মসূচিগুলোতে বাধা দিলেন কেন?

মির্জা আজম: কোথাও বিরোধী দলের কোনো কর্মসূচিতে বাধা দেওয়া হয়নি। বনানীতে যা ঘটনা ঘটেছে সে জায়গায় বিরোধী দলের কর্মসূচি ছিল তার পাশে আওয়ামী লীগের ছেলেরা এক সাথে হয়ে তারা শুধুমাত্র ‘জয় বাংলা’ বলে শ্লোগান দিয়েছে। এই ‘জয় বাংলা’ শ্লোগান শুনেই বিরোধী দলের কেউ কেউ দৌড় দেয়। ফলে কেউ কেউ ড্রেনে গিয়ে পড়ে আহত হয়েছে। কেউ একজন আরেকজনের সঙ্গে ধাক্কা খায়। কিন্তু আওয়ামী লীগের কেউ বিরোধী দলের ওপর কোনো ধাওয়াও দেয় নাই, কেউ কেউকে আঘাতও করে নাই। এখন ‘জয় বাংলা’ শ্লোগান শুনেই যদি দৌড় দেয় তাহলে আমাদের কি করার আছে।

বাংলা ইনসাইডার: বিরোধী দল ঢাকা দখল করার যে মিশন নিয়েছে, আপনি কি মনে করেন তাদের প্রতিহত করতে আওয়ামী লীগের সে রকম মনোবল বা কর্মী আছে?

মির্জা আজম: আওয়ামী লীগের যে সাংগঠনিক শক্তি আছে তাতে বিরোধী দল বিএনপির দাঁড়ানো মত কোনো শক্তি বা অবস্থা নেই।  আমরা আমাদের সাংগঠনিক শক্তি দিয়ে তাদের প্রতিরোধ করতে পারবো।

বাংলা ইনসাইডার: বিরোধী দল বলছে যে, পুলিশ ছাড়া আপনারা মাঠে এক মিনিটও টিকতে পারবেন না। আওয়ামী লীগের সাংগঠনিক শক্তি এখন কোন অবস্থানে আছে?

মির্জা আজম: বিএনপি যে চ্যালেঞ্জ করছে পুলিশ ছাড়া আওয়ামী লীগ মাঠে নামলে টিকতে পারবে না যদি এমন পরিস্থিতি তৈরি হয় তাহলে আমরা আমাদের সাংগঠনিক শক্তি দিয়ে প্রমাণ করে দিতে পারবো। পুলিশ ছাড়া আমরা প্রমাণ করে দিতে পারবো কে টিকতে পারবে আর কে টিকতে পারবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭