ইনসাইড টক

‘বিচ্ছিন্ন ঘটনা দিয়ে সংগঠনকে মূল্যায়ন করা সমীচীন নয়’


প্রকাশ: 28/09/2022


Thumbnail

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন, ছাত্রলীগ অনেক সুশৃঙ্খল এবং শক্তিশালী একটি ছাত্র সংগঠন। কিন্তু ইদানিংকালে ছাত্রলীগের যে বিচ্ছিন্ন ঘটনাগুলো ঘটছে তাতে কিন্তু সাংগঠনিক অগ্রযাত্রার ব্যাহত হওয়ার কোনো সুযোগ নেই। কারণ যারা সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী কাজ করবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। আর দুই চার ব্যক্তি দিয়ে বা একটি বিচ্ছিন্ন ঘটনা দিয়ে পুরো সংগঠনকে মূল্যায়ন করা সমীচীন নয় বলে আমি মনে করি। কারণ ছাত্রলীগের অনেক গৌবরময় ইতিহাস আছে, অর্জন আছে। 

বেশ কিছুদিন ধরেই ছাত্রলীগের বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে গণমাধ্যমের শিরোনাম হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। সর্বশেষ ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের ঘটনাটি আরও নতুন করে আলোচনায় এসেছে। সংগঠনটির এ ধরনের নানা বিতর্কিত কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায়  ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য সাইফুর রহমান সোহাগ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

সাইফুর রহমান সোহাগ বলেন, ইডেন কলেজ শাখা ছাত্রলীগের ঘটনাটি নিয়ে এখন দেশে ছাত্রলীগকে নিয়ে নেতিবাচকভাবে আলোচনা হচ্ছে। তবে সেখানকার সমস্যা নিয়ে সংগঠনটির বর্তমান নেতৃত্ব অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত গ্রহন করবে বলে আমি মনে করি। সংগঠনপরিপন্থী কাজের সত্যতা পাওয়া কারণে ইতোমধ্যে সেখানে ১৬ জনকে বহিষ্কার করা হয়েছে। সংগঠন মনে করলে সেখানে আরও ২৬ কেও বহিষ্কার করবে। কারণে কর্মীর চেয়ে সংগঠন বড়। সংগঠনের স্বার্থই সব সময় প্রাধান্য পাবে। সংগঠনকে শৃঙ্খলিত করতে যদি আরও বেশি সংখ্যক নেতাকর্মীকে বহিষ্কার করতে হয়ে তাহলে বর্তমান নেতৃত্ব সেটা অবশ্যই করবে। সংগঠনের প্রয়োজনে কাউকে তিরস্কার করবে নাকি বহিষ্কার করবে সেটা সংগঠনের নেতৃত্ব অবশ্যই বিচক্ষণতার সঙ্গে সিদ্ধান্ত নিবে। 

ছাত্রলীগের বিরুদ্ধে কমিটি বাণিজ্য নিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের সমাজে অপরাধ প্ররণতা আছে। আর ছাত্ররা হচ্ছে সেই সমাজেরই অংশ। সে কারণে দুই এক জায়গায় হয়তো এটা কেউ করতে পারে। কারণ ছাত্রলীগ এই সমাজের বাইরে নয়। তবে কেউ করে থাকলে যে সংগঠন সেটিকে সমর্থন করে সেটাও কিন্তু নয়। কমিটি বাণিজ্যের মতো কেউ অনৈতিক কারণ করলে সংগঠন সেটির নয় দায়ী নয়। সংগঠন এর দায়ও নেবে না। যারা এ ধরনের কাজ করছে সংগঠন অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। কারো ব্যক্তিগত অরপাধ সংগঠন বহন করবে না। এটা অতীতে করেনি। সেটি ভবিষ্যতেও করা হবে না। বর্তমান নেতৃত্বও অভিযোগগুলো ভালোভাবে খতিয়ে দেখবে বলে আমি মনে করি। কারণ বর্তমান নেতৃত্ব অনেক দক্ষ এবং সক্রিয় আছে।

তিনি বলেন, ছাত্রলীগের বিরুদ্ধে এখন অনেক ক্রিয়াশীল সক্রিয় রয়েছে। এ ধরনের ষড়যন্ত্রের বিরুদ্ধে ছাত্রলীগকে রাজপথে সক্রিয় হতে হবে। বিএনপি-জামায়াত বা ক্রিয়াশীল চক্রের যেধ্বংসাত্মক কর্মকাণ্ড তার বিরুদ্ধে ছাত্রলীগকে রাজনৈতিক কর্মসূচি নিয়ে রাজপথে সক্রিয় থাকতে হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭