ইনসাইড পলিটিক্স

অক্টোবর থেকে ঢাকায় শোডাউন করবে আওয়ামী লীগ


প্রকাশ: 28/09/2022


Thumbnail

বিএনপি এখন ঢাকায় বিভিন্ন কর্মসূচি পালন করছে। এ সমস্ত কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন পয়েন্টে সমাবেশ ও বিক্ষোভ। আর এসমস্ত বিক্ষোভ সমাবেশগুলো ক্রমশ সহিংস হয়ে উঠছে। বিএনপির নেতাকর্মীরা এখন এই সমাবেশে লাঠিসোটা নিয়ে যোগ দিচ্ছেন। এতে আরও উস্কানি দিচ্ছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আরও বড় লাঠি নিয়ে আসতে হবে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় প্রথম লাঠিসোটা নিয়ে বিএনপি কর্মীদেরকে সমাবেশস্থলে যোগ দিতে নির্দেশ দিয়েছিলেন। আগামী ১০ অক্টোবর পর্যন্ত বিএনপির বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে আজ। আর এই সমস্ত কর্মসূচির পাল্টা কোনো কর্মসূচি আওয়ামী লীগ দেবে না বলেই আওয়ামী লীগের নীতিনির্ধারক মহল সিদ্ধান্ত নিয়েছে। আওয়ামী লীগের একাধিক নেতা বলছেন যে, মিরপুর এবং বনানীতে বিএনপির সমাবেশে বাধা দান বা তাদেরকে দেওয়া ইত্যাদি সংস্কৃতি আওয়ামী লীগ করবে না। বরং আওয়ামী লীগ সিদ্ধান্ত নিয়েছে আগামী মাস থেকে ঢাকার বিভিন্ন স্থানে তারা সভা সমাবেশ করবে। 

বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য এবং গণতন্ত্র ধ্বংসের ষড়যন্ত্রের বিরুদ্ধে আওয়ামী লীগের এই সমাবেশ করা হবে বলে জানা গেছে। ইতোমধ্যেই ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ সমাবেশগুলো প্রস্তুতি গ্রহণ করছে। এর মধ্যে উত্তর এবং দক্ষিণ একাধিক বড় সভা সমাবেশ অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি নির্বাচনী এলাকা ঘিরে ঘিরে সমাবেশ করার প্রস্তুতি নেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, আগামী মাস থেকেই এই কর্মসূচির কার্যক্রম শুরু হতে যাচ্ছে। যে কর্মসূচি গুলোর মধ্য দিয়ে আওয়ামী লীগ তার শক্তি এবং জনসমর্থন প্রদর্শন করবে। আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, সামনে দুর্গাপূজা রয়েছে। শারদীয় দুর্গাপূজার সময় যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতি না হয় সেজন্য আওয়ামী লীগ তার কর্মসূচিগুলোকে অক্টোবরের পরে করার প্রস্তুতি গ্রহণ করছে। আগামী ৫ অক্টোবর শারদীয় দুর্গোৎসবের ছুটি এবং আগামী 9 অক্টোবর ঈদে মিলাদুন্নবী। এর পরপরই আওয়ামী লীগ কর্মসূচি নিয়ে মাঠে নামবে বলে জানা গেছে। আওয়ামী লীগের একাধিক নেতা বলেছেন, আগামী ১০ অক্টোবরের পর থেকে বিজয় দিবস পর্যন্ত ঢাকাসহ সারাদেশে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। এসব কর্মসূচিতে মূলত থাকবে সভা-সমাবেশ এবং জনগণকে সম্পৃক্ত করা।  আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য করেছেন যে, যদিও আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে। কাউন্সিল অধিবেশনের পাশাপাশি এই ধরনের সমাবেশগুলো করার ব্যাপারে আওয়ামী লীগ নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ অক্টোবর দেশে ফিরবেন। দেশে ফেরার পরপরই তিনি আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক ডাকবেন বলে আওয়ামী লীগের একাধিক সূত্র নিশ্চিত করেছে। ওই কার্যনির্বাহী কমিটির বৈঠকে বিরোধী দলের আন্দোলন মোকাবেলার ব্যাপারে এবং দলকে সংগঠিত করা এবং রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করার উদ্যোগ নেবে আওয়ামী লীগ। আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে, ঢাকার যে ১৪ টি নির্বাচনী এলাকা আছে প্রতিটি নির্বাচনী এলাকায় একটি করে সমাবেশ করার চিন্তাভাবনা রয়েছে। এছাড়াও ঢাকা মহানগর উত্তর এবং ঢাকা মহানগর দক্ষিণ এর উদ্যোগে আলাদা দুটি পৃথক পৃথক সমাবেশ করার পরিকল্পনা আওয়ামী লীগ গ্রহণ করেছেন। পাশাপাশি দলের সাংগঠনিক কার্যক্রম সেটি অব্যাহত থাকবে। ইতোমধ্যে আওয়ামী লীগের অনিষ্পন্ন জেলা, উপজেলার সম্মেলন গুলোর কাজ চলছে। আশা করা হচ্ছে নভেম্বরের মধ্যে কাজগুলো শেষ করা হবে। শুধু আওয়ামী লীগ ঢাকা মহানগর নয়, ছাত্র সংগঠনগুলো  ছাত্রলীগ, যুবলীগসহ অন্যান্য সংগঠনগুলোকেও কর্মসূচি পরিকল্পনা গ্রহণ করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। কাজেই ঈদে মিলাদুন্নবীর পর থেকে আর রাজনীতির মাঠে আওয়ামী লীগ সরব হবে বলে জানা গেছে। আওয়ামী লীগের বিভিন্ন নেতারা ইতোমধ্যে মাঠ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে কথা বলছেন এবং কর্মসূচি পালনের বিভিন্ন চুলছেরা বিষয় নিয়ে আলাপ আলোচনা করছেন বলেও জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭