ওয়ার্ল্ড ইনসাইড

চীনে রেস্টুরেন্টে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১৭


প্রকাশ: 29/09/2022


Thumbnail

চীনের একটি রেস্টুরেন্টে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। এতে অন্তত ১৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার দুপুরে এ দুর্ঘটনায় দগ্ধ হয়েছেন আরও তিনজন। চীনের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত রেস্টুরেন্টে এই  অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্থানীয় সময় বুধবার এই দুর্ঘটনা ঘটেছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। চীনের সামাজিক মাধ্যম ওয়েইবোতে পোস্ট করা এক বিবৃতিতে চ্যাংচুন শহরের স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় ১২টা ৪০ মিনিটে আগুনের সূত্রপাত হয়। খবর এএফপির।

এক বিবৃতিতে জানানো হয়েছে, আগুন লাগার খবর পাওয়ার পর পরই সেখানে উপস্থিত হয় দমকল বাহিনীর সদস্যরা। দুপুর ৩টার মধ্যেই উদ্ধার ও তল্লাশি অভিযান শেষ হয়েছে বলে নিশ্চিত করা হয়। এই ঘটনায় আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে কী কারণে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এ বিষয়ে তদন্ত চলছে। ভবন নির্মাণের ক্ষেত্রে নীতিমালা সঠিকভাবে মেনে না চলা এবং ব্যাপক ভাবে অননুমোদিত নির্মাণের কারণে চীনে প্রায়ই মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে দেখা যায়।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর দেশটির হুনান প্রদেশের একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে ৪২তলা ভবনটিতে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা যায়। তবে ওই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সে সময় প্রাদেশিক দমকল বিভাগ সামাজিক মাধ্যমে এক পোস্টে জানায়, আগুন নিভিয়ে ফেলা হয়েছে এবং কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে গত বছরের জুলাই মাসে জিলিন প্রদেশের একটি গুদামে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১৫ জন নিহত ও ২৫ জন আহত হন। তার এক মাস আগে হেনান প্রদেশের একটি মার্শাল আর্ট স্কুলে অগ্নিকাণ্ডে ১৮ জনের মৃত্যু হয়েছিল, যাদের বেশিরভাগই ছিল শিশু। স্কুলটিতে অগ্নি নিরাপত্তার মান নিয়ে সেসময় বেশ বিতর্ক সৃষ্টি হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭