ইনসাইড এডুকেশন

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু ১৭ অক্টোবর


প্রকাশ: 30/09/2022


Thumbnail

দেশের ২২টি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হবে আগামী ১৭ অক্টোবর। এ আবেদন চলবে ২৭ অক্টোবর পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এ তথ্য জানান।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রতি ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদনের পরবর্তীতে শিক্ষার্থীদের রেজাল্ট ও বিশ্ববিদ্যালয়ের মানদণ্ড অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। একটি ওয়েবসাইটের মাধ্যমে ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন সম্পন্ন করা হবে।

তিনি বলেন, আগামী ১৪ অক্টোবর আমরা বিজ্ঞাপন আকারে জানিয়ে দেবো ভর্তি আবেদনের পূর্ণাঙ্গ প্রক্রিয়া। একজন বিজ্ঞান ও বাণিজ্য ইউনিটের শিক্ষার্থী চাইলেই যেকোনো ইউনিটে আবেদন করতে পারবেন। এজন্য তাকে গুনতে হবে ৫০০ টাকা।

উপাচার্য আরও বলেন, শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে আবেদনের পর ওই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সাবজেক্ট পছন্দের মানদণ্ড দেওয়া থাকবে। এই সাবজেক্ট পছন্দের মানদণ্ড সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল নির্ধারণ করবে।

সিলেট শাহজালাল বিজ্ঞান প্রযুক্তির উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গতবারের মতো এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল থাকবে কিনা তা স্ব স্ব বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিল নির্ধারণ করবে।

উল্লেখ্য, এর আগে গত ৩০ জুলাই বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটে পাসের হার ৫৫.৬৩ শতাংশ, ‘বি’ ইউনিটে পাসের হার ৫৬.২৬ শতাংশ এবং ‘সি’ ইউনিটে পাসের হার ৫৯.৪৫ শতাংশ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭