ইনসাইড ইকোনমি

ডলারের মূল্যবৃদ্ধি: ‘মরার উপর খাড়ার ঘা’


প্রকাশ: 02/10/2022


Thumbnail

কোভিড-১৯ মহামারি থেকে বের হতে না হতেই ইউক্রেন যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে সারা বিশ্ব। রাশিয়া-ইউক্রেনের এই চলমান যুদ্ধের প্রভাব পড়েছে পুরো বিশ্বে। আর এই দুই সমস্যার মাঝখানে মরার উপর খাড়ার ঘা ফেলেছে ডলারের মূল্যবৃদ্ধি। শুধুমাত্র যে সকল দেশ ডলারের বিপরীতে অর্থের মান ধরে রাখতে পেরেছে তারাই ভালো আছে। আর আমদানি করা দেশগুলো পড়েছে সব থেকে বিপদে। বাংলাদেশেরও সেই একই অবস্থা। ডলারের দাম বৃদ্ধির কারণে মূলত বেশ কিছু সমস্যার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ফলে শুধুমাত্র বাংলাদেশ না, মূলত এশিয়ার বেশ কিছু দেশ বিদেশ থেকে মূল্যস্ফীতি যেন আমদানি করছে।

বাংলাদেশে বর্তমানে ডলারের বিপরীতে টাকার মান ১০৭ টাকা। গত কয়েক মাসে কয়েক দফা ডলারের মূল্য বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশের স্বাধীনতার সময় আন্তর্জাতিক মধ্যবর্তী  মুদ্রা হিসেবে ছিল ব্রিটিশ পাউন্ড। সে সময় দেখা যায় বাংলাদেশের  টাকার বিপরীতে পাউন্ডের বিনিময় হার ছিল ১৩ দশমিক ৪৩ টাকা এবং ১৯৭২ সালে দেশে ডলারের বিনিময় মূল্য ছিল ৭ দশমিক ৮৭৬৩টাকা। এরপর ১৯৮৩ সাল থেকে মধ্যবর্তী  মুদ্রা  হিসেবে ডলার ঠিক করা হলে দেখা যায় ২০০৪ সালে তা বেড়ে হয় ৫৯ দশমিক ৬৯ টাকা। অর্থাৎ সেই  ৩২ বছরে ডলারের বিপরীতে টাকার মূল্যমান কমেছে ৮৭ শতাংশ। আর এখন সেই ডলারের মূল্যমান ৮৭ টাকা ৫০ পয়সা। অর্থাৎ পরের ১৮ বছরে টাকার মান কমেছে আরও ৩২ শতাংশ। এর অর্থ হচ্ছে ডলার ক্রমশ শক্তিশালী হয়েছে, টাকা সেভাবে শক্তিশালী হতে পারেনি। 

ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় বাংলাদেশ সব থেকে যে সমস্যার মুখোমুখি হচ্ছে তা হলো মূল্যস্ফীতি। বাংলাদেশ এখন পর্যন্ত ভালো অবস্থানে থাকলেও বাংলাদেশকে অনেকটাই সতর্ক পদক্ষেপ ফেলতে হচ্ছে । অনেকেই মূল্যস্ফীতিকে বলেন এক ধরনের বাধ্যতামূলক কর। কেননা এ জন্য মানুষকে বাড়তি অর্থ ব্যয় করতে হয়। মূল্যস্ফীতি হলে মধ্যম আয়ের মানুষের ক্রয়ক্ষমতা কমে যায়। বাংলাদেশ এখনো সেই অবস্থানে না গেলেও এ নিয়ে সতর্কতা অবলম্বন করছে বাংলাদেশ। মূল্যস্ফীতিকে অর্থনীতিবিদরা  দুই ভাগে ভাগ করেন। সেটি হল মৃদু মূল্যস্ফীতি ও অতি মূল্যস্ফীতি। মৃদু মূল্যস্ফীতি যে কোন দেশের জন্য ভালো কারণ এর ফলে দেশে এটি আস্তে ধীরে বাড়তে থাকে,মানুষ নিজেকে মানিয়ে নিয়ে নিজের ক্রয় ক্ষমতা বাড়ায়, বিনিয়োগ করে ফলে সমস্যা হয় না। কিন্তু লাফিয়ে লাফিয়ে বাড়লে এর সঙ্গে কেউই তাল মেলাতে পারে না। ফলে মানুষের প্রকৃত আয় কমে।

ডলারের বিপরীতে টাকার মান কমায় আরও দুটি ক্ষতি করছে  বাংলাদেশের। প্রথম ক্ষতিটি হল বিদেশ গমনের ক্ষেত্রে পর্যটকদের বাড়তি খরচ হচ্ছে অর্থাৎ দেশের বাইরে যেতে হলেই বেশি খরচ করতে হচ্ছে। এছাড়া যেসকল শিক্ষার্থী দেশের বাইরে পড়তে যাচ্ছেন কিংবা যারা চিকিৎসার জন্য যাচ্ছেন তাদের ফ্লাইট টিকিট কেনা কিংবা সেই দেশে গিয়ে থাকতে বাড়তি আরও অনেক টাকা খরচ হচ্ছে। কারণ এসকল স্থানে ডলারের মাধ্যমে লেনদেন হয় এবং অপরদিকে আমদানি ব্যবসায়ীদেরও বিদেশি পণ্য আমদানি করতে অনেক খরচ করতে হয়। বিদেশি পণ্য আমদানিতে খরচ বাড়লে স্বভাবতই দেশে সেই পণ্যের দাম আরও বেড়ে যায় যা ক্রেতার একদম নাগালের বাইরে চলে যায়।

ডলারের বিপরীতে টাকার মান কমার পেছনের কারণ এখনি বের করতে হবে। আর এই পদক্ষেপ বাংলাদেশ ব্যাংকেই নিতে হবে। ঠিক কি কারণে টাকার মান কমছে তা বাংলাদেশ ব্যাংকের খুঁজে বের করতে হবে। আর কি কারণে দেশে ডলারের রেমিট্যান্স আসা বন্ধ হয়েছে সেটিও খতিয়ে দেখে তার বিপরীতে স্বল্পমেয়াদী  কিংবা প্রয়োজনে দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে হবে। আর প্রবাসীরা যাতে দেশে ডলার প্রেরণ করতে উৎসাহিত হন সেটিও খেয়াল রাখতে হবে বাংলাদেশ ব্যংকে৷ তাহলেই এই সমস্যার সমাধান করা সহজ হবে।

ডলারের দাম নিয়ন্ত্রণ করতে চলতি বছর মে মাসে চারটি তদারকি দল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করা এই চারটি তদারকি দল সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে পরিদর্শন শুরু করেছিল। বর্তমানে ডলারের দাম বৃদ্ধি রোধে কেন্দ্রীয় ব্যাংক কাজ করে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭