ইনসাইড পলিটিক্স

‘ছন্নছাড়া’ ছাত্রলীগ: কে হবেন ত্রাতা?


প্রকাশ: 02/10/2022


Thumbnail

বাংলাদেশের ঐত্যিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের অ্যাসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেশের রাজনীতিতে খ্যাতিমান রাজনীতিবিদদের রাজনীতির হাতেখড়ি এই ছাত্র সংগঠন। কিন্তু ঐত্যিবাহী এই ছাত্র সংগঠন জৌলুস হারাতে বসেছে। দেশব্যাপী ছাত্রলীগের কর্মকান্ড যেন সেই বিষয়েরই স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে।

ছাত্রলীগের বর্তমান এবং বিগত কয়েকটি কমিটি নিয়েই রয়েছে বেশ বিতর্ক। চেইন অব কমান্ড না থাকা, অনুপ্রবেশকারীদের আধিপত্য, অভ্যন্তরীণ কোন্দল, চাঁদাবাজি, ধর্ষণসহ বিভিন্ন ধরণের অপরাধের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীরা জড়িত, এমন খবর এখন প্রতিদিনই পাওয়া যাচ্ছে। সম্প্রতি ইডেন কলেজ ছাত্রলীগের ঘটনা কিংবা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের কমিটি বিলুপ্তি করে সেই নোটিশ 'সরিয়ে ফেলা'র মত কর্মকাণ্ড নিয়ে রাজনৈতিক অঙ্গনে রীতিমত ঝড় ওঠেছে। এতকিছুর পরও কেন্দ্রীয় ছাত্রলীগ যেন নির্বিকার! ছাত্রলীগের বর্তমান অবস্থা বেশ ‘ছন্নছাড়া’ বলে ক্ষোভ প্রকাশ করেন ছাত্রলীগের বর্তমান এবং সাবেক নেতৃবৃন্দ।

প্রতিষ্ঠার পর থেকে বর্তমান সময়ের মত এতটা ‘ছন্নছাড়া’ ছাত্রলীগ কখনোই হয়নি বলে মনে করছেন সাবেক নেতৃবৃন্দ। বর্তমান কেন্দ্রীয় নেতৃত্বের পরিবর্তন চান তৃণমূলের নেতাকর্মীরা। সেই প্রেক্ষিতে শীঘ্রই ছাত্রলীগের কাউন্সিলের দাবি তুলেছেন নেতাকর্মীরা। কিন্তু কাউন্সিলের দাবির প্রেক্ষিতে এখন প্রশ্ন উঠেছে, কে হতে যাচ্ছেন ছাত্রলীগের পরবর্তী নেতা? ছাত্রলীগ কি এই সঙ্কট থেকে সহসাই উত্তরণ পাবে? এমন প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে ছাত্রলীগের নেতাকর্মীদের মনে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭