ইনসাইড পলিটিক্স

রাজপথের লড়াইয়ে আওয়ামী লীগ কতটা প্রস্তুত?


প্রকাশ: 03/10/2022


Thumbnail

সম্প্রতি হাজারীবাগে বিএনপির জনসভাস্থলে আওয়ামী লীগ মিছিল করতে গিয়েছিল এবং সেখানে আওয়ামী লীগের নেতাকর্মীদের বেধড়কভাবে পিটিয়েছে বিএনপির কর্মীরা। বিএনপির কর্মীরা লাঠিসোটা নিয়ে ওই সমাবেশে গিয়েছিল এবং বিএনপির ওই সমাবেশের কাছাকাছি আওয়ামী লীগ প্রতিবাদ মিছিল করতে গেলে সেখানে বিএনপি তাদের নির্মমভাবে পেটায়। কয়েকজন হাসপাতালে ভর্তি হয়েছেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক আহতদের হাসপাতালে দেখতে যান। তাদের চিকিৎসার খোঁজ-খবর নেন এবং ধৈর্যের সীমা অতিক্রম হলে বিএনপিকে ছাড়া হবে না বলেও কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। গত কয়েকদিন ধরেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ বিভিন্ন নেতা বিএনপির আঘাতে পাল্টা আঘাত হানার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। এমনকি দলের সাধারণ সম্পাদক বিএনপিকে খবরদার বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, রাজপথে আন্দোলনের জন্য আওয়ামী লীগ কতটা প্রস্তুত?

আওয়ামী লীগ ঐতিহাসিকভাবে রাজপথের দল। লড়াই সংগ্রাম করেই আওয়ামী লীগ আজকের জায়গায় এসেছে। নির্যাতন-নিপীড়ন ভোগ করেই আওয়ামী লীগ সংগঠন শক্তিশালী হয়েছে। আওয়ামী লীগের কর্মীরা যতটা লড়াকু থাকে ততটা অন্য কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীরা থাকে না। লড়াই সংগ্রামের মধ্য দিয়েই আওয়ামী লীগ বিকশিত হয়েছে। কিন্তু বর্তমান প্রেক্ষাপটটা ভিন্ন। গত ১৩ বছরের বেশি সময় ধরে আওয়ামী লীগ ক্ষমতায় রয়েছে। দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে এক ধরনের বিলাসিতা, এক ধরনের আলস্য এবং এক ধরনের আন্দোলনের ব্যাপারে অনীহা তৈরি হয়েছে। কাজেই এখন রাজপথে তারা কতটুকু লড়াই সংগ্রাম করতে পারবে? সেই মানসিকতা তাদের আছে কিনা? তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে। রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করেন একাধিক কারণে রাজপথে আন্দোলনের জন্য আওয়ামী লীগ প্রস্তুত না। তার মধ্যে-

১. নেতাদের বিপুল সম্পদ স্ফীতি এবং আরাম-আয়েশের জীবন: গত ১৩ বছরে আওয়ামী লীগের প্রায় সব নেতারই বিপুল সম্পদের স্ফীতি হয়েছে। যিনি রিকশায় চড়তেন তিনি এখন পাজেরো গাড়িতে চড়েন। যিনি কম টাকার ভাড়া বাড়িতে থাকতেন তিনি একাধিক ফ্লাটের মালিক। কাজেই এই বিপুল সম্পদের কারণে তাদের মধ্যে এক ধরনের বিলাসী জীবনে অভ্যস্ততা তৈরি হয়েছে। এয়ারকুলার ছাড়া তারা থাকতে পারেন না। এরকম একটি বাস্তবতায় আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথে এসে ঘাম জড়াবে, লড়াই করবে এটি খুব কঠিন কাজ এবং সেটি কতটুকু করতে পারবে আওয়ামী লীগ সেটা নিয়ে অনেকেরই সন্দেহ রয়েছে। 

২. অনুপ্রবেশকারী: আওয়ামী লীগের গত ১৩ বছরে প্রচুর হাইব্রিড ঢুকেছে। যারা ঢুকেছে বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার আশায়। ব্যবসা-বাণিজ্য টেন্ডারসহ নানা প্রাপ্তির আশায় তারা আওয়ামী লীগে জড় হয়েছে। এদেরকে কখনো রাজপথের আন্দোলনে পাওয়া যাবে না। 

৩. সাংগঠনিক দুর্বলতা: আওয়ামী লীগ ১৩ বছর ক্ষমতায় থাকলেও সাংগঠনিকভাবে আওয়ামী লীগ অনেক দুর্বল। মাঠের কর্মীরা কোণঠাসা হয়ে পড়েছেন। এমনকি নেতৃত্বের মধ্যে যারা মাঠ পর্যায়ে কাজ করেছেন তারাও এখন দলের ভেতর কোণঠাসা। এমনকি মাঠে লড়াকু নেতা যারা এখনও সক্রিয় রয়েছেন। যেমন, জাহাঙ্গীর কবির নানক, বাহাউদ্দিন নাছিম তারা কেউই এমপি নন, মন্ত্রী নন। ফলে নেতাকর্মীরা তাদের পেছনে দাঁড়াবে কেন সেই প্রশ্নও উঠেছে। ঢাকা মহানগরীতে উত্তর এবং দক্ষিণে যে কমিটি রয়েছে সেই কমিটির মধ্যে যথেষ্ট দুর্বলতা রয়েছে। যার ফলে তাদের নেতৃত্ব নিয়েই যখন কর্মীদের মধ্যে সংশয় তখন সে ওই নেতাদের ডাকে কর্মীরা মাঠে কিভাবে নামবেন সেটি একটি বড় প্রশ্ন। 

৪. অন্তঃকলহ: আওয়ামী লীগের বড় সংকট হলো অভ্যন্তরীণ কোন্দল। এক নেতা অন্যকে বিশ্বাস করে না। এক নেতা অন্য নেতার বিরুদ্ধে কথা বলেন। আওয়ামী লীগের নেতারাই বলছেন অন্তঃকলহ দূর না করতে পারলে আওয়ামী লীগের  পক্ষে রাজপথে নেমে লড়াই করা কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াবে। 

৫. পুলিশ নির্ভরতা: আওয়ামী লীগ গত ১৩ বছরে বিএনপি মোকাবেলায় অনেকটাই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। কাজেই পুলিশ নির্ভর হয়ে আওয়ামী লীগ কিভাবে সংকট মোকাবেলায় রাজপথে নামবে সেটিও একটি বড় প্রশ্ন বলে অনেকে মনে করছেন। 

কাজেই, রাজপথে লড়াই করার জন্য আওয়ামী লীগের তৃণমূলের যে পরীক্ষিত নেতাকর্মীদের দরকার তাদের মধ্যে অনেকে অভিমানে দূরে আছেন। অনেকে হতাশ হয়ে আছেন। তাদেরকে যদি মাঠে নামানো যায় এবং তাদের যোগ্য মূল্যায়ন করা যায় তবে রাজপথে আওয়ামী লীগকে লড়াইয়ে পাওয়া যাবে অন্যভাবে নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭